১ মাস আগেও পাত্তা দেননি দলীয় ক্ষোভে, ‘শারীরিক সমস্যা’য় মুখ্যমন্ত্রিত্ব ছাড়বেন ইয়েদুরাপ্পা?

Karnataka CM BS Yediyurappa Offer to Quit: একাধিক বিধায়করা বেশ কয়েক মাস আগে থেকেই মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেছেন এবং শীর্ষ নেতৃত্বের কানেও পৌঁছে গিয়েছিল সেই অভিযোগ।

১ মাস আগেও পাত্তা দেননি দলীয় ক্ষোভে, 'শারীরিক সমস্যা'য় মুখ্যমন্ত্রিত্ব ছাড়বেন ইয়েদুরাপ্পা?
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 17, 2021 | 1:47 PM

বেঙ্গালুরু: দলীয় কোন্দল চরমে উঠছে কর্নাটকে। মুখ্যমন্ত্রীকে নিয়ে বিক্ষুব্ধের তালিকাও ক্রমশ লম্বা হচ্ছে। এই পরিস্থিতিতেই গতকাল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করেন কর্নাটকের মুখ্যমন্ত্রী বিএস ইয়েদুরাপ্পা। রাজ্যের উন্নয়ন ও পানীয় জলের প্রকল্প নিয়ে তিনি কথা বলতে এসেছিলেন বলে দাবি করলেও সঙ্গে  ছেলে বিজয়েন্দ্র থাকায় জল্পনা শুরু হয়েছিল। এ দিন সূত্র মারফত জানা যায়, শারীরিক অসুস্থতার কারণ দেখিয়ে নাকি পদত্যাগ করতে চেয়েছেন মুখ্যমন্ত্রী!

একমাস আগেই যখন দলের অন্দরে তাঁর পদত্যাগের দাবি উঠেছিল, সে সময়ে তিনি জানিয়েছেন, অন্য কারোর কথায় নয়, শীর্ষ নেতৃত্ব বললে তবেই তিনি পদত্যাগ করবেন। কিন্তু শুক্রবার রাতে ছেলেকে সঙ্গে নিয়ে বিশেষ ফ্লাইটে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাত করতে গিয়ে ঠিক উল্টো মনোভাবই নাকি দেখিয়েছেন ৭৮ বছরের ইয়েদুরাপ্পা!

মুখ্যমন্ত্রীর দফতর সূত্রে জানানো হয়েছে, গতকালের বৈঠকে বেঙ্গালুরু পেরিফেরাল রোড, মেকেদাতু প্রকল্প সহ একাধিক উন্নয়ন প্রকল্প নিয়েই প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলেন মুখ্যমন্ত্রী। ইয়েদুরাপ্পা নিজেও ক্ষমতা রদবদলের জল্পনা হেসে উড়িয়ে দিয়ে বলেছেন, ” মুখ্য়মন্ত্রী বদলের গুজব সম্পর্কে আমি কিছু জানিনা। আপনারাই আমায় বলুন।”

তবে দলীয় সূত্রে খবর, একাধিক বিধায়করা বেশ কয়েক মাস আগে থেকেই মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেছেন এবং শীর্ষ নেতৃত্বের কানেও পৌঁছে গিয়েছিল সেই অভিযোগ। বিধায়কদের অভিযোগ ছিল, বয়স জনিত কারণে তিনি মুখ্যমন্ত্রীর পদ ঠিক মতো সামলাতে পারছেন না। করোনা পরিস্থিতিও তিনি সমালাতে পারেননি।

রাজ্যের বিধান পরিষদের সদস্য এইচ বিশ্বনাথ সম্প্রতিই বলেছিলেন, “ইয়েদুরাপ্পাজীর বিজেপিতে ভূমিকা ও অনুদান অনস্বীকার্য। তবে বয়স ও স্বাস্থ্যের কারণে ওনার আর রাজ্য পরিচালনের জন্য ক্ষমতা বা উদ্যম নেই। সকল মন্ত্রীরাই ইয়েদুরাপ্পা সরকার নিয়ে অখুশি। মোদীজী সবসময় বলেছেন যে, পিতৃতান্ত্রিক শাসন ভয়ঙ্কর। কিন্তু কর্নাটকে সেটাই হচ্ছে। কর্নাটকের বিজেপি মোদীজীকে ভুলে গিয়েছে”। রাজ্যের প্রশাসনিক সিদ্ধান্ত ও কাজকর্মে ক্রমাগত ইয়েদুরাপ্পা পরিবার বিশেষত তাঁর ছেলে হস্তক্ষেপ,  জলের দরে বেসরকারি সংস্তাগুলির কাছে জমি বিক্রি করে দেওয়া এবং বোর্ড মিটিং না করেই ২০ হাজার কোটি টাকার সেচ প্রকল্পের অনুমতি দেওয়া নিয়েও প্রশ্ন তুলেছিলেন তিনি।

সম্প্রতিই কর্নাটকে বিজেপির ভারপ্রাপ্ত অধিকর্তা অরুণ সিং দলীয় বিধায়কদের সঙ্গে দেখা করেন। সেখানেও মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে অল্প বিস্তর অভিযোগ পেলেও তিনি জানিয়েছিলেন, দলীয় কর্মীদের সমর্থন রয়েছে ইয়েদুরাপ্পার পিছনে এবং মুখ্যমন্ত্রী হিসাবে তিনি ভাল কাজ করছেন। আরও পড়ুন: মোদীর পওয়ার সাক্ষাৎ, ৫০ মিনিটের বৈঠকে তোলপাড় রাজনৈতিক মহল

COVID third Wave