ট্রেনের মধ্যেই ২,৬৭০টি কোভিড কেয়ার শয্যার ব্যবস্থা, করোনা পরিস্থিতিতে অভিনব উদ্যোগ রেলের

জানা গিয়েছে, রাজ্যগুলির আবেদনের প্রেক্ষিতে ধীরে ধীরে চার হাজার কামরায় ৬৪ হাজার কোভিড কেয়ার আইসোলেশন বেডের ব্যবস্থার প্রস্তুতি নিচ্ছে রেল (Indian Railways)।

ট্রেনের মধ্যেই ২,৬৭০টি কোভিড কেয়ার শয্যার ব্যবস্থা, করোনা পরিস্থিতিতে অভিনব উদ্যোগ রেলের
ছবি: সংগৃহিত
Follow Us:
| Updated on: Apr 27, 2021 | 8:18 PM

নয়া দিল্লি: করোনার (Corona) দ্বিতীয় ঢেউয়ের দাপটে ত্রস্ত গোটা দেশ। সংক্রমণের সংখ্য়া এতই বাড়ছে যে হাসপাতালগুলিতেও বেড ও অক্সিজেনের ঘাটতি দেখা দিচ্ছে। আর তাই করোনা কালে বিশেষ পদক্ষেপ করেছে ভারতীয় রেল (Indian Railways)। মহামারীর সঙ্গে লড়াই করতে ‘অক্সিজেন এক্সপ্রেস’ ট্রেনের ব্যবস্থা করা হয়েছে। এবার ট্রেনের মধ্যেই আইসোলেশন বেডের ব্যবস্থা করল রেল। মোট নয়টি স্টেশনে ২,৬৭০ টি কোভিড কেয়ার বেডের ব্যবস্থা করা হল। অতিমারি পরিস্থিতিতে রাজ্যগুলির আবেদন মেনে এই ব্যবস্থা বলে রেল সূত্রে খবর।

জানা গিয়েছে, রাজ্যগুলির আবেদনের প্রেক্ষিতে ধীরে ধীরে চার হাজার কামরায় ৬৪ হাজার কোভিড কেয়ার আইসোলেশন বেডের ব্যবস্থার প্রস্তুতি নিচ্ছে রেল। ভারতীয় রেলের তরফে দেওয়া তথ্য অনুযায়ী, এ পর্যন্ত ৮১ জন করোনা আক্রান্ত রোগী ট্রেনের আইসোলেশন বেডে রয়েছেন। ইতিমধ্যে ২২ জন রোগী ছাড়াও পেয়েছেন। পাশাপাশি, রেলের কোভিড কেয়ার কোচে ভর্তি করোনা আক্রান্তদের মধ্যে সবার স্থিতিশীল বলেই খবর। আপাতত মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশ, মহারাষ্ট্র ও দিল্লির নয়টি স্টেশনে এই কোভিড কেয়ার আইসোলেশন কামরাগুলি রয়েছে বলে সরকার সূত্রে খবর।

মধ্যপ্রদেশের ভোপালে ২০টি কোভিড কেয়ার আইসোলেশন কামরা মোতায়েন করা হয়েছে। যেখানে রয়েছে ২৯২ কোভিড আইসোলেশন বেড। আপাতত তিনজন কোভিড রোগী ভর্তি রয়েছেন। এছাড়া মহারাষ্ট্রের নান্দ্রুবারে ২৪টি কোভিড কেয়ার আইসোলেশন কামরায় রয়েছে ২৯২টি শয্যা। সেখানে আপাতত ৭২ জন করোনা আক্রান্ত যাত্রী থাকার আবেদন করেছেন। যার মধ্যে সাতজন ইতিমধ্যেই ছাড়া পেয়েছেন। এছাড়া উত্তরপ্রদেশের বরেলি, ফৈজাবাদ, বারাণসী, নাজিবাবাদ স্টেশনে ৮০০ শয্যাবিশিষ্ট মোট ৫০টি কোভিড আইসোলেশন কোচের ব্যবস্থা করেছে পীযূষ গয়াল (Piyush Goyal)-এর মন্ত্রক।

পাশাপাশি রাজধানী দিল্লিতে ১২০০ শয্যা বিশিষ্ট ৭৫ কোভিড কেয়ার কোচের ব্য়বস্থা করেছে রেল। দিল্লির শকুর বস্তি স্টেশনে ৫০টি আইসোলেশন কামরায় মোট ৮০০ বেডের ব্যবস্থা করা হয়েছে। দিল্লির আনন্দ বিহার স্টেশনে ২৫টি কোচের ব্যবস্থা করা হয়েছে। এভাবে বিভিন্ন রাজ্যে ট্রেনের কামরায় ৩ লক্ষের বেশি আইসোলেশন বেড তৈরি সম্ভব বলে এক টুইটে জানান রেলমন্ত্রী।

আরও পড়ুন: ‘মানুষ মরছে আর আমরা বিলাসবহুল হোটেল চাইব?’ পাঁচতারা হোটেলের নির্দেশিকায় তীব্র ভর্ৎসনা হাইকোর্টের

কেন্দ্রীয় রেলমন্ত্রী পীযূষ গয়াল (Piyush Goyal) জানিয়েছেন, এই ট্রেনের মাধ্যমে একসঙ্গে অনেকগুলি অক্সিজেন সরবরাহ করা যাবে এবং অনেক দ্রুত অক্সিজেন পাবেন রোগীরা। এই ট্রেনগুলি যাতে দ্রুত পৌঁছতে পারে তার জন্য গ্রিন করিডোরেরও ব্যবস্থা করা হচ্ছে।