Weather Update: আজ থেকেই শুরু ভারী বৃষ্টি, কোথায় আছড়ে পড়বে ঘূর্ণিঝড়?

Weather Update: আগামী ১২ ঘণ্টার মধ্যেই আন্দামান সাগরে তৈরি হচ্ছে নিম্নচাপ। শুক্রবারের মধ্যেই সেটাই পরিণত হবে ঘূর্ণিঝড়ে।

Weather Update: আজ থেকেই শুরু ভারী বৃষ্টি, কোথায় আছড়ে পড়বে ঘূর্ণিঝড়?
কোন কোন জেলায় বৃষ্টির পূর্বাভাস? (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Dec 01, 2021 | 9:35 AM

নয়া দিল্লি : আজই আন্দামান সাগরে ঘনীভূত হচ্ছে নিম্নচাপ। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, সেই নিম্নচাপের জেরে প্রবল বৃষ্টি নামবে গুজরাট ও মহারাষ্ট্রে। সবথেকে বেশি প্রভাব পড়তে পারে পালঘর, থানে ও মুম্বইতে। আগামী শনিবার অন্ধ্র প্রদেশ ও ওড়িশার উপকূলে আছড়ে পড়বে ঘূর্ণি ঝড়। শুক্রবারের মধ্যে বঙ্গোপসাগরে ঘূর্ণি ঝড়ে পরিণত হবে নিম্নচাপ। আবহাওয়া দফতরের তরফে সেই সতর্কবার্তা জারি করা হয়েছে।

মৌসম ভবনের তরফে জানানো হয়েছে, ওড়িশা ও অন্ধ্র প্রদেশের উপকূলে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে। মূলত অন্ধ্র প্রদেশ, পশ্চিমবঙ্গ ও ওড়িশার উপকূলে বৃষ্টি হবে বলে জানা গিয়েছে।

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, দক্ষিণ আন্দামান সাগর ও বঙ্গোপসাগরে ঘনীভূত হচ্ছে নিম্নচাপ। সেই নিম্নচাপই ডিসেম্বরের প্রথম সপ্তাহে সেই ঘূর্ণাবর্তে পরিবর্তিত হচ্ছে। নিম্নচাপ তৈরি হওয়ার ৪৮ ঘণ্টার মধ্যেই সেটি শক্তিশালী আকার নিয়ে উত্তর- পশ্চিমের দিকে ক্রমশ এগিয়ে যাবে। তার জেরেই আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জেও প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

এ দিকে, মঙ্গলবার হাওয়া অফিসের তরফ থেকে জানানো হয়েছে, আপাতত বঙ্গেই অনুভূত হবে শীত। কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ১৮ ডিগ্রির আশেপাশে। জেলাগুলোতে তাপমাত্রা থাকবে ১৫ ডিগ্রির কাছাকাছি। দিন দুয়েক পর থেকে রাতের তাপমাত্রা ৩ থেকে ৪ ডিগ্রি বাড়বে, ঠাণ্ডা কমে যাবে। ডিসেম্বরের ৩ তারিখে দক্ষিণবঙ্গে দুই মেদিনীপুর ও দুই ২৪ পরগনা, ঝাড়গ্রাম, হাওড়ায় হালকা বৃষ্টি হবে। বৃষ্টির পরিমাণ ৪ তারিখ থেকে বাড়তে শুরু করবে। সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে।

ডিসেম্বরের ৩ তারিখে দক্ষিণবঙ্গে দুই মেদিনীপুর ও দুই ২৪ পরগনা, ঝাড়গ্রাম, হাওড়ায় হালকা বৃষ্টি হবে। বৃষ্টির পরিমাণ ৪ তারিখ থেকে বাড়তে শুরু করবে। সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। শুধু উপকূলে ও দুই মেদিনীপুরে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হবে। বাকি জেলার মধ্যে দুই ২৪ পরগনা, হাওড়া ও ঝাড়গ্রামে দু-এক জায়গায় ভারী বৃষ্টি হবে। তারপর ৫ তারিখ বৃষ্টির পরিমাণ আরও বাড়বে। ৬ তারিখ পর্যন্ত চলবে বৃষ্টি। এর মূল কারণ থাইল্যান্ড উপকূলের দিকে একটি নিম্নচাপ আসছে। আগামী ১২ ঘন্টায় সেই নিম্নচাপ সরে এসে আন্দামান সাগরের ওপর অবস্থান করবে। তারপরে এটা উত্তর-পশ্চিম দিকে সরে যাবে এবং সঙ্গে সঙ্গে শক্তি বাড়াবে।

আরও পড়ুন: ৬ জেলায় বৃষ্টির সম্ভাবনা, কোন কোন জেলাতে ক্ষতির আশঙ্কা? কী সতর্কতা আবহাওয়া দফতরের