Modi-Zelenskyy: জ়েলেনস্কিকে ফোন মোদীর, শান্তি প্রতিষ্ঠায় সহযোগিতার আশ্বাস নমোর

Ukraine: জেলেনস্কিকে মোদী আশ্বাস দিয়েছেন, শান্তি পরিস্থিতি বজায় রাখার জন্য ভারত যে কোনও পদক্ষেপ করতে প্রস্তুত রয়েছে।

Modi-Zelenskyy: জ়েলেনস্কিকে ফোন মোদীর, শান্তি প্রতিষ্ঠায় সহযোগিতার আশ্বাস নমোর
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Oct 04, 2022 | 8:56 PM

নয়া দিল্লি: ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জ়েলেনস্কির সঙ্গে কথা বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মঙ্গলবার টেলিফোনে প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে কথা বলেন জেলেনস্কি। সম্প্রতি রাশিয়া-ইউক্রেন যুদ্ধ পরিস্থিতির মধ্যে যেভাবে পারমানবিক শক্তির তত্ত্ব উঠে আসছে, সেই নিয়ে দুই রাষ্ট্রপ্রধানের মধ্যে কথা হয়েছে বলে জানা গিয়েছে। জেলেনস্কিকে মোদী আশ্বাস দিয়েছেন, শান্তি পরিস্থিতি বজায় রাখার জন্য যে কোনও প্রচেষ্টায় ভারত প্রস্তুত রয়েছে। উল্লেখ্য, রাশিয়া-ইউক্রেন যে যুদ্ধের বাতাবরণ তৈরি হয়ে রয়েছে, সেই পরিস্থিতিতে জেলেনস্কির সঙ্গে মোদীর এই ফোনালাপ যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন কূটনৈতিক বিশেষজ্ঞরা।

প্রধানমন্ত্রীর দফতর থেকে মঙ্গলবার এক বিবৃতিতে জানানো হয়েছে, “প্রধানমন্ত্রী (নরেন্দ্র মোদী) শত্রুতা দ্রুত বন্ধ করে আলাপ-আলোচনা ও কূটনীতির পথে হাঁটার প্রয়োজনীয়তার কথা আরও একবার ব্যক্ত করেছেন। তিনি দৃঢ়ভাবে জানিয়েছেন, সংঘর্ষের কোনও সামরিক সমাধান হতে পারে না এবং এতে শান্তি পরিস্থিতি বজায় রাখার জন্য ভারতের প্রস্তুতির কথা জানান। যে কোনও শান্তি প্রচেষ্টায় ভারত প্রস্তুত।” প্রধানমন্ত্রী মোদি বলেছেন, ইউক্রেনের পারমাণবিক স্থাপনাগুলিকে বিপন্ন করা হলে “জনস্বাস্থ্য এবং পরিবেশের জন্য সুদূরপ্রসারী এবং অতি বিপর্যয়ের এক পরিণতি হতে পারে।”

ভারত বর্তমানে রাশিয়া-ইউক্রেন পরিস্থিতি নিয়ে একটি শক্ত পথ হাঁটছে। গত ৩০ সেপ্টেম্বর জাতিসংঘের নিরাপত্তা পরিষদে উত্থাপিত একটি খসড়া প্রস্তাব থেকে ভারচ বিরত ছিল। ওই প্রস্তাবে রাশিয়ার “অবৈধ গণভোট” এবং চারটি ইউক্রেনের ভূখণ্ডকে সংযুক্ত করার নিন্দা করা হয়েছিল।

প্রসঙ্গত, ভারত রাশিয়ার থেকে তেলও কিনছে, যে কারণে বেশ কিছু পশ্চিমী দেশের কাছে সমালোচনার মুখেও অতীতে পড়তে হয়েছে ভারতকে। তবে বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর গত অগস্টে স্পষ্টভাবে জানিয়ে দিয়েছিলেন, প্রতিটি দেশ তেলের দাম কমানোর জন্য সম্ভাব্য সর্বোত্তম চুক্তি নিশ্চিত করার চেষ্টা করে এবং ভারতও তাই করছে। তার আগে,  জয়শঙ্কর ওয়াশিংটনে সাংবাদিকদের বলেছিলেন যে এক মাসে রাশিয়ার কাছ থেকে ভারত মোট যে পরিমাণ তেল কেনে, তা সম্ভবত এক বিকেলে ইউরোপ যা করে তার চেয়েও কম।