Ajit Doval: রাশিয়ার শীর্ষ আধিকারিকের সঙ্গে দেখা করলেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল

india-russia relation: গত মাসে রাশিয়ান দূত ডেনিস আলিপভ জানিয়েছিলেন, দ্বিপাক্ষিক বাণিজ্যে অন্যান্য দেশগুলির মতো অবস্থান না নেওয়ার যে সিদ্ধান্ত ভারত নিয়েছে, মস্কো তার প্রশংসা করে।

Ajit Doval: রাশিয়ার শীর্ষ আধিকারিকের সঙ্গে দেখা করলেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল
ছবি: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Aug 18, 2022 | 12:58 PM

নয়া দিল্লি: বুধবার রাশিয়ার রাজধানী মস্কোতে রুশ জাতীয় নিরাপত্তা উপদেষ্টা নিকোলাই পেত্রুশেভের সঙ্গে দেখা করলেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল । দুই দেশের শীর্ষ আধিকারিকের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে আলোচনার পাশাপাশি বিভিন্ন আঞ্চলিক ও আন্তর্জাতিক বিষয়ে কথা হয়েছে। দু’পক্ষের মধ্যেই নিরাপত্তায় দ্বিপাক্ষিক নিরাপত্তা সহযোগিতার পাশাপাশি অন্যান্য বিষয় নিয়েও কথা হয়েছে বলেই জানা গিয়েছে, রুশ প্রশাসন সূত্রে এমনটাই জানা গিয়েছে। রুশ প্রশাসন জানিয়েছে, “দু’পক্ষই রাশিয়া-ভারত বিশেষ কৌশলগত অবস্থান এগিয়ে নিয়ে যাওয়ার ব্যাপারে সহমত হয়েছেন এবং দুই দেশের নিরাপত্তা পরিষদের মধ্য কথাবর্তা এগিয়ে নিয়ে যাওয়ার বিষয়ে সম্মত হয়েছেন।” জানা গিয়েছে, বিভিন্ন আন্তর্জাতিক বিষয়ের পাশাপাশি দু’দেশের জাতীয় নিরাপত্তা উপদেষ্টার মধ্যে আফগানিস্তান পরিস্থিতি নিয়েও আলোচনা হয়েছে।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে এখনও আগের অবস্থানে অনড় ভারত। ভারত মনে করছে কূটনীতি ও আলোচনার মাধ্যমেই যুদ্ধ পরিস্থিতির সমস্যার সমাধান হবে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ পরিস্থিতি তৈরি হওয়ার পর থেকে একের পর এক দেশ রাশিয়ার ওপর বিভিন্ন বিষয়ে নিষেধাজ্ঞা জারি করেছিল। বিগত কয়েকমাসে রাশিয়ার থেকে কম দামে ক্রুড ওয়েল আমদানি শুরু করেছে ভারত। ভারতের এই সিদ্ধান্তে বিভিন্ন পশ্চিমী দেশ রাশিয়ার ওপর ক্ষুণ্ন হলেও নিজের অবস্থানে অনড় থেকেছে নয়া দিল্লি। বিগত কয়েকমাসে রাশিয়া থেকে ভারতে ক্রুড ওয়ের আমাদানি ৫০ শতাংশ বেড়েছে। এই মুহূর্তে ভারত যে পরিমাণ ক্রুড ওয়েল আমদানি করে তার ১০ শতাংশ রাশিয়ার থেকে।

গত মাসে রাশিয়ান দূত ডেনিস আলিপভ জানিয়েছিলেন, দ্বিপাক্ষিক বাণিজ্যে অন্যান্য দেশগুলির মতো অবস্থান না নেওয়ার যে সিদ্ধান্ত ভারত নিয়েছে, মস্কো তার প্রশংসা করে। আফগানিস্তানের পরিস্থিতি শুরুর সময় থেকেই রাশিয়া ও ভারতের মধ্যে যোগাযোগ ছিল। ২০২১ সালের অগস্টে আফগান মসনদে তালিবান অধিষ্ঠিত হওয়ার পর থেকে নিরাপত্তার কারণে দূতাবাস থেকে আধিকারিকদের দেশে ফিরিয়ে আনা হয়েছিল। চলতি বছর জুন মাসে ভারত নতুন করে আফগানিস্তানে নিজেদের কূটনৈতিক উপস্থিতি পুনর্নির্মাণ করেছে। আফগানিস্তানের রাজধানী কাবুলের দূতাবাসে নতুন করে ‘টেকনিক্যাল টিম’ মোতায়েন করেছিল নয়া দিল্লি।