Corona Cases and Lockdown News: একদিনে ৩৮১ মৃত্যু, কিছুতেই বাগে আসছে না রাজধানীর সংক্রমণ

| Edited By: | Updated on: Apr 28, 2021 | 12:23 AM

Corona Cases and Lockdown News Live: গত ২৪ ঘণ্টায় যেমন কম মানুষ সংক্রমিত হয়েছেন, তেমনই সুস্থ হয়ে উঠেছেন বেশি।

Corona Cases and Lockdown News: একদিনে ৩৮১ মৃত্যু, কিছুতেই বাগে আসছে না রাজধানীর সংক্রমণ
ফাইল চিত্র

নয়া দিল্লি: দিল্লিতে অক্সিজেনের অভাব নিয়ে বারবার অভিযোগ করেছে কেজরিওয়াল সরকার। এবার সেই মামলাতেই দিল্লি সরকারকে ভর্ৎসনা করল দিল্লি হাই কোর্ট। মঙ্গলবার এই মামলার শুনানিতে লড়া বার্তা দেয় আদালত। বলা হয়, না পারলে যে পরিচালনার ভার কেন্দ্রকে দেওয়া হয়। এ দিনই দিল্লিতে জরুরি বৈঠকে বসলেন প্রধানমন্ত্রী। অন্য দিকে আমেদাবাদে করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে মোদীর আত্মীয়া নর্মদাবেন মোদীর। হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন তিনি।

অক্সিজেনের অভাব সামাল দিতে বিভিন্ন জায়গা থেকে অক্সিজেন নিয়ে এসে পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা চলছে। মঙ্গলবার কেন্দ্রের তরফে জানানো হয়েছে থাইল্যান্ড থেকে নিয়ে আসা হয়েছে অক্সিজেন ট্যাঙ্কার। অন্য দিকে, অক্সিজেনের কী পরিস্থিতি? ভ্যাকিসনের দামের তারতম্য কেন? এ সব তথ্য কেন্দ্রের কাছে জানতে চাইল সুপ্রিম কোর্ট।

ইতিমধ্যে  ভারতের সঙ্গে বিমানে যোগাযোগ বন্ধ করল অস্ট্রেলিয়া। গত ২৪ ঘণ্টায় দেশে করোনা (COVID) আক্রান্ত হয়েছেন ৩ লক্ষ ২৩ হাজার ১৪৪ জন। যা আগের দিনের থেকে কম। অন্যদিকে গত ২৪ ঘণ্টায় করোনাকে পরাজিত করে সুস্থ হয়ে উঠেছেন ২ লক্ষ ৫১ হাজার ৮২৭। যা এ পর্যন্ত সর্বাধিক। অর্থাৎ গত ২৪ ঘণ্টায় যেমন কম মানুষ সংক্রমিত হয়েছেন, তেমনই সুস্থ হয়ে উঠেছেন বেশি।

গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন ২ হাজার ৭৭১ জন। ২৬ এপ্রিল সংখ্যাটা ছিল ২ হাজার ৮১২। অর্থাৎ ২৪ ঘণ্টায় মৃতের সংখ্যাও কমেছে। করোনা সংক্রমণ রুখতে একাধিক পদক্ষেপ করেছে রাজ্য ও কেন্দ্রীয় সরকার। একাধিক রাজ্যে চলছে কঠোর লকডাউন। চিকিৎসা ব্যবস্থাকে ঢেলে সাজাতে বেড়েছে হাসপাতালের সংখ্যা। হোটেল, স্টেডিয়ামে চলছে করোনা চিকিৎসা। চিকিৎসকদের অক্লান্ত পরিশ্রমের জোরেই বাড়ছে করোনাজয়ীর সংখ্যা। দেখে নিন করোনা সংক্রান্ত লাইভ আপডেট…

LIVE NEWS & UPDATES

The liveblog has ended.
  • 27 Apr 2021 11:53 PM (IST)

    একদিনে ৩৮১ মৃত্যু, কিছুতেই বাগে আসছে না রাজধানীর সংক্রমণ

    কিছুতেই নিয়ন্ত্রণে আসছে না রাজধানীর করুণ পরিস্থিতি। করোনায় আক্রান্ত এবং মৃতের সংখ্যা প্রতিদিনই রেকর্ড ভাঙছে। রোজই শয়ে শয়ে মৃত্যু হয়ে চলেছে। গত ২৪ ঘণ্টায় নতুন করে ৩৮১ জন করোনা আক্রান্তের মৃত্যু হয়েছে দিল্লিতে। একদিনে নতুন করে আক্রান্ত হয়েছেন ২৪ হাজার ১৪৯ জন। ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১৭ হাজার ৮৬২ জন। এই সময়ের মধ্যে ৭৩ হাজার ৮১১ টি নমুনা পরীক্ষা হয়েছে। পজিটিভিটির হার বর্তমানে ৩২.৭২ শতাংশ।

  • 27 Apr 2021 10:58 PM (IST)

    করোনা পরিস্থিতি নিয়ে দিল্লিতে জরুরি বৈঠকে প্রধানমন্ত্রী

    গত কয়েক দিন ধরে দেশের বিভিন্ন রাজ্য থেকে স্বাস্থ্য পরিষেবার যে ছবি আসছে, তা খুব একটা অভিপ্রেত নয়। কোথাও মিলছে না বেড বা অক্সিজেন, আবার কোথাও পর্যাপ্ত ওষুধ নেই। এই অবস্থায় পরিস্থিতি খতিয়ে দেখতে ফের একবার উচ্চপর্যায়ের বৈঠকে বসলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভার্চুয়ালি সেই বৈঠকে যোগ দিয়েছেন তিনি। ওষুধ, অক্সিজেন-সহ সব তথ্য জানতে উচ্চপদস্থ আধিকারিকদের সঙ্গে বৈঠকে বসেছে তিনি।

    বিস্তারিত পড়ুন: করোনা পরিস্থিতি নিয়ে দিল্লিতে জরুরি বৈঠকে প্রধানমন্ত্রী

  • 27 Apr 2021 05:50 PM (IST)

    অক্সিজেন মামলায় দিল্লি সরকারকে ভর্ৎসনা হাই কোর্টের

    দিল্লি হাই কোর্টে মঙ্গলবার ছিল অক্সিজেন মামলার শুনানি। আর সেই শুনানিতে অক্সিজেন সরবরাহের ব্যবস্থাপনায় অখুশি হাইকোর্ট। এ দিন দিল্লি সরকারকে তিরস্কার করেছে আদালত। সরকারকে বলা হয়েছে, 'আপনারা যদি পরিচালনা করতে অক্ষম হন, তা হলে আমাদের বলুন, আমরা কেন্দ্রীয় সরকারকে বলে দেব।'

  • 27 Apr 2021 04:30 PM (IST)

    ‘স্টারলাইট’ কারখানায় অক্সিজেন উৎপাদনে অনুমোদন শীর্ষ আদালতের

    নির্বাচন, রাজনীতি সব কিছু ছাপিয়ে এই মুহূর্তে দেশ জুড়ে শিরোনামে একটাই খবর, অক্সিজেনের (Oxygen) অভাব। প্রত্যেক দিন দেশের বিভিন্ন রাজ্য থেকে যে ছবি আসছে তা রীতিমতো উদ্বেগের। অক্সিজেনের অভাবে করোনা আক্রান্তের মৃত্যুর ঘটনা ঘটছে প্রতিনিয়নত। এই অবস্থায় পরি্স্থিতি সামাল দিতে দেশের বাইরে থেকে আনা হচ্ছে অক্সিজেন, চলছে দফায় দফায় উচ্চপর্যায়ের বৈঠক। এরই মধ্যে দীর্ঘ দিন বন্ধ থাকা তুতিকোরিনের ‘স্টারলাইট’ (Sterlite) খোলার অনুমোদন দিল দেশের শীর্ষ আদালত। অক্সিজেন তৈর হবে সেখানে, মঙ্গলবার এমনটাই নির্দেশ দিল সুপ্রিম কোর্ট (Supreme Court)।

    বিস্তারিত পড়ুন: ‘রাজনীতির সময় নয়, এটা জাতীয় বিপর্যয়’, তুতিকোরিনের ‘স্টারলাইট’ কারখানায় অক্সিজেন উৎপাদনে অনুমোদন শীর্ষ আদালতের

  • 27 Apr 2021 04:28 PM (IST)

    করোনা নিয়ে কেন্দ্রের কাছে তথ্য তলব করল সুপ্রিম কোর্ট

    করোনার দ্বিতীয় ঢেউয়ের (Second Wave) ধাক্কায় কার্যত টালমাটাল গোটা দেশ। প্রত্যেক দিন সংক্রমণের যে পরিসংখ্যান সামনে আসছে, তা যথেষ্ট উদ্বেগের। আর সেই সঙ্গে চলছে অক্সিজেন (Oxygen) নিয়ে টানাপোড়েন। যদিও কেন্দ্রের তরফে অক্সিজেনের অভাব মেটাতে একাধিক পদক্ষেপ নেওয়া হয়েছে, তবে এখনও সামনে আসছে অক্সিজেনের অভাবে মৃত্যুর খবর। এই উদ্বেগজনক পরিস্থিতিতে নীরব দর্শক হয়ে বসে থাকা যাবে না বলে জানাল সুপ্রিম কোর্ট (Supreme Court)। মঙ্গলবার করোনা সংক্রান্ত স্বতঃপ্রণোদিত মামলার শুনানিতে কেন্দ্রের কোভিড পরিষেবা সংক্রান্ত একগুচ্ছ তথ্য চাইল শীর্ষ আদালত।

    বিস্তারিত পড়ুন: অক্সিজেন, ওষুধ-সহ সব তথ্য দিতে হবে কেন্দ্রকে, করোনা সংক্রান্ত স্বতঃপ্রণোদিত মামলায় নির্দেশ সু্প্রিম কোর্টের

  • 27 Apr 2021 04:06 PM (IST)

    এয়ারলিফট করে নিয়ে যাওয়া হচ্ছে অক্সিজেনের কন্টেনার

    বায়ুসেনার বিমানে নিয়ে এয়ার লিফট করে নিয়ে যাওয়া হল অক্সিজেনের কন্টেনার। বরোদা থেকে রাঁচি গেল ১ টি কন্টেনার, পুনে থেকে জামনগর গেল ২ টি কন্টেনার, ভোপাল থেকে জামনগরে ২ টি, জয়পুর থেকে থেকে জামনগরে ৩টি কন্টেনার নিয়ে গেল।

  • 27 Apr 2021 03:37 PM (IST)

    অন্তঃসত্ত্বা মায়ের কাছ থেকে কি গর্ভের সন্তানে ছড়াতে পারে করোনাভাইরাস?

    রাজ্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতর নির্দেশিকা জারি করে আশ্বস্ত করেছে, মা করোনা আক্রান্ত হলেও সন্তানের ওপর তার প্রভাব পড়ার কোনও সম্ভাবনা নেই।

    অনেকের মধ্যেই যে ভয়ে গর্ভপাত করানোর প্রবণতা দেখা দিচ্ছে তা অমূলক বলেই জানিয়েছে স্বাস্থ্য ভবন। পাশাপাশি নির্দেশিকায় স্বাস্থ্য ভবন জানিয়েছে, করোনার মৃদু উপসর্গ দেখা দিলে হোম কোয়ারেনন্টিনেই থাকতে পারবেন অন্তঃসত্ত্বা মহিলারা।

    বিস্তারিত পড়ুন: অন্তঃসত্ত্বা মায়ের কাছ থেকে কি গর্ভের সন্তানে ছড়াতে পারে করোনাভাইরাস?

  • 27 Apr 2021 12:13 PM (IST)

    দিল্লি পৌঁছেছে অক্সিজেন এক্সপ্রেস

    অক্সিজেনের অভাবে ধুঁকছে রাজধানীর একাধিক হাসপাতাল। এর মধ্যে সামান্য স্বস্তি। ৪টি অক্সিজেন ট্যাঙ্কার নিয়ে ছত্তীসগঢ়ের রায়গড় থেকে দিল্লি পৌঁছল অক্সিজেন এক্সপ্রেস। জিন্দাল স্টিল ওয়ার্কস প্ল্যান্ট থেকে অক্সিজেন নিয়ে ভোর পৌনে ৪টে নাগাদ দিল্লি পৌঁছয় ট্রেনটি। এই দফায় প্রায় ৭০ মেট্রিক টন তরল অক্সিজেন পাঠানো হয়েছে দিল্লিতে। ট্রেন থেকে এবার বিভিন্ন হাসপাতালে গ্রিন করিডর করে পাঠানো হবে অক্সিজেন।

  • 27 Apr 2021 11:55 AM (IST)

    ভারতের সঙ্গে আকাশ পথ বন্ধ করল অস্ট্রেলিয়া

    ভারত থেকে বিমানে অস্ট্রেলিয়ায় যাওয়া বন্ধ করল স্কট মরিসনের সরকার। মে মাসের ১৫ তারিখ পর্যন্ত বিমান পরিষেবা বন্ধ করল অস্ট্রেলিয়ার সরকার। সে দেশের প্রধানমন্ত্রী স্কট মরিসন জানিয়েছেন ঝুঁকির কারণেই বন্ধ করা হয়েছে বিমান পরিষেবা।

  • 27 Apr 2021 11:08 AM (IST)

    লকডাউনে বাইরে বেরলে দেখাতে হবে আধার কার্ড

    বম্বে হাইকোর্ট পুলিশকে জানায়, বাইকে হেলমেট ও গাড়িতে একা থাকলেও মাস্ক পরা বাধ্যতামূলক করতে হবে। তা ছাড়া সোমবার থেকে শুক্রবার সকাল ৭টা থেকে রাত্রি ১১টার মধ্যে যাঁরা বাইরে বেরবেন তাঁদের আধার কার্ড নিয়ে বেরনোর নির্দেশ দেয় হাইকোর্ট। একই নিয়ম অফ ডিউটিতে থাকা স্বাস্থ্যকর্মী ও সরকারি আমলাদের ওপরও কার্যকরী বলে জানান বিচারপতি।

    বিস্তারিত পড়ুন: লকডাউনে বাইরে বেরলে দেখাতে হবে আধার কার্ড, নির্দেশ হাইকোর্টের

Published On - Apr 27,2021 11:53 PM

Follow Us: