Kashmir: জম্মু কাশ্মীরে সন্ত্রাসবাদী কার্যকলাপে যুক্ত থাকার অভিযোগে এনআইএ-র হাতে আটক আরও দুই

NIA, Jammu Kashmir, সম্প্রতি একের পর এক জঙ্গি হানায় ক্রমেই উত্তপ্ত হয়ে উঠেছিল কাশ্মীর পরিস্থিতি। জঙ্গি হানায় বলি হয়েছেন অসংখ্য সাধারণ মানুষ। বারবার জঙ্গি ও বিচ্ছিন্নতাবাদীদের এই আক্রমণ কেন্দ্রীয় সরকারের কাছে যথেষ্ঠ চিন্তার কারণ হয়ে উঠেছিল।

Kashmir: জম্মু কাশ্মীরে সন্ত্রাসবাদী কার্যকলাপে যুক্ত থাকার অভিযোগে এনআইএ-র হাতে আটক আরও দুই
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Nov 13, 2021 | 2:23 PM

নয়া দিল্লি: উপত্যকায় জাতীয় তদন্তকারী দলের বড়সড় সাফল্য। জম্মু কাশ্মীরে সন্ত্রাসবাদে ছড়িয়ে দেওয়ার ষড়যন্ত্রে যুক্ত থাকার অভিযোগে দুই ব্যক্তিকে আটক করল এনআইএ (National Investigating Agency)। এই দুজনের নাম রশিদ মুজাফফর গানাই এবং নাসির মীর, দুজনেই জম্মু ও কাশ্মীরের সোপোরের বাসিন্দা।

সূত্রের খবর, এই মামলায় লস্কর ই তৈবা (Lashkar-e-Taiba ), জইশ ই মহম্মদ (Jaish-e-Mohammed ), হিজবুল মুজাহিদিনের (Hizbul-Mujahideen ) মত জঙ্গি সংগঠনের কাশ্মীর, নয়া দিল্লি সহ দেশের অন্যান্য গুরুত্বপূর্ণ শহর গুলির সাইবার স্পেস ও সশরীরে হামলা করার ষড়যন্ত্রের সঙ্গে ওই দুই ব্যক্তি যুক্ত থাকার অভিযোগেই তাদের আটক করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।

এক বিবৃতিতে কেন্দ্রীয় সংস্থা জানিয়েছে, গ্রেফতার করা জঙ্গি ও তাদের সহকারীদের বিরুদ্ধে কাশ্মীর উপত্যকায় (Kashmir Valley) হিংসা ছড়ানো, নির্দোষ সাধারণ নাগরিকদের হত্যা, কাশ্মীর উপত্যকা অঞ্চলে জাতীয় নিরাপত্তা বিঘ্নিত করা মারত্মক কাজে যুক্ত থাকার প্রমাণ রয়েছে। অক্টোবর মাসের ১০ তারিখ কেন্দ্রীয় সংস্থা এনআইএ এই সন্ত্রাসবাদী ঘটনায় একটি মামলা রুজু করে এবং তারা মামলার তদন্ত চালাচ্ছিল। এখনও এই মামলা সঙ্গে সন্দেহে ২৭ জনকে আটক করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।

সংবাদ সংস্থা এএনআইকে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা জানিয়েছে, “প্রাথমিক তদন্তে জানা গিয়েছে গ্রেফতার হওয়া ব্যক্তিরা বিভিন্ন কুখ্যাত জঙ্গি সংগঠনের সঙ্গে জড়িত জঙ্গিদের সহকারী হিসেবে কাজ করত। এবং জঙ্গিদের প্রয়োজন অনুযায়ী তাদের বিভিন্ন রকমের বস্তু সরবরাহ করে সাহায্য করত।” গত মাসেই জম্মু কাশ্মীরের ৬ টি জেলায় অভিযান চালিয়ে জঙ্গিদের সঙ্গে জড়িত ৮ জনকে গ্রেফতার করে এনআইএ। শ্রীনগর, কুলগাম, শোপিয়ান, পুলওয়ামা, অনন্তনাগ এবং বারামুল্লার মত জেলাগুলিতে অভিযান চালানো হয়েছিল। সেখান থেকে নাশকতার কাজে ব্যবহৃত নানা ধরনের বৈদুতিক সরঞ্জামের পাশাপাশি জিহাদি সাহিত্য বাজেয়াপ্ত করেছে।

প্রসঙ্গত উল্লেখ্য, সম্প্রতি একের পর এক জঙ্গি হানায় ক্রমেই উত্তপ্ত হয়ে উঠেছিল কাশ্মীর পরিস্থিতি। জঙ্গি হানায় বলি হয়েছেন অসংখ্য সাধারণ মানুষ। বারবার জঙ্গি ও বিচ্ছিন্নতাবাদীদের এই আক্রমণ কেন্দ্রীয় সরকারের কাছে যথেষ্ঠ চিন্তার কারণ হয়ে উঠেছিল। এর মধ্যেই জানা গিয়েছিল, কাশ্মীরে ৫ হাজার ৫০০ জন জওয়ানের দল পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স বা সিআরপিএফ (CRPF)। কেন্দ্রীয় সরকারের সূত্র থেকে পাওয়া খবর অনুযায়ী, চলতি বছরে কাশ্মীরে ১৩৮ জন জঙ্গিকে খতম করেছে কেন্দ্রীয় বাহিনী। এর পাশাপাশি ৫৫ জন জঙ্গিকে আটক করা হয়েছে বলেই জানা গিয়েছে। কাশ্মীরে জঙ্গিদের আস্ফালন ক্রমাগত বৃদ্ধি পাওয়ার পর থেকেই গত মাসেই ২৫ কোম্পানি বাহিনী মোতায়েন করেছে সিআরপিএফ।

আরও পড়ুন Kangana Ranaut: ভিক্ষায় মিলছিল দেশের স্বাধীনতা! ‘পদ্মশ্রী’ কঙ্গনার বিরুদ্ধে দেশদ্রোহিতার অভিযোগ টিটাগড় থানায়