ISRO Rocket Launch : উৎক্ষেপণ সফল, উদ্দেশ্য নয়, ব্যবহারযোগ্যতা হারাল ইসরোর স্যাটেলাইট

SSLV-D1 : এসএসএলভি-ডি১ উৎক্ষেপণের তৃতীয় ভাগেই হারিয়ে গিয়েছিল তথ্য। এবার নির্ধারিত কক্ষপথে স্থাপন করা যায়নি স্যাটেলাইটগুলিকে।

ISRO Rocket Launch : উৎক্ষেপণ সফল, উদ্দেশ্য নয়, ব্যবহারযোগ্যতা হারাল ইসরোর স্যাটেলাইট
ছবি সৌজন্যে : ANI
Follow Us:
| Edited By: | Updated on: Aug 07, 2022 | 3:39 PM

নয়া দিল্লি : রবিবার সকালেই ইতিহাস গড়েছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (Indian Space Research Organisation)। আজ সকালেই অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা থেকে ‘স্মল লিফট লঞ্চ ভেহিকেল’ উৎক্ষেপণ করে ইসরো। এদিন সকাল সকাল ৯ টা ১৮ মিনিটে এসএসএলভি-ডি১/এওএস-০২ (SSLV-D1/AOS-02) রওনা দেয় মহাকাশের উদ্দেশে। তবে জানা যায়, উৎক্ষেপণের সময়ই বেশ কিছু তথ্য হারিয়ে গিয়েছে। লঞ্চের তৃতীয় ভাগ সম্পন্ন হতেই এই তথ্য হারিয়ে যাওয়া বা ডেটা লসের কথা জানা যায়। তবে জানানো হয়, ইসরোর (ISRO) বিজ্ঞানীরা তা পুনরুদ্ধারের চেষ্টা করছেন। তথ্য় হারিয়ে যাওয়ার পর নয়া বিপত্তির মুখোমুখি হয় SSLV-D1। ডেটা লসের পর জানা যায়, নির্দিষ্ট কক্ষে স্যাটেলাইট দুটি স্থাপন করা যায়নি। তার কিছুক্ষণ পর ইসরোর তরফে জানানো হয়েছে, স্যাটেলাইট দুটি আর ব্যবহারযোগ্য নয়।

ইসরোর তরফে টুইটে জানানো হয়েছে, ‘SSLV-D1 ৩৫৬ কিলোমিটারের বৃত্তাকার কক্ষপথের পরিবর্তে ৩৫৬ কিলোমিটার x ৭৬ কিলোমিটারের উপবৃত্তাকার কক্ষপথে স্থাপন করেছে স্যাটেলাইটগুলিকে। সেই স্য়াটেলাইটগুলি আর ব্যবহারযোগ্য নয়। কারণ চিহ্নিত করা হয়েছে।’ এদিন এসএসএলভি-ডি১ এর উৎক্ষেপণের পর ইসরোর তরফে জানানো হয়েছে, ‘সব পদ্ধতিই স্বাভাবিকভাবেই হয়েছে। দুটি স্য়াটেলাইটই স্থাপন করা হয়েছে। তবে উদ্দিষ্ট কক্ষপথে স্থাপন করা যায়নি। ফলে স্যাটেলাইটটিকে স্থিতিশীল নয়।’ শেষ মুহূর্তে কী ঘটেছে তার জন্য এখনও অপেক্ষা করতে হবে বলে জানিয়েছে ইসরো। আগেই তথ্য হারিয়েছিল।

এবার নির্দিষ্ট কক্ষে স্থাপন করা গেল না স্য়াটেলাইটকে। একটি বিশেষ ক্ষুদ্র স্য়াটেলাইট ও একটি আর্থ অবজারভেশন স্যাটেলাইট নিয়ে মহাকাশের উদ্দেশে রওনা দেয় এসএসএলভি-ডি১। এই বিশেষ ক্ষুদ্র স্যাটেলাইটটি ছিল একটি স্টুডেন্ট স্য়াটেলাইট। এই স্যাটেলাইট তৈরির পিছনে রয়েছে এক গ্রামীণ স্কুলের পড়ুয়ারা। ‘স্পেস কিডজ় ইন্ডিয়া’ নামক একটি মহাকাশ গবেষণা সংস্থার অধীনে ৭৫০ স্কুল পড়ুয়ারা মিলে এই স্য়াটেলাইটটি তৈরি করেছে। স্বাধীনতার ৭৫ বর্ষপূর্তি উপলক্ষ্যেই আজ়াদিস্যাট নামের এই স্যাটেলাইটিটি বানানো হয়েছে। এই আজ়াদিস্ট্যাটটির ওজন মাত্র ৮ কেজি। এছাড়াও ১৪৫ কেজি ওজনের একটি এওএস-২ উপগ্রহও পাঠানো হয়েছে এই রকেটের মাধ্যমে। পরীক্ষামূলক ছবি পাঠানোর কাজে প্রয়োজন পড়বে এই স্যাটেলাইটটির।