NEET Exam: ‘ব্রা’ খুলতে বলা হয়েছিল একাধিক পরীক্ষার্থীকে, দায় কার? তদন্তের নির্দেশ কেন্দ্রের

NEET Exam: রবিবার কেরলের একটি পরীক্ষাকেন্দ্রে এই ঘটনা ঘটেছে। একাধিক পড়ুয়াকে বলা হয়, যাতে তাঁরা অন্তর্বাস খুলে ভিতরে প্রবেশ করেন।

NEET Exam: 'ব্রা' খুলতে বলা হয়েছিল একাধিক পরীক্ষার্থীকে, দায় কার? তদন্তের নির্দেশ কেন্দ্রের
কেরলে চাঞ্চল্যকর অভিযোগ
Follow Us:
| Edited By: | Updated on: Jul 19, 2022 | 3:00 PM

তিরুঅনন্তপুরম: পরীক্ষার হলে প্রবেশ করার আগে খুলতে হবে অন্তর্বাস। একজন নয়, একাধিক পরীক্ষার্থীকে এমনটাই বলা হয়েছে কেরলের কোল্লামের একটি পরীক্ষা কেন্দ্রে। এনইইটি পরীক্ষাকে কেন্দ্র করে এমন অভিযোগ সামনে এসেছে। ঘটনায় এনইইটি কর্তৃপক্ষ অর্থাৎ ন্য়াশনাল টেস্টিং এজেন্সি ঘটনার দায় অস্বীকার করেছে। তবে কেরল সরকার এই ঘটনায় কেন্দ্রের দিকে আঙুল তোলার পর তদন্তের নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় সরকার। এক ছাত্রীর বাবা অভিযোগ জানানোর পরই বিষয়টি প্রকাশ্যে আসে। এরপর একাধিক ছাত্রী একই অভিযোগ জানিয়েছেন। যে সব কর্মীরা ওই পরীক্ষাকেন্দ্রে উপস্থিত ছিলেন, তাঁদের বিরুদ্ধে অভিযোগ দায়ের হয়েছে থানায়।

ঠিক কী অভিযোগ?

এক পরীক্ষার্থীর বাবা প্রথম অভিযোগ জানান। এরপরই ভারতীয় দণ্ডবিধির ৩৫৪ ও ৫০৯ ধারায় মামলা রুজু করেছে পুলিশ। পরীক্ষার্থীর বাবার অভিযোগ গত রবিবার তাঁর মেয়ে পরীক্ষাকেন্দ্রে প্রবেশ করার আগে তাঁকে অন্তর্বাস খুলতে বাধ্য করা হয়েছে। পুলিশ সূত্রে জানা গিয়েছে, আরও অনেকের সঙ্গে একই ঘটনা ঘটেছে।

Times Now-কে এক পড়ুয়া জানিয়েছেন, তাঁদের প্রথমে বলা হয় স্ক্যান করা হবে। এরপর জিজ্ঞাসা করা হয় ব্রা-এর হুক রয়েছে কি না। তাঁরা ‘হ্যাঁ’ বলায়, তাঁদের একটি ঘরে পাঠিয়ে দেওয়া হয়। সেখানে প্রবেশ করে ওই ছাত্রী দেখেন অনের অন্তর্বাস পড়ে রয়েছে। এরপর তাঁকেও ব্রা খুলে ফেলতে বলা হয়। উপস্থিত এক আধিকারিক জানান, এটা পরীক্ষার প্রক্রিয়ারই অংশ। পড়ুয়া বলেন, এই ঘটনা আমাকে মানসিকভাবে প্রভাবিত করেছে। প্রভাব পড়েছে পরীক্ষার ওপরেও।

এমন কোনও ঘটনাই ঘটেনি!

ন্য়াশনাল টেস্টিং এজেন্সি-র তরফ থেকে বলা হয়েছে, এই অভিযোগ আসলে ষড়যন্ত্রমূলক। তাঁদের কাছে কোনও অভিযোগ জমা পড়েনি বলেই দাবি। ওই পরীক্ষাকেন্দ্রের সুপারিটেন্ডেন্ট ও অবজারভারের কাছে রিপোর্ট চাওয়া হয়েছিল এনটিএ-র তরফে। তবে তাঁরাও জানিয়েছেন এমন কোনও ঘটনা ঘটেনি। এনটিএ আরও জানিয়েছে, তাদের পোশাক বিধিতে এমন কিছু নেই, যাতে কারও ধর্মে বা সংস্কারে আঘাত লাগে।

সরব কেরল সরকার

এই ইস্যুতে সরব হয়েছে কেরল সরকার। কেরলের শিক্ষামন্ত্রী আর বিন্দু জানিয়েছেন, এই পরীক্ষা আয়োজন করে কেন্দ্রীয় সংস্থা। এই ঘটনার জন্য সেই আয়োজকরা দায়ী বলে উল্লেখ করে তিনি একটি চিঠি পাঠিয়েছেন দিল্লিতে। এরপরই কেন্দ্রের তরফে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি, কেরলের সাংসদেরা এই ইস্যুতে সংসদে আলোচনা চেয়েছেন।