বিমানযাত্রায় নয়া নিয়ম, ২ ঘণ্টার কম সময়ের উড়ানে মিলবে না খাবার

ঈপ্সা চ্যাটার্জী

ঈপ্সা চ্যাটার্জী |

Updated on: Apr 12, 2021 | 6:40 PM

গত বছরের ২৫ মে থেকে দেশে অন্তর্দেশীয় বিমান পরিষেবা সচল হয়েছে। তবে ফের একবার করোনা সংক্রমণ বাড়তেই জারি করা হল নয়া বিধিনিষেধ।

বিমানযাত্রায় নয়া নিয়ম, ২ ঘণ্টার কম সময়ের উড়ানে মিলবে না খাবার
প্রতীকী চিত্র।

নয়া দিল্লি: বিমানে উঠলেই আর মিলবে না পছন্দসই খাবার। করোনাকালে সংক্রমণ নিয়ন্ত্রণে অসামরিক উড়ান মন্ত্রক(Civil Aviation Ministry)-র তরফে জানানো হয়েছে, দুই ঘণ্টার কম সময়সীমার কোনও উড়ানে কোনও খাবার বা পানীয় পরিবেশন যাবে না।

করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে নাজেহাল দেশ। দৈনিক আক্রান্তের সংখ্যা সর্বকালের রেকর্ড ভাঙতেই লকডাউনের গুঞ্জনও শোনা যাচ্ছে। এই পরিস্থিতিতেই সংক্রমণ নিয়ন্ত্রণে এক ধাপ কড়া হল কেন্দ্র। সোমবার উড়ানমন্ত্রকের তরফে নির্দেশিকায় জানানো হয়েছে, যে সমস্ত বিমানের উড়ান সময় দুই ঘণ্টার বেশি, কেবলমাত্র সেখানেই খাবার পরিবেশন করা যাবে। তবে সেক্ষেত্রেও মানতে হবে বিশেষ কিছু নিয়ম।

এ দিনের নির্দেশিকায় সাফ বলা হয়েছে, দুই ঘণ্টার কম সময়ের উড়ানে খাবার পরিবেশন করা যাবে না। দুই ঘণ্টার বেশি উড়ানকালে আগে থেকে প্যাক করা খাবার পরিবেশন করা যাবে। তবে চামচ থেকে শুরু করে প্লেট, সবই একবারের ব্যবহারযোগ্য হতে হবে। পানীয় পরিবেশনের সময়ও একই নিয়ম মানতে হবে।

খাবার বা পানীয় পরিবেশনের সময় বিমানসেবিকাদের নতুন গ্লাভস পরতে হবে। এছাড়াও বিমানের মধ্যবর্তী সিটে যথাসম্ভব কম খাবার পরিবেশনের চেষ্টা করতে হবে। যাত্রীদের খাবার হয়ে গেলেই দ্রুত প্লেট-ছুরি চামচ সরিয়ে নিয়ে যেতে হবে এবং তা ফেলে দিতে হবে।

গত বছর মার্চ মাসে করোনা সংক্রমণের কারণে যখন দেশজুড়ে লকডাউন জারি হয়েছিল, তখন অন্তর্দেশীয় ও আন্তর্জাতিক উড়ানও বন্দ করে দেওয়া হয়েছিল। ২৫ মে থেকে থেকে ফের ধীরে ধীরে সচল হয় উড়ান চলাচল। তবে কোভিড স্বাস্থ্যবিধি জারি ছিলই। বছর ঘুরতেই দেশে ফের একবার সংক্রমণের ঢেউ ওঠায় কড়া হচ্ছে উড়ানমন্ত্রক।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla