অন্তঃসত্ত্বা মায়ের কাছ থেকে কি গর্ভের সন্তানে ছড়াতে পারে করোনাভাইরাস?

অনেকের মধ্যেই যে ভয়ে গর্ভপাত করানোর প্রবণতা দেখা দিচ্ছে তা অমূলক বলেই জানিয়েছে স্বাস্থ্য ভবন

অন্তঃসত্ত্বা মায়ের কাছ থেকে কি গর্ভের সন্তানে ছড়াতে পারে করোনাভাইরাস?
প্রতীকী চিত্র
Follow Us:
| Updated on: Apr 27, 2021 | 3:36 PM

কলকাতা: চারদিকে হু হু করে ছড়াচ্ছে করোনাভাইরাস (COVID)। লাফিয়ে বাড়ছে আক্রান্তর সংখ্য়া। এই সঙ্কটময় পরিস্থিতিতে চিন্তাগ্রস্ত সকলেই। করোনা আর বয়স বিচার করছে না। বয়স্ক থেকে তরুণ সকলের মনেই মারণ কামড় বসাচ্ছে সে। করোনা আক্রান্ত হচ্ছেন অন্তঃসত্ত্বারাও। সেখানেই প্রশ্ন উঠছে অন্তঃসত্ত্বা মায়ের শরীর থেকে কি গর্ভের সন্তান করোনা আক্রান্ত হতে পারে? সে বিষয়ে রাজ্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতর নির্দেশিকা জারি করে আশ্বস্ত করেছে, মা করোনা আক্রান্ত হলেও সন্তানের ওপর তার প্রভাব পড়ার কোনও সম্ভাবনা নেই।

অনেকের মধ্যেই যে ভয়ে গর্ভপাত করানোর প্রবণতা দেখা দিচ্ছে তা অমূলক বলেই জানিয়েছে স্বাস্থ্য ভবন। পাশাপাশি নির্দেশিকায় স্বাস্থ্য ভবন জানিয়েছে, করোনার মৃদু উপসর্গ দেখা দিলে হোম কোয়ারেন্টিনেই থাকতে পারবেন অন্তঃসত্ত্বা মহিলারা। সঙ্গে মানতে হবে কোভিড বিধি এবং নিতে হবে প্রয়োজনীয় পথ্য। শরীর বেশি অসুস্থ হলে হাসপাতালে ভর্তি করাতে হবে।

তবে সন্তানকে মাতৃদুগ্ধ পান করানোর ক্ষেত্রে কোনও সমস্যাই নেই। এ কথা সাফ জানিয়েছে স্বাস্থ্য দফতর। তবে চিকিৎসকরা স্তনপান করানোর ক্ষেত্রে বেশ কয়েকটি নিয়ম মেনে চলার পরামর্শ দিচ্ছেন। এনআরএসের এসএনসিইউ বিভাগের প্রধান চিকিৎসক অসীম মল্লিক বলেন, “শিশুদের মাতৃদুগ্ধ পান করানোর সময় মায়েদের হাত ধুতে হবে ও মাস্ক পরতে হবে। এরপর শিশুকে ৬ ফুট দূরত্বে রাখতে হবে।” মা পজিটিভ হলে মাতৃদুগ্ধ যেন বন্ধ না হয়, সে বিষয়েও সতর্ক করেন তিনি। যদি মা নেগেটিভ হন কিন্তু করোনা উপসর্গ থাকে, তাহলে যথাসম্ভব করোনাবিধি মনে পরিস্কার পরিচ্ছন্ন ভাবে শিশুকে মাতৃদুগ্ধ পান করানোর পরামর্শ চিকিৎসকদের।

আরও পড়ুন: ‘বিজয় মিছিল বন্ধের নির্দেশ দিলেই হবে না, কার্যকরও করতে হবে’, কড়া করেই কমিশনকে জানাল হাইকোর্ট