Narendra Modi: আসন সংখ্যার সমস্যা মিটবে ডিজিটাল ইউনিভার্সিটিতে, ব্যাখ্যা দিলেন মোদী

Narendra Modi: ২০২২-এর কেন্দ্রীয় বাজেটে অর্থমন্ত্রী ঘোষণা করেছেন, তৈরি করা হবে ডিজিটাল বিশ্ববিদ্যালয়। আর সেই বিশ্ববিদ্যালয় তৈরি হলে আসন সংখ্যা নিয়ে সমস্যা কমবে বলে উল্লেখ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Narendra Modi: আসন সংখ্যার সমস্যা মিটবে ডিজিটাল ইউনিভার্সিটিতে, ব্যাখ্যা দিলেন মোদী
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Feb 21, 2022 | 2:12 PM

নয়া দিল্লি : করোনা পরিস্থিতিতে সব ক্ষেত্রেই বেশ কিছু বদল এসেছে। শিক্ষাও সেই নিউ নর্মালের বাইরে নয়। আর সে কথা মাথায় রেখে কেন্দ্রীয় বাজেটে ডিজিটাল ইউনিভার্সিটি (Digital University), ই-বিদ্যা (E-Vidya) সহ একাধিক অভিনব উদ্যোগের কথা বলা হয়েছে। কার্যত শিক্ষা ক্ষেত্রে বিপ্লব আনতে চলেছে মোদী সরকার। সোমবার শিক্ষা সংক্রান্ত সেই সেই বিষয় নিয়ে ওয়েবনারে ব্যাখ্যা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এ দিন উল্লেখ করেছেন, জাতীয় স্তরে ডিজিটাল ইউনিভার্সিটি তৈরি হলে আসন সংখ্যা সংক্রান্ত সমস্যা মিটে যাবে। শিক্ষা ক্ষেত্রে ২০২২-২৩ অর্থবর্ষে বাজেটের কী প্রভাব পড়বে, সেই বিষয় নিয়েই এ দিন মূলত কথা বলেছেন মোদী। শিক্ষার কোন কোন দিকে বেশি নজর দিচ্ছে কেন্দ্র, সে কথাও এ দিন জানিয়েছেন তিনি।

এ দিন ওয়েবনারে মোদী জানিয়েছেন, শিক্ষার গুনগত মানে গুরুত্ব দেওয়ার পাশাপাশি আন্তর্জাতিক স্তরে শিক্ষাকে নিয়ে যাওয়াও কেন্দ্রের অন্যতম লক্ষ্য। পাশাপাশি অ্যানিমেশনের ক্ষেত্রে জোর দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী। এ দিনি তিনি বলেন, ‘ডিজিটাল সংযোগই করোনাকালে শিক্ষা ব্যবস্থাকে জীবন্ত করে রেখেছিল।’ প্রধানমন্ত্রীর মতে, দেশে ‘ডিজিটাল বিভেদ’ কমে যাচ্ছে অর্থাৎ আরও বেশি মানুষ ডিজিটাল মাধ্যমের সংস্পর্শে আসছে। পাশাপাশি, ই-বিদ্যা, ওয়ান ক্লাস ওয়ান চ্যানেল, ডিজিটাল ল্যাবের বিষয়েও কথা বলেন মোদী।

ডিজিটাল ইউনিভার্সিটি

দেশ জুড়ে সমস্ত পড়ুয়া যাতে বিশ্বমানের শিক্ষার সংস্পর্শে আসতে পারে সেইজন্যই ডিজিটাল ইউনিভার্সিটি তৈরি করা হচ্ছে বলে উল্লেখ করা হয়েছিল বাজেটে। পড়ুয়ারা বাড়িতে বসেই সেই পড়াশোনা করতে পারবেন। বিভিন্ন ভাষায় পড়াশোনার সুযোগ থাকবে সেখানে। হাব স্পোকন মডেলে তৈরি হবে সেই বিশ্ববিদ্যালয়। এ দিন মোদী উল্লেখ করেছেন, ডিজিটাল ইউনিভার্সিটি এক অন্যরকম পদক্ষেপ, যার থেকে উপকৃত হবে তরুণ প্রজন্ম।

বাজেটে উল্লেখ একাধিক প্রকল্পের

‘ওয়ান ক্লাস, ওয়ান টিভি চ্যানেল’ শীর্ষক একটি অনুষ্ঠান করার কথাও বলা হয়েছে বাজেটে। এ দিন সে কথা উল্লেখ করেন মোদী। বর্তমানে সেই অনুষ্ঠান ১২ টি চ্যানেলে দেখা যায়। বাজেটে ঘোষণা করা হয়েছে, এবার থেকে ২০০ টি চ্যানেলে দেখানো হবে ‘ওয়ান ক্লাস, ওয়ান টিভি চ্যানেল’। প্রথম থেকে দ্বাদশ শ্রেনি পর্যন্ত পড়ুয়াদের কাছে এই অনুষ্ঠানের মাধ্যমে শিক্ষা পৌঁছে দেওয়া হবে। প্রত্যেক রাজ্যে আঞ্চলিক ভাষায় এই অনুষ্ঠানের সম্প্রচার করা যাবে।

২০২২-২৩ অর্থবর্ষে ৭৫০ টি ভার্চুয়াল ল্যাব তৈরির কথা ঘোষণা করা হয়েছে। পাশাপাশি তৈরি করা হবে ৭৫ টি স্কিলিং ই-ল্যাব। পড়ুয়াদের মধ্যে চিন্তা ভাবনার প্রবণতা ও সৃজনশীলতা বাড়াতে ভোকেশনাল কোর্সের ক্ষেত্রে জোর দেওয়ার কথাও বাজেটে বলেছিলেন অর্থমন্ত্রী। ই-কনটেন্টের কথাও বলা হয়েছে বাজেটে। নিজের মাতৃভাষায় যাতে শিক্ষামূলক কনটেন্ট ইন্টারনেটে পেতে পারে পড়ুয়ারা।

আরও পড়ুন : Post Poll Violence: কেন ডাকা হল না তৃণমূল বিধায়ককে? সিবিআই-এর বিরুদ্ধে হাইকোর্টের দ্বারস্থ অভিজিৎ সরকারের দাদা

আরও পড়ুন : Karnataka Hijab Row: হিজাব বিতর্কে নয়া মোড়, উল্টো পথে হেঁটে ইউনিফর্মের নিয়মই বাতিল করল কলেজ!