Turkey Earthquakes: ভূমিকম্প বিধ্বস্ত তুরস্কে উদ্ধারকাজে হাত লাগাবে NDRF, ভারত থেকে যাচ্ছে বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত কুকুরও

Turkey Eathquakes: ভূমিকম্প বিধ্বস্ত তুরস্কের উদ্দেশে রওনা দিল ভারতের ত্রাণ সামগ্রী। এদিকে এই সাহায্যের জন্য ভারতকে বন্ধু আখ্যা দিল তুরস্ক।

Turkey Earthquakes: ভূমিকম্প বিধ্বস্ত তুরস্কে উদ্ধারকাজে হাত লাগাবে NDRF, ভারত থেকে যাচ্ছে বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত কুকুরও
ছবি সৌজন্যে: @MEAIndia
Follow Us:
| Edited By: | Updated on: Feb 08, 2023 | 6:26 PM

নয়া দিল্লি: ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্ক। সোমবার স্থানীয় সময়, ভোররাত ৪ টে ১৭ মিনিটে প্রথমবারের কেঁপে ওঠে তুরস্ক। সেইসময় গভীর নিদ্রায় তুরস্কবাসী। ভূমিকম্পের জেরে দুলে ওঠে দক্ষিণ-পূর্বের বিস্তীর্ণ অংশ। চোখের নিমেষে ধুলোয় মিশে যায় একের পর এক বহুতল। হাইওয়েতে দেখা যায় চওড়া ফাটল। সকালেই মৃতের সংখ্যা ছিল ৫০০-র কাছাকাছি। তারপর বেলা যত গড়িয়েছে তত বেড়েছে মৃতের সংখ্যা। প্রথম ভূমিকম্পের পরই তুরস্ককে সম্ভাব্য সমস্তরকম সাহায্যের আশ্বাস দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি গতকাল টুইট করে সমবেদনা জানানোর পাশাপাশি ত্রাণের কথাও উল্লেখ করেন। এছাড়া একটি সরকারি অনুষ্ঠান থেকেও ক্ষতিগ্রস্তদের পাশে থাকার বার্তা দেন তিনি। গতকালই পিএমও-র তরফে বিবৃতি প্রকাশ করে জানানো হয়েছিল, তুরস্কে উদ্ধারকাজে যাওয়ার জন্য প্রস্তুত ভারতের এনডিআরএফ টিম। আর আজ সকালেই তা তুরস্কের উদ্দেশে রওনা দিয়েছে। এই বিষয়ে টুইট করে জানিয়েছেন বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি।

বাগচি জানিয়েছেন, ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্কের উদ্দেশে প্রথম দফার ত্রাণ সামগ্রী রওনা দিয়েছে ভারত থেকে। তিনি মঙ্গলবার সকালে টুইটে লেখেন, “ভারতের মানবিক সহায়তা ও দুর্যোগ ত্রাণ (এইচএডিআর) শুরু হয়ে গিয়েছে। এনডিআরএফ অনুসন্ধান ও উদ্ধার দল, বিশেষভাবে প্রশিক্ষিত ডগ স্কোয়াড, চিকিৎসা সরঞ্জাম, ড্রিলিং মেশিন এবং অন্যান্য প্রয়োজনীয় সরঞ্জামসহ ভূমিকম্প ত্রাণ সামগ্রীর প্রথম ব্যাচ তুরস্কের উদ্দেশে রওনা হয়েছে।”

এদিকে এইভাবে তুরস্কের খারাপ সময়ে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়ার জন্য ভারতকে ধন্যবাদ জানিয়েছে মধ্য় প্রাচ্যের এই দেশ। এমনকী ভারতকে ‘বন্ধু’ও আখ্যা দিয়েছে তুরস্ক। নয়া দিল্লিকে ধন্যবাদ জানিয়ে ভারতে তুরস্কের দূত ফিরাট সুনেল বলেছেন, “দরকারে একজন বন্ধুই হল প্রকৃত বন্ধু।” টুইটারে সুনেল লেখেন, ” তুর্কি ও হিন্দিতে খুব সাধারণ একটি শব্দ হল ‘দোস্ত’… আমাদের তুর্কিতে একটি প্রবাদ প্রচলিত রয়েছে, দোস্ত কারা গুন্ডে বেল্লি ওলুর (প্রয়োজনে পাশে থাকা বন্ধুই প্রকৃত বন্ধু)। ভারতকে অনেক ধন্যবাদ।” এদিকে কেন্দ্রীয় বিদেশ প্রতিমন্ত্রী ভি মুরলীধরন তুরস্কের দূতাবাসে যান এবং সমবেদনা জানান। তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সহানুভূতি ও মানবিক সহায়তার কথাও জানান।