Lok Sabha Election 2024: রাহুল গান্ধীর বিরুদ্ধে বামেদের প্রার্থী এই নেত্রী, ওয়ানাড়েও কড়া চ্যালেঞ্জ

Lok Sabha Election 2024: জোটের স্বার্থে ওয়ানাড় আসনটি রাহুল গান্ধীকে ছেড়ে দেওয়ার জন্য অনুরোধ করেছিল বামেরা। সিপিএম এবং সিপিআই - দুই দলই বলেছিল, কেরলে বিজেপি ইন্ডিয়া জোটের প্রধান প্রতিপক্ষ নয়। তাই এই রাজ্য থেকে কংগ্রেসের শীর্ষস্থানীয় জাতীয় স্তরের নেতার প্রতিদ্বন্দ্বিতা করা, গোটা দেশে জোটের পক্ষে ভাল বার্তা দেবে না। কিন্তু, বামেদের এই উদ্বেগের বিষয়ে ইতিবাচক সাড়া দেয়নি কংগ্রেস। আর তাই...

Lok Sabha Election 2024: রাহুল গান্ধীর বিরুদ্ধে বামেদের প্রার্থী এই নেত্রী, ওয়ানাড়েও কড়া চ্যালেঞ্জ
রাহুল গান্ধীর বিরুদ্ধে প্রার্থী করার কথা হচ্ছে অ্যানি রাজাকে Image Credit source: Twitter
Follow Us:
| Updated on: Feb 06, 2024 | 7:50 PM

তিরুবনন্তপুরম: ২০১৯ সালের লোকসভা নির্বাচনে, আমেঠিতে স্মৃতি ইরানির বিরুদ্ধে পরাজিত হয়েছিলেন রাহুল গান্ধী। তবে, মুখরক্ষা করেছিল ওয়ানাড়। কেরলের এই আসন থেকে জিতেই লোকসভার সদস্য হয়েছিলেন তিনি। ২০২৪-এ এই আসন থেকে তিনি ফের প্রতিদ্বন্দ্বিতা করবেন বল আশা করা হচ্ছে। তবে, এই বার ওয়ানাড়েও কড়া চ্যালেঞ্জের মুখে পড়তে পারেন তিনি। তাঁর বিরুদ্ধে দলের সর্বভারতীয় নেত্রী অ্যানি রাজাকে প্রার্থী করার কথা বিবেচনা করছে কমিউনিস্ট পার্টি অব ইন্ডিয়া বা সিপিআই। সিপিআই এবং সিপিআই(এম) দুই বাম দলই কংগ্রেসের নেতৃত্বাধীন ইন্ডিয়া জোটের অংশ। তবে, সব কিছু পরিকল্পনামাফিক চললে, কেরলে রাহুলকে সহজ পিচ দেবে না বামেরা।

টানা দ্বিতীয়বার ওয়ানাড় থেকে সাংসদ হতে আগ্রহী রাহুল গান্ধী। জোটের স্বার্থে ওয়ানাড় আসনটি রাহুল গান্ধীকে ছেড়ে দেওয়ার জন্য অনুরোধ করেছিল বামেরা। সিপিএম এবং সিপিআই – দুই দলই বলেছিল, কেরলে বিজেপি ইন্ডিয়া জোটের প্রধান প্রতিপক্ষ নয়। তাই এই রাজ্য থেকে কংগ্রেসের শীর্ষস্থানীয় জাতীয় স্তরের নেতার প্রতিদ্বন্দ্বিতা করা, গোটা দেশে জোটের পক্ষে ভাল বার্তা দেবে না। কিন্তু, বামেদের এই উদ্বেগের বিষয়ে ইতিবাচক সাড়া দেয়নি কংগ্রেস। কংগ্রসের জন্য আর অপেক্ষা না করে, এই আসনে প্রার্থী ঠিক করার কাজে মন দিয়েছে বামেরা। বামফ্রন্টের ভিতর যে আসন ভাগাভাগি হয়েছে, তাতে ওয়ানাড় আসনটি বরাদ্দ করা হয়েছে সিপিআই-কে।

সিপিআই-এর মতে, রাহুল গান্ধীর মতো মাপের নেতা ময়দানে থাকলে, তাদেরও কোনও জাতীয় মর্যাদার প্রার্থী দেওয়া উচিত। আর সেই কারণেই অ্যানি রাজার কথা প্রার্থী হিসেবে বিবেচনা করা হচ্ছে। কেরলের কান্নুরের বাসিন্দা অ্যান রাজা, সিপিআই-এর মহিলা সংগঠন, ভারতীয় মহিলা ফেডারেশনের সাধারণ সম্পাদক। তাঁর আরও এক পরিচয় হল, তিনি সিপিআই দলের সাধারণ সম্পাদক ডি রাজার স্ত্রী।

এদিকে, রাহুল গান্ধীর মতো, তাঁর মা সনিয়া গান্ধীও আসন্ন লোকসভা নির্বাচনে উত্তর প্রদেশ ছেড়ে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন দক্ষিণ ভারত থেকে। সদ্য সমাপ্ত পাঁচ রাজ্যের নির্বাচনে, কংগ্রেস প্রত্যাশিত ফল না পেলেও, তেলঙ্গানা রাজ্যটি কেসিআর-এর হাত থেকে ছিনিয়ে নিয়েছে হাত শিবির। মুখ্যমন্ত্রী হয়েছেন রেবন্ত রেড্ডি। শোনা যাচ্ছে, তিনিই সনিয়া গান্ধীকে তেলঙ্গানা থেকে প্রতিদ্বন্দ্বিতা করার আহ্বান জানিয়েছেন।