Mumbai Cyber Crime: অনলাইনে কেনা-কাটা করলেই দ্বিগুণ হবে টাকা! মোবাইলে মেসেজ পেতেই ব্যক্তি ভাবলেন এই সুযোগ…

Fraud Allegation: ওই ব্যক্তির মনে অগাধ বিশ্বাস ছিল যে তাঁর সঞ্চয়ের অঙ্ক দ্বিগুণ হয়ে যাবে, কারণ মোবাইলের স্ক্রিনে তিনি এমনটা দেখতে পাচ্ছিলেন এবং প্রতারকরা পরিকল্পনা করে তাঁর নামে একটি লগইন আইডিও খুলে দিয়েছিল।

Mumbai Cyber Crime: অনলাইনে কেনা-কাটা করলেই দ্বিগুণ হবে টাকা! মোবাইলে মেসেজ পেতেই ব্যক্তি ভাবলেন এই সুযোগ...
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jun 06, 2022 | 8:21 PM

মুম্বই: এখন মাঝেমাঝে সাইবার প্রতারণার (Cyber Crime) খবর সামনে আসে। সাইবার অপরাধীরা ফাঁদে পা দিলেই নিমেষেই ব্যাঙ্ক অ্যাকউন্ট থেকে গায়েব হয়ে যায় কষ্টের উপার্জন। এবার মারাত্মক সাইবার প্রতারকদের ফাঁদে পড়লেন মুম্বইয়ের এক ব্যক্তি। ৩৭ বছর বয়সী এক ব্যক্তি এক বেসরকারি সংস্থায় ম্যানেজার হিসেবে কর্মরত। জানা গিয়েছে, ওই ব্যক্তির সঞ্চয়ের ১১ লক্ষ ৩৭ হাজার টাকা খোয়া গিয়েছে। পুলিশ সূত্রে খবর, ওই ব্যক্তির মোবাইলে একটি মেসেজ এসেছিল সঙ্গে ছিল একটি লিঙ্ক। সেই লিঙ্ক থেকে যাবতীয় প্রতারণার সূত্রপাত। পুলিশ জানিয়েছে, বেসরকারি সংস্থার ওই ম্যানেজার ভুয়ো লিঙ্কটি মোবাইল ফোন থেকে খোলেন। এবার মোবাইলে দেখানো ওয়েবপেজে দেওয়া ন নির্দেশ মতো ওই লিঙ্কে ক্লিক করে একাধিকবার টাকার লেনদেন করেছিলেন।

ওই ব্যক্তির মনে অগাধ বিশ্বাস ছিল যে তাঁর সঞ্চয়ের অঙ্ক দ্বিগুণ হয়ে যাবে, কারণ মোবাইলের স্ক্রিনে তিনি এমনটা দেখতে পাচ্ছিলেন এবং প্রতারকরা পরিকল্পনা করে তাঁর নামে একটি লগইন আইডিও খুলে দিয়েছিল। লিঙ্কের মাধ্যমে প্রতারকরা যে ওই ব্যক্তিকে নিশানা করেছেন, তা তখনও তিনি বুঝে উঠতে পারেননি, তাই টাকা দ্বিগুণ হয়ে যাওয়ার লোভে মোবাইল স্ক্রিনে আসার একের পর এক নির্দেশ মেনে নিতে থাকেন এবং টাকা পাঠাতে থাকেন। শেষে দেখা যায় তাঁর অ্যাকাউন্টে থাকা সব টাকাই খোয়া গিয়েছে।

অত বিপুল অঙ্কের টাকা খোয়া যেতেই মাথায় বাজ পড়ে ওই ব্যক্তির। কী করবেন ভেবে কুলকিনারা না পেয়ে পুলিশে দ্বারস্থ হন বেসরকারি সংস্থার ম্যানেজার। ভার্তক নগর থাকা সাইবার প্রতারণার অভিযোগ দায়ের করেন তিনি। অভিযোগ থেকে জানা গিয়েছে, মোবাইলে আসা লিঙ্ক থেকে ভূষণ নামে এক ব্যক্তির সঙ্গে তাঁর যোগাযোগ হয়। ভূষণ তাঁকে বলেন অনলাইনে কিছু জিনিস কেনাকাটা করলেই টাকার অঙ্ক দ্বিগুণ হয়ে যাবে। তাঁর কথা মতো টাকা বিনিয়োগ করেছিল, প্রযুক্তির মাধ্যমে যে তাঁকে বোকা বানানো হচ্ছে, তা তিনি পরে বুঝতে পারেন। সব মিলিয়ে ১১ লক্ষ ৩৭ হাজার টাকা হারিয়ে তাঁর এখন পথে বসার জোগাড়। পুলিশ জানিয়েছে ওই ব্যক্তি পরিবারের সঙ্গে থানেতে থাকেন। অভিযোগের ভিত্তিতে মামলা রুজু করেছে পুলিশ এবং ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ।