Omicron Variant: এবার মুম্বই, ভারতে মিলল চতুর্থ ‘ওমিক্রন’ আক্রান্তের খোঁজ

Omicron Variant : শনিবার ওমিক্রন সতর্ক করে পাঁচ রাজ্যকে চিঠি দিয়েছে কেন্দ্র। ওড়িশা, কর্ণাটক, কেরল, তামিলনাড়ু, মিজোরাম ও কেন্দ্রশাসিত অঞ্চল কাশ্মীকে এই চিঠি লেখা হয়েছে। করোনা আক্রান্তদের জেনোম সিকোয়েন্সিং করার বার্তা দেওয়া হয়েছে।

Omicron Variant: এবার মুম্বই, ভারতে মিলল চতুর্থ 'ওমিক্রন' আক্রান্তের খোঁজ
ওমিক্রনের উপসর্গ কী? (ছবিটি প্রতীকী)
Follow Us:
| Edited By: | Updated on: Dec 04, 2021 | 8:44 PM

মুম্বই : আরও এক ‘ওমিক্রন’ আক্রান্তের খোঁজ মিলল ভারতে। এই নিয়ে মোট ৪ জনের শরীরে মিলল করোনার নতুন ভ্যারিয়েন্টের খোঁজ। কর্ণাটক ও গুজরাটের পর এবার মহারাষ্ট্রে করোনা আক্রান্তের নমুনায় ‘ওমিক্রন’-এর হদিশ পাওয়া গিয়েছে। আক্রান্ত ব্যক্তি সম্প্রতি দক্ষিণ আফ্রিকা থেকে ফিরেছেন। তারপরই করোনা আক্রান্ত হন তিনি। ৩৩ বছরের ওই ব্যক্তির নমুনা জেনোম সিকোয়েন্সিং করা হয়।

ওই ব্যক্তি দক্ষিণ আফ্রিকা থেকে দুবাই হয়ে ফিরেছিলেন মুম্বইতে। গত ২৪ নভেম্বর মুম্বইতে পৌঁছন ওই ব্যক্তি। এরপরই জ্বর আসে তাঁর। তবে আর কোনও উপসর্গ ছিল না। মহারাষ্ট্র সরকারের তরফে জানানো হয়েছে কল্যানী- দোম্বিভালিতে কোভিড কেয়ারে চিকিৎসা চলছে তাঁর। তবে মুম্বইতে সম্প্রতি জাম্বিয়া থেকে আসা এক ব্য়ক্তির শরীরে ওমিক্রন পাওয়া যায়নি। তাঁর শরীরে পাওয়া গিয়েছে ডেল্টা ভ্যারিয়েন্ট।

এরই মধ্যে পাঁচ রাজ্য এবং এক কেন্দ্র শাসিত অঞ্চলকে সতর্ক করল কেন্দ্র। ওড়িশা, কর্নাটক, কেরল, তামিলনাড়ু, মিজ়োরাম এবং জম্মু ও কাশ্মীরকে সতর্ক থাকতে নির্দেশ দেওয়া হয়েছে।

কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ আজ ওই রাজ্যগুলি এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে পাঠানো চিঠিতে বিদেশ থেকে আগত যাত্রীদের উপর নজরদারি আরও বাড়ানোর নির্দেশ দিয়েছে। বিশেষ করে ঝুঁকিপূর্ণ হিসেবে তালিকাভুক্ত দেশগুলি থেকে আগত বিমানযাত্রীদের উপর নতুন বিধির কড়াকড়ি অবশ্যই যেন মেনে চলা হয়, সেই কথা বলা হয়েছে। এর পাশাপাশি, যে সব এলাকা থেকে বেশি সংক্রমণের হদিস পাওয়া যাচ্ছে, সেই হটস্পটগুলিকে চিহ্নিত করতে বলা হয়েছে। পাশাপাশি, করোনা রোগীদের শরীর থেকে প্রাপ্ত সব সোয়াবের নমুনা জিনোম সিকোয়েন্সিংয়ের জন্যও পাঠাতে বলা হয়েছে।

তালিকায় সবথেকে উদ্বেগজনক পরিস্থিতিতে রয়েছে জম্মু ও কাশ্মীরের কাঠুয়া জেলা। সেখানে নভেম্বরের ২৬ তারিখ থেকে ডিসেম্বরের ২ তারিখের মধ্যে করোনায় আক্রান্তের হার এক সপ্তাহ আগে যা ছিল, তার তুলনায় ৭২৭ শতাংশ বেড়েছে। ওই একই সময়ের মধ্যে কর্নাটকের তুমকুর জেলায় সংক্রমণ বেড়েছে ১৫২ শতাংশ। একইরকম উদ্বেগজনক সংক্রমণ বৃদ্ধি হয়েছে তামিলনাড়ুর তিন জেলাতেও।

দক্ষিণ আফ্রিকায় কোভিডের এই নতুন সংস্করণের প্রথম শনাক্ত করেন চিকিৎসক অ্যাঞ্জেলিক কোয়েটজি। সম্প্রতিই তিনি দেশে আক্রান্ত রোগীদের মধ্যে প্রকাশ পাওয়া লক্ষণগুলির ব্যাপারে আলোকপাত করেছেন। সর্বভারতীয় এক চ্যানেলকে সাক্ষাৎকারে তিনি বলেছেন, দক্ষিণ আফ্রিকায় টিকা নেওয়া এবং না নেওয়া দুই ধরনের মানুষের শরীরেও ওমিক্রন ভ্যারিয়েন্ট পাওয়া গিয়েছে, তবে তার লক্ষণ অতি সামান্যই।

তিনি বলেছেন, ‘সংক্রমণের সংখ্যা বাড়ছে এবং পজিটিভিটির হার দাঁড়িয়েছে ১৬.৫ শতাংশে। টিকাকরণ হওয়া, না হওয়া মানুষ এবং শিশুদের মধ্যে এর সামান্য লক্ষণ দেখতে পাওয়া যাচ্ছে। সম্পূর্ণ টিকাকরণ হওয়া এক ব্যক্তির আবার সংক্রমিত হওয়ার ঘটনাও সামনে এসেছে। ওমিক্রন আক্রান্ত একজন রোগীর ক্লিনিক্যাল ছবি আঁকা ভীষণই মুশকিল। তবে আক্রান্তদের শরীরে লক্ষণগুলি এখনও পর্যন্ত সামান্যই দেখা যাচ্ছে এবং তাদের এখনও অক্সিজেনের প্রয়োজন পড়ছে না।’

আরও পড়ুন : Omicron Scare: হুড়মুড়িয়ে বাড়ছে সংক্রমণ! পাঁচ রাজ্য, এক কেন্দ্রশাসিত অঞ্চলকে সতর্ক করল কেন্দ্র