‘অ-হিন্দুদের প্রবেশ নিষেধ’, ব্যানার পড়ল শতাধিক মন্দিরে

এলাকাবাসীর দাবি, ব্যানার দিয়েছে ডানপন্থী হিন্দু যুব বাহিনী নামে একটি সংগঠন।

'অ-হিন্দুদের প্রবেশ নিষেধ', ব্যানার পড়ল শতাধিক মন্দিরে
মন্দিরে ব্যানার
Follow Us:
| Updated on: Mar 22, 2021 | 1:59 PM

দেহরাদূন: কয়েক দিন ধরেই বিতর্কের কেন্দ্রবিন্দু উত্তরাখণ্ড (Uttarakhand)। নব নিযুক্ত মুখ্যমন্ত্রী তিরথ সিং রাওয়াতের একের পর এক মন্তব্য বিতর্ক সৃষ্টি করেছে। রিপড জিনস, আমেরিকার ভারত শাসন ও ২০ টি বাচ্চা এই রকম একাধিক বেফাঁস মন্তব্য করে বিতর্কে পড়েছেন তিরথ। এ বার সেই উত্তরাখণ্ডেই ১৫০টিরও বেশি মন্দিরে বিতর্কিত ব্যানার পড়ল। যেখানে লেখা, ‘অ-হিন্দুদের প্রবেশ নিষেধ।’

এলাকাবাসীর দাবি, ব্যানার দিয়েছে ডানপন্থী হিন্দু যুব বাহিনী নামে একটি সংগঠন। তাদের আরও দাবি, এই সংগঠনের তরফে জানানো হয়েছে ভবিষ্যতে দেহরাদূনের সব মন্দিরেই এই ধরনের ব্যানার পড়বে যেখানে লেখা থাকবে সনাতন ধর্ম ছাড়া অন্য কোনও ব্যক্তি মন্দিরে প্রবেশ করতে পারবেন না। উত্তরাখণ্ডকে ‘দেবভূমি’ বলা হয়। বদ্রিনাথ, কেদারনাথ, গঙ্গোত্রী ও যমুনোত্রী মিলিয়ে চার ধামই উত্তরাখণ্ডে। সেই ‘দেবভূমি’তেই এহেন ব্যানার।

সম্প্রতি উত্তর প্রদেশে গাজিয়াবাদের দাসনায় দাসনাদেবী মন্দিরে এক মুসলিম যুবক জল খেতে গিয়ে প্রহৃত হয়েছিল। সেই মন্দিরেও লাগানো ছিল ‘মুসলিমদের প্রবেশ নিষেধ’ ব্যানার। তা নিয়েও জোর বিতর্ক হয়েছে দেশজুড়ে। সেই আবহে উত্তরাখণ্ডের মন্দিরে ‘অ-হিন্দুদের প্রবেশ নিষেধ’ ব্যানার। এই বিষয়ে হিন্দু যুব বাহিনীর রাজ্য সম্পাদক জিতু রান্ধওয়া জানিয়েছেন, মন্দির সনাতন ধর্মে বিশ্বাসী মানুষের শ্রদ্ধার স্থান। তাই সনাতন ধর্মেই মানুষেরই মন্দিরে প্রবেশাধিকার থাকা উচিত। দেবভূমিতে প্রত্যেক বছর অনেক মানুষের ঢল নামে। বিদেশ থেকেও মানুষ আসেন কেদারনাথ, বদ্রিনাথ দর্শনে। তাই মন্দির কর্তৃপক্ষকে দেশ-বিদেশের অন্যান্য ধর্মালম্বীদের প্রবেশাধিকারের প্রসঙ্গে প্রশ্ন করলে সে বিষয়ে কোনও মন্তব্য করতে চায়নি তারা।

আরও পড়ুন: করোনা আক্রান্ত হলেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী