Tejaswi Yadav: নীতীশ কুমার ‘শক্তিশালী’ প্রধানমন্ত্রী পদ-প্রার্থী, বাকি বিরোধীদের কোর্টে বল ঠেললেন তেজস্বী

Tejaswi Yadav: বিরোধীরা যদি বিবেচনা করেন, তাহলে প্রধানমন্ত্রী পদের জন্য জেডিইউ প্রধান নীতীশ কুমার একজন 'শক্তিশালী প্রার্থী' হতে পারেন। রবিবার (২১ অগস্ট) এমনটাই জানালেন আরজেডি নেতা তথা বিহারের উপমুখ্যমন্ত্রী তেজস্বী যাদব।

Tejaswi Yadav: নীতীশ কুমার 'শক্তিশালী' প্রধানমন্ত্রী পদ-প্রার্থী, বাকি বিরোধীদের কোর্টে বল ঠেললেন তেজস্বী
গ্রাফিক্স : টিভি৯ বাংলা
Follow Us:
| Edited By: | Updated on: Aug 21, 2022 | 9:56 PM

পটনা: বিরোধীরা যদি বিবেচনা করেন, তাহলে প্রধানমন্ত্রী পদের জন্য জেডিইউ প্রধান নীতীশ কুমার একজন ‘শক্তিশালী প্রার্থী’ হতে পারেন। রবিবার (২১ অগস্ট) এমনটাই জানালেন আরজেডি নেতা তথা বিহারের উপমুখ্যমন্ত্রী তেজস্বী যাদব। কেন তিনি এমন মনে করেন? তেজস্বী জানিয়েছেন, কারণ নীতীশকে মানুষ ‘অত্যন্ত পছন্দ’ করেন। ২০২৪ সালের নির্বাচনের বিরোধীদের প্রধানমন্ত্রী হওয়ার জন্য নীতীশ কুমারই সবচেয়ে যোগ্য প্রার্থী কি না, এই প্রশ্নের জবাবে এদিন তেজস্বী বলেন, “আমি এই প্রশ্নটি মাননীয় নীতীশজির জন্য ছেড়ে দিচ্ছি। আমি সমস্ত বিরোধী দলের কথা বলতে পারি না। তবে, যদি তারা মনে করেন, তাহলে শ্রদ্ধেয় নীতীশজি অবশ্যই একজন শক্তিশালী প্রার্থী হতে পারেন।”

আরজেডি নেতা আরও বলেন, “তাঁর (নীতীশ কুমার) ৩৭ বছরেরও বেশি বিস্তৃত সংসদীয় এবং প্রশাসনিক অভিজ্ঞতা রয়েছে। পাশাপাশি সাধারণ মানুষ এবং তাঁর সহকর্মীদের তাঁকে খুবই পছন্দ করেন।” এখন নীতীশ সম্পর্কে খুব ভাল ভাল কথা বললেও, বিজেপির সঙ্গে যতদিন জেডিইউ-এর জোট ছিল, সেই সময় নীতীশ কুমার সম্পর্কে বেশ কিছু অপমানজনক মন্তব্য করেছিলেন তেজস্বী। সেই সম্পর্কে প্রশ্ন করা হলে তিনি দাবি করেন, সেই সবই বিরোধী দলের ধর্ম পালনের কারণে করা। এমনিতে ঐতিহাসিক, জাতীয়, সমসাময়িক এবং আঞ্চলিক দৃষ্টিকোণ থেকে দুই দলের মধ্যে অভিন্নতা রয়েছে বলেই দাবি করেছেন তিনি।

তেজস্বী বলেন, “আমরা সমাজতান্ত্রিক আন্দোলনের একই মন্থন থেকে আবির্ভূত এবং আমাদের মূল্যবোধও একই। কখনও কখনও সমস্যা হলেও, আর কখনই মিলন হবে না, এমন পরিস্থিতি তৈরি হয়নি। আগের সরকারের বিরুদ্ধে আমাদের করা সকল মন্তব্যই ছিল একটি দায়িত্বশীল বিরোধী দলের ভূমিকা থেকে করা। আমি এবং আমার দলীয় সহকর্মীদের যে সব পদক্ষেপ করেছিলাম, তার লক্ষ্য ছিল একটাই, জনগণের উদ্বেগ এবং কণ্ঠস্বর সরকারের কাছে পৌঁছে দেওয়াটা নিশ্চিত করা।

আরজেডি নেতা আরও দাবি করেছেন, বিহারে জেডিইউ, আরজেডি, কংগ্রেস এবং অন্যান্য দলগুলির মহাগঠবন্ধনের এই সরকার ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগে ‘বিরোধী ঐক্যের জন্য শুভ সূচনা’। তিনি বলেন, “এর থেকেই বোঝা যাচ্ছে যে দেশের বেশিরভাগ বিরোধী দলই মনে করছে দেশের সামনে বৃহত্তর চ্যালেঞ্জ হল বিজেপির আধিপত্য। অর্থ, সংবাদমাধ্যম এবং প্রশাসনিক যন্ত্রকে কাজে লাগিয়ে তারা ভারতীয়দের সমাজের পাশাপাশি রাজনীতি থেকেও সমস্ত বৈচিত্র্য দূর করতে দৃঢ় প্রতিজ্ঞ।”