Karnataka Explosion: সাধারণ বিস্ফোরণ নয়, রয়েছে সন্ত্রাসবাদের যোগ? সতর্কতা জারি কর্নাটকে

Karnataka Explosion: একটি প্রেসার কুকারে ব্যাটারি ও বিস্ফোরক পদার্থ নিয়ে যাচ্ছিল যাত্রী। মাঝে রাস্তায় ঘটে বিস্ফোরণ।

Karnataka Explosion: সাধারণ বিস্ফোরণ নয়, রয়েছে সন্ত্রাসবাদের যোগ? সতর্কতা জারি কর্নাটকে
গ্রাফিক্স সৌজন্যে: টিভি৯
Follow Us:
| Edited By: | Updated on: Nov 20, 2022 | 4:42 PM

বেঙ্গালুরু: শনিবার রাতে ম্যাঙ্গালুরুতে এক চলন্ত অটোতে বিস্ফোরণ ঘটে। সেই ঘটনায় আহত হয়েছেন অটোর চালক ও এক যাত্রী। তাঁদের অগ্নিদগ্ধ অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়েছে। স্বাভাবিকভাবেই কীভাবে আচমকা এই বিস্ফোরণ ঘটল তার কূল পাওয়া যাচ্ছে না। মানুষের মধ্যে এই ঘটনা নিয়ে চাঞ্চল্য সৃষ্টি হওয়ার পর শান্ত থাকার নির্দেশ দেওয়া হয়েছিল পুলিশের তরফে। এদিকে রবিবারের পুলিশের তরফে জানানো হল,এটা কোনও সাধারণ বিস্ফোরণ নয়। এর পিছনে কোনও নাশকতার ছক রয়েছে বলে অনুমান কর্নাটক পুলিশের। কর্নাটক ডিজি ও আইজিপি প্রবীণ সুদ টুইটে করে এই বিষয়ে নিশ্চিত করেছেন।

ডিজি ও আইজিপি টুইটে লিখেছেন, ‘এটি এখন নিশ্চিত। এই বিস্ফোরণ কোনও দুর্ঘটনা নয়। বড় কোনও ক্ষতি করার জন্য নাশকতার ছক ছিল এটা। কর্নাটক পুলিশ ও কেন্দ্রীয় সংস্থা গভীরে গিয়ে এই ঘটনায় তদন্ত করছে।’ এদিকে কর্নাটকের স্বরাষ্ট্রমন্ত্রী আরাগা জ্ঞানেন্দ্র জানিয়েছেন, এখানে সন্ত্রাসবাদের একটি সম্ভাব্য যোগের খবর পাওয়া যাচ্ছে। এদিকে জানা গিয়েছে, অটোয় এই বিস্ফোরণের নেপথ্যে রয়েছে কম ক্ষমতা সম্পন্ন আইইডি বোমা। তবে নির্ধারিত স্থানে পৌঁছনোর আগেই বিস্ফোরণ ঘটে যায়। জানা গিয়েছে, ওই অটোয় সওয়ার যাত্রী একটি প্রেসার কুকার নিয়ে যাচ্ছিলেন। সেই প্রেসার কুকারের ভিতর কিছু সন্দেহজনক বিস্ফোরক পদার্থ ছিল বলে জানা গিয়েছে। সেখানে ছিল চারটি ডুরাসেল ব্যাটারি ও দুটি সার্কিটের মতো তার।

এদিকে এই বিস্ফোরণের পর গোটা রাজ্যে সতর্কতা জারি করা হয়েছে। এছাড়াও কর্নাটকের যেসব জায়গাগুলিতে মানুষের যাতায়াত বেশি,ভিড় হয়, সেসব এলাকায় নিরাপত্তা ব্যবস্থা বাড়ানো হয়েছে। পুলিশের তরফে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে যাতে বিমান বন্দর, রেল স্টেশন, বাজার, বাস স্ট্যান্ড ও পর্যটন এলাকা সহ একাধিক এলাকায় নিরাপত্তা বাড়ানো হয়। তবে এই ঘটনায় প্রাথমিক তদন্তে জানা গিয়েছে, যাত্রীর কাছে একটি ভুয়ো আধার কার্ড ছিল। জানা গিয়েছে, ওই যাত্রীর নাম প্রেম রাজ কানোগি। তাকে সন্দেহের তালিকায় রেখেছে পুলিশ ও তদন্তকারী সংস্থা। টিভি৯ কান্নাড়া অনুযায়ী, কোয়েম্বাটুর থেকে ভুয়ো নামে সিম কার্ড নিয়েছে সে। টাওয়ার লোকেশন দেখে জানা গিয়েছে, সন্দেহভাজন ব্যক্তি গত মাসে তামিলনাড়ু ঘুরে এসেছেন। সেই ব্যক্তির কল লগ পরীক্ষা করা হচ্ছে বর্তমানে। এছাড়াও তামিলনাড়ু পুলিশের সঙ্গে যোগাযোগ রেখে চলেছে কর্নাটক পুলিশ।

গতকাল রাতের দিকে ম্যাঙ্গালুরুতে একটি চলন্ত অটোরিক্সায় বিস্ফোরণ ঘটে। সূত্র মারফত জানা গিয়েছে, রেলওয়ে স্টেশন রোড থেকে ওই যাত্রী অটোরিক্সায় ওঠেন। অটো ড্রাইভার পুরুষোত্তমকে পাম্পওয়েল সার্কেলে নিয়ে যাওয়ার জন্য বলা হয়। এই সার্কেলই ম্যাঙ্গালুরুর সঙ্গে কেরলের উদুপিকে সংযুক্ত করে। এদিকে ইতিমধ্যেই বেঙ্গালুরু থেকে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা (NIA) বিস্ফোরণস্থলে পৌঁছেছে। বোমা নিষ্ক্রিয়কারী দল ও কুকুরের দল সেখানে পৌঁছে প্রাথমিক তদন্ত চালিয়েছে।