ISRO Rocket Launch: বাধা-বিপত্তি কাটিয়েই সফল ইসরোর ক্ষুদ্রতম রকেটের উৎক্ষেপণ, মহাকাশে পৌঁছল পড়ুয়াদের তৈরি স্যাটেলাইটও

SSLV Rocket Launch: রকেট উৎক্ষেপণ নিয়ে ইসরোর চেয়ারম্যান এস সোমনাথ বলেন, "এসএসএলভি-ডি১ আশানুরূপভাবেই প্রতিটি ধাপে সঠিকভাবে কাজ করেছে। উৎক্ষেপণের আগের মুহূর্তের কিছু তথ্য হারিয়ে গিয়েছে।"

ISRO Rocket Launch: বাধা-বিপত্তি কাটিয়েই সফল ইসরোর ক্ষুদ্রতম রকেটের উৎক্ষেপণ, মহাকাশে পৌঁছল পড়ুয়াদের তৈরি স্যাটেলাইটও
রকেট উৎক্ষেপণের মুহূর্ত।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 07, 2022 | 11:33 AM

নয়া দিল্লি: রবিবারে ইতিহাস তৈরি করল ভারতীয় স্পেস রিসার্চ অর্গানাইজেশন। সফলভাবে ক্ষুদ্রতম রকেট উৎক্ষেপণ করল ইসরো। অন্ধ্র প্রদেশের শ্রীহরিকোটা থেকে আজ সকালে এই রকেট উৎক্ষেপণ হয়। তবে রকেট উৎক্ষেপণের পরেই কিছুটা ধাক্কা খেতে হল ইসরোকে। জানা গিয়েছে, উৎক্ষেপণের মুহূর্তের বেশ কিছু তথ্য হারিয়ে গিয়েছে। তবে ইসরোর বিজ্ঞানীরা সেই তথ্য পুনরুদ্ধারের চেষ্টা চালাচ্ছেন।

মধ্য রাত থেকে শুরু হয়েছিল রকেট উৎক্ষেপণের প্রস্তুতি। রাত ২ টো থেকে শুরু হয় কাউন্টডাউন, সাত ধাপে উৎক্ষেপণ হয় এই রকেট। ক্ষুদ্রতম এই রকেটে একটি স্টুডেন্ট স্যাটেলাইট ও একটি আর্থ অবজারভেশন স্যাটেলাইট রয়েছে। এরমধ্যে স্টুডেন্ট স্যাটেলাইটটি স্কুল পড়ুয়াদের তৈরি করা। “স্পেস কিডজ় ইন্ডিয়া” নামক একটি মহাকাশ গবেষণা সংস্থার অধীনে ৭৫০ স্কুল পড়ুয়ারা মিলেই এই স্টুডেন্ট স্যাটেলাইটটি তৈরি করেছে। আজাদিস্য়াট নামক এই উপগ্রহটি স্বাধীনতার ৭৫ বর্ষপূর্তি উপলক্ষ্যেই বানানো হয়েছে। যে সমস্ত ছাত্রীরা এই স্যাটেলাইটটি তৈরি করেছিল, তারাও উপস্থিত ছিল উৎক্ষেপণের সময়ে।

রকেট উৎক্ষেপণ নিয়ে ইসরোর চেয়ারম্যান এস সোমনাথ বলেন, “এসএসএলভি-ডি১ আশানুরূপভাবেই প্রতিটি ধাপে সঠিকভাবে কাজ করেছে। উৎক্ষেপণের আগের মুহূর্তের কিছু তথ্য হারিয়ে গিয়েছে। আমরা যাবতীয় তথ্য বিশ্লেষণ করছি মিশনের অন্তিম ফল কী হয়, তা নির্ণয় করতে।”

ইসরোর মিশনে স্কুল পড়ুয়াদের অংশগ্রহণ নিয়ে স্পেস কিডজ় ইন্ডিয়ার প্রতিষ্ঠাতা তথা সিইও ডঃ শ্রীমতি কেশন বলেন, “৭৫০ জন ছাত্রী ৭৫টি পে-লোড তৈরি করেছে, যা স্যাটেলাইটে বসানো হয়েছে। আমরা চাই স্বাধীনতার ৭৫ তম বর্ষকে বিশেষ করে তুলতে। দেশের কন্যাসন্তানদের তুলে ধরার উপরে বিশেষ জোর দিয়েছি আমরা।”

তেলঙ্গানার ছাত্রী শ্রেয়া বলেন, “আমাদের স্কুলের তিনটি গ্রুপ এসএসএলভির উৎক্ষেপণে অংশ নিয়েছে। আমি অত্য়ন্ত খুশি যে এই প্রকল্পের অংশ হওয়ার সুযোগ পেয়েছি। আমরা অক্লান্ত পরিশ্রম করেছি। আজ আজাদিস্যাট স্যাটেলাইটের উৎক্ষেপণের সাক্ষী রইলাম আমরা।”