India’s Daily COVID-19 Update: সামান্য স্বস্তি দিল দৈনিক সংক্রমণ! দেশে একদিনেই আক্রান্ত ৩ লক্ষ ৩৭ হাজার

India's Daily COVID-19 Update: স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ৩ লক্ষ ৩৭ হাজার মানুষ, যা গতকালের তুলনায় ২.৭ শতাংশ কম।

India's Daily COVID-19 Update: সামান্য স্বস্তি দিল দৈনিক সংক্রমণ! দেশে একদিনেই আক্রান্ত ৩ লক্ষ ৩৭ হাজার
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 22, 2022 | 11:38 AM

নয়া দিল্লি: দুদিনের রেকর্ড ভাঙা দৈনিক সংক্রমণের পর অবশেষে কিছুটা কমল দেশের দৈনিক করোনা সংক্রমণ (COVID-19)। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের (Union Health Ministry) তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ৩ লক্ষ ৩৭ হাজার মানুষ, যা গতকালের তুলনায় ২.৭ শতাংশ কম। এই নিয়ে দেশে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৩ কোটি ৮৮ লক্ষে। দেশের সংক্রমণের হারও কিছুটা কমে ১৭.২২ শতাংশে পৌঁছেছে। দেশে বর্তমানে ওমিক্রন (Omicron) আক্রান্তের সংখ্যা ১০ হাজার ৫০ জন।

উর্ধ্বমুখী মৃত্যুহার:

দেশে দৈনিক সংক্রমণ কিছুটা কমলেও চিন্তা বাড়াচ্ছে দৈনিক মৃত্যু সংখ্যাই। গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৩ লক্ষ ৪৭ হাজার ২৫৪ জন, অন্যদিকে একদিনেই সংক্রমণে মৃত্যু হয়েছে ৪৮৮ জনের। এই নিয়ে দেশে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৪ লক্ষ ৮৮ হাজার ৮৮৪-তে। একাধিক রাজ্যেই দৈনিক মৃতের সংখ্যা ১০-র গণ্ডি পার করেছে।

সক্রিয় রোগী সংখ্যা ভাঙল রেকর্ড:

সংক্রমণ বাড়ার সঙ্গে সঙ্গে সক্রিয় রোগীর সংখ্যাও ধীরে ধীরে বৃদ্ধি পাচ্ছে। বর্তমানে দেশে সক্রিয় রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২১ লক্ষ ১৩ হাজার৩৬৫-তে, যা বিগত ২৩৭ দিনে সর্বোচ্চ সক্রিয় রোগীর সংখ্যা। দেশে মোট করোনা আক্রান্তের ৫.৪৩ শতাংশই সক্রিয় রোগী।

অন্যদিকে, গত ২৪ ঘণ্টায় দেশে সুস্থ হয়ে উঠেছেন ২ লক্ষ ৪২ হাজার ৬৭৬ জন। এই নিয়ে মোট সুস্থ হয়ে ওঠা রোগীর সংখ্য়া বেড়ে দাঁড়াল ৩ কোটি ৬৩ লক্ষ ১ হাজার ৪৮২-তে। বর্তমানে দেশে সুস্থতার হার ৯৩.৩১ শতাংশ। কিছুটা কমেছে সংক্রমণের হারও। গতকালই দেশে সংক্রমণের হার ছিল ১৭.৯৪ শতাংশ, বর্তমানে তা কমে দাঁড়িয়েছে ১৭.২২ শতাংশে। সাপ্তাহিক সংক্রমণের হারও ১৬.৬৫ শতাংশে পৌঁছেছে।

রাজ্যভিত্তিক সংক্রমণের ওঠাপড়া:

দৈনিক সংক্রমণে এখনও শীর্ষস্থানেই রয়েছে মহারাষ্ট্র, সেখানে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়েছেন ৪৮ হাজার ২৭০ জন, গতকালের তুলনায় ২০৭৩ জন আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। রাজ্যে  ১৪৪ জন ওমিক্রন আক্রান্তেরও খোঁজ মিলেছে। একদিনেই করোনা সংক্রমণে মৃত্যু হয়েছে ৫২ জনের।

অন্যদিকে, দিল্লিতে শুক্রবার নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ১০ হাজার ৭৫৬ জন। একদিনে মৃত্যু হয়েছে ৩৮ জনের। বর্তমানে রাজ্যে সংক্রমণের হার কমে দাঁড়িয়েছে ১৮.০৪ শতাংশে।

দক্ষিণী রাজ্য তামিলনাড়ুতে দৈনিক করোনা সংক্রমণ প্রায় ৩০ হাজারের কাছাকাছি পৌঁছতেই রবিবার লকডাউন ঘোষণা করা হয়েছে। কেবলমাত্র অটো ও ট্যাক্সিগুলিকে বিমানবন্দর, রেল স্টেশন ও বাস স্ট্যান্ডে যেতে দেওয়া হবে। কর্নাটকেও সপ্তাহ শেষে কার্ফু প্রত্যাহার করে নেওয়া হয়েছে। তবে রাত ১০টা থেকে ভোর ৫টা অবধি নৈশ কার্ফু জারি রয়েছে।

আরও পড়ুন: COVID Vaccination: সদ্য করোনা কাটিয়ে উঠেছেন? কত মাসের ব্যবধানে প্রিকশন টিকা নেবেন, জেনে নিন