সীমানা সমস্যার রেশ, পণ্যবাহী ট্রাক চললেও অসম-মিজোরাম সীমানায় ‘নো ফ্লাইং জ়োনে’র ঘোষণা

গত ২৬ জুলাই দুই রাজ্যের সীমানায় সংঘর্ষ শুরু হয়। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে এলেও গুলি চালানোর ঘটনায় ৬ জন পুলিশকর্মী ও একজন বাসিন্দার মৃত্যু হয়।

সীমানা সমস্যার রেশ, পণ্যবাহী ট্রাক চললেও অসম-মিজোরাম সীমানায় 'নো ফ্লাইং জ়োনে'র ঘোষণা
প্রতীকী চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 04, 2021 | 8:14 AM

গুয়াহাটি: দুই রাজ্যের মুখ্যমন্ত্রী শান্তিপূর্ণভাবে আলোচনার মাধ্যম্যে সমস্যা মিটিয়ে নেওয়ার আশ্বাস দিলেও অশান্তির রেশ যে পুরোপুরি কাটেনি, তা ফের একবার বোঝা গেল অসমের কাচার জেলা প্রশাসনের নির্দেশিকায়। মঙ্গলবারই ওই জেলা প্রশাসনের তরফে জানিয়ে দেওয়া হয় যে, মিজোরাম লাগোয়া সোনাই অঞ্চলে ড্রোন ওড়ানোয় নিষেধাজ্ঞা জারি করা হচ্ছে।

জেলাশাসক কির্তী জাল্লি জানান, সম্প্রতি ড্রোমের মাধ্যমে হামলা চালানোর ঘটনাকে মাথায় রেখেই এলাকায় শান্তি বজায় রাখতে ও সমাজবিরোধী কার্যকলাপ রুখতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কোথায় ড্রোন হামলা হয়েছে, তা নির্দেশিকায় উল্লেখ না থাকলেও সরকারি সূত্রে খবর, কোলাশিব জেলার সীমানায় ড্রোন উড়ে আসতে দেখা গিয়েছে সম্প্রতি। এরপরই মিজোরাম প্রশাসনের তরফেও ওই সীমানাবর্তী অংশকে নো-ফ্লাইং জ়োন হিসাবে ঘোষণা করা হয়েছে।

গত ২৬ জুলাই দুই রাজ্যের সীমানায় সংঘর্ষ শুরু হয়। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে এলেও গুলি চালানোর ঘটনায় ৬ জন পুলিশকর্মী ও একজন বাসিন্দার মৃত্যু হয়। আহত হন ৫০ জনেরও বেশি। এরপরই দুই রাজ্যের মুখ্যমন্ত্রীই একে অপরকে দোষারোপ করে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের হস্তক্ষেপের অনুরোধ জানান।

বর্তমানে সীমানায় কেন্দ্রীয় বাহিনী মোতায়েন থারায় পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে, নতুন করে দুই রাজ্যের বাসিন্দাদের মধ্যে কোনও সংঘর্ষও হয়নি, পণ্য আমদানি-রফতানির জন্য খুলে দেওয়া হয়েছে সীমানা। যদিও এখনও সম্পূর্ণ আশ্বস্ত হয়নি দুই রাজ্যের প্রশাসনই. সেই কারণেই সীমানা লাগোয়া এলাকাগুলিতে ড্রোন ওড়ানোর উপর নিষেধাজ্ঞা জারি করা হল।  আরও পড়ুন: ভিডিয়ো: ভয়ঙ্কর! বৃষ্টিতে আগেই টইটম্বুর ছিল নদী, বাঁধের জল ছাড়তেই ধুয়ে মুছে গেল জোড়া ব্রিজ