বাড়তি সংক্রমণের কথা মাথায় রেখে জেলবন্দিদের ৯০ দিনের জন্য মুক্তির সিদ্ধান্ত জম্মু-কাশ্মীর হাইকোর্টের

স্বাস্থ্যমন্ত্রকের সঙ্গে যোগাযোগ করে জেলবন্দিদের টিকাকরণের বন্দোবস্ত করারও নির্দেশ দেওয়া হয়েছে হাইকোর্টের তরফে।

বাড়তি সংক্রমণের কথা মাথায় রেখে জেলবন্দিদের ৯০ দিনের জন্য মুক্তির সিদ্ধান্ত জম্মু-কাশ্মীর হাইকোর্টের
প্রতীকী চিত্র।
Follow Us:
| Updated on: May 18, 2021 | 10:25 AM

শ্রীনগর: উপত্যকায় বাড়ছে করোনা সংক্রমণ। ছাড় পাচ্ছে না জেলবন্দিরাও। এই পরিস্থিতিতে সুপ্রিম কোর্টের নির্দেশিকা অনুযায়ীই সোমবার জম্মু-কাশ্মীর হাইকোর্টের তরফে জেলবন্দিদের ৯০ দিনের জন্য অন্তর্বর্তী জামিনে মুক্তি দেওয়ার ঘোষণা করা হল।

বিভিন্ন রাজ্যে জেলে করোনা সংক্রমণ বাড়তেই গতবছরই সুপ্রিম কোর্টের তরফে জানানো হয়েছিল যে বিনা প্রয়োজনে যেন কাউকে গ্রেফতার না করা হয়। বন্দিদের মধ্যে সামাজিক দূরত্ব বজায় রাখার যথাসাধ্য চেষ্টা, প্রয়োজনে অন্তবর্তী জামিনে মুক্তির কথাও চিন্তাভাবনা করার কথা বলা হয়।

এরপরই জম্মু-কাশ্মীর হাইকোর্টের বিচারপতি আলি মহম্মদ মাগরের নেতৃত্বে একটি কমিটি গঠন করা হয়। সেই কমিটিই বর্তমান করোনা পরিস্থিতি পর্যালোচনা করে সমস্ত বন্দিদের তিনমাসের জন্য অন্তবর্তী জামিন দেওয়ার সিদ্ধান্ত ঘোষণা করা হয়।

বিচারপতি আলি মহম্মদ কমিটির দুই সদস্যকে জানাতে বলেন যে কোন বিভাগের বন্দিরা বিচারাধীন রয়েছেন, কাদের মুক্তি দেওয়া সম্ভব। এই বিষয়ে পূর্ণাঙ্গ যাচাইয়ের পর কমিটির কাছে একটি রিপোর্ট জমা দেওয়া হবে। তার প্রেক্ষিতেই বন্দিদের অন্তর্বর্তী জামিনে মুক্তি দেওয়া হবে।

এছাড়াও, ডিজিপিকেও স্বাস্থ্যমন্ত্রকের সঙ্গে যোগাযোগ করে জেলবন্দিদের টিকাকরণের বন্দোবস্ত করার নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি জেলের রান্নাঘর, শৌচালয়ের মতো জায়গাগুলিতে নিয়মিত স্যানিটাইজেশন করা, বন্দি ও জেলকর্মীদের মাস্ক পরা ও সামাজিক দূরত্ব বজায় রাখার দিকেও নজর দিতে বলা হয়েছে।

কমিটিতে জমা পড়া রিপোর্টের প্রেক্ষিতে যে সমস্ত বন্দিদের জামিনে মুক্তি দেওয়া হবে, তাদের জন্য পর্যাপ্ত সংখ্যক আইনজীবী প্রস্তুত রাখারও নির্দেশ দেওয়া হয়।

আরও পড়ুন: Corona Cases and Lockdown News Live: দৈনিক আক্রান্তের সংখ্যা নিম্নমুখী হলেও ৪৩২৯ জনের মৃত্যুতে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড দেশে