মুখ্যমন্ত্রী বাসবরাজের আবেদনে সিলমোহর! উপমুখ্যমন্ত্রী না বদলালেও ২৯ মন্ত্রীর শপথ আজই

সোমবার কর্নাটকের মুখ্যমন্ত্রী ফের দিল্লি যান, দেখা করেন জে পি নাড্ডার সঙ্গে। বৈঠক সেরে তিনি জানান, রাজ্যের পরিস্থিতি নিয়ে বিস্তারিতভাবে আলোচনা হয়েছে। শীঘ্রই সিদ্ধান্ত নেওয়া হবে।

মুখ্যমন্ত্রী বাসবরাজের আবেদনে সিলমোহর! উপমুখ্যমন্ত্রী না বদলালেও ২৯ মন্ত্রীর শপথ আজই
কর্নাটকের মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Aug 04, 2021 | 2:19 PM

বেঙ্গালুরু: মুখ্যমন্ত্রী পদে দায়িত্ব নিয়েই মন্ত্রিসভা সম্প্রসারণের উপরই জোর দিয়েছিলেন বাসবরাজ বোম্মাই। মন্ত্রিসভার আয়তন বৃ্দ্ধির দাবি নিয়ে গত সপ্তাহে ও সোমবারই তিনি দিল্লিতে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সহ বিজেপির শীর্ষ নেতৃত্বের সঙ্গে দেখা করেছিলেন। অবশেষে সিলমোহর পড়ল তাঁর আবেদনে। আজই হতে চলেছে কর্নাটকের মন্ত্রিসভার সম্প্রসারণ।

মঙ্গলবারই কর্নাটকের নতুন মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই বলেন, “আগামিকাল মন্ত্রিসভার সম্প্রসারণ হবে। যদি দলের শীর্ষ নেতৃত্বের কাছ থেকে সকালে সবুজ সংকেত পাই, তবে বিকেলেই শপথ গ্রহণ অনুষ্ঠান হবে।”

প্রাক্তন মুখ্যমন্ত্রী বিএস ইয়েদুরাপ্পা ইস্তফা দেওয়ার পরই নতুন মুখ্যমন্ত্রী হিসাবে নির্বাচিত করা হয় বাসবরাজ বোম্মাইকে। ২৮ জুলাই দায়িত্ব নিয়েই গত ৩০ জুলাই তিনি দুদিনের সফরে দিল্লি যান। সেখানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ও বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডার সঙ্গে দেখা করেন। সেদিনই বৈঠকের পর তিনি জানান, রাজ্যের মন্ত্রিসভার সম্প্রসারণ নিয়ে কথা হয়েছে। একটি প্রাথমিক তালিকা জমা দেওয়া হয়েছে। আগামী সপ্তাহে এ বিষয়ে ফের আলোচনা হবে।

পরে সোমবার তিনি ফের দিল্লি যান, দেখা করেন জে পি নাড্ডার সঙ্গে। বৈঠক সেরে তিনি জানান, রাজ্যের পরিস্থিতি নিয়ে বিস্তারিতভাবে আলোচনা হয়েছে। শীঘ্রই সিদ্ধান্ত নেওয়া হবে।

সূত্র অনুযায়ী, উপ মুখ্যমন্ত্রীকে যেমন বদল করার পরিকল্পনা রয়েছে, তেমনই আবার প্রাক্তন মুখ্যমন্ত্রীর ছেলে বিওয়াই বিজয়েন্দ্রকেও মন্ত্রিসভায় জায়গা দেওয়ার কথা রয়েছে। ইয়েদুরাপ্পা ঘনিষ্ট একাধিক নেতা মন্ত্রিত্ব গ্রহণে অস্বীকার করলেও নতুন মুখ্যমন্ত্রীর তালিকায় দলের দীর্ঘদিনের কর্মী, এমন বেশ কয়েকজনের নাম রয়েছে বলে জানা গিয়েছে।

যদিও এ দিন দুুপুরে বোম্মাই জানান, কেন্দ্রীয় নেতৃত্বের তরফে উপ মুখ্য়মন্ত্রী বদলের আবেদন নাকচ করা হয়েছে। তাই উপ মুখ্যমন্ত্রীর পদে কোনও পরিবর্তন আনা হবে না। তবে ২৯ জন মন্ত্রী আজই শপথ গ্রহণ করবেন। নতুন মন্ত্রীদের তালিকায় ৭ জন এবিসি, ৩ জন এসসি, ১ জন এসটি, ৭ জন ভোক্কালিগাস, ৮ জন লিঙ্গাইত, ১ জন রেড্ডি সম্প্রদায়ের প্রতিনিধি ও একজন মহিলা নেতা শপথ নেবেন। আরও পড়ুন: সীমানা সমস্যার রেশ, পণ্যবাহী ট্রাক চললেও অসম-মিজোরাম সীমানায় ‘নো ফ্লাইং জ়োনে’র ঘোষণা