M Venkaiah Naidu : শেষ হচ্ছে মেয়াদ, ‘বিদায়ী’ মধ্যাহ্নভোজে রাজ্যপালদের পাঠ দিলেন বেঙ্কাইয়া নাইডু

M Venkaiah Naidu : ১০ অগাস্ট মেয়াদ শেষ হচ্ছে উপরাষ্ট্রপতি এম বেঙ্কাইয়া নাইডুর। তার আগে গতকাল মধ্যাহ্নভোজে রাজ্যপালদের একাধিক পরামর্শ দিলেন বিদায়ী উপরাষ্ট্রপতি।

M Venkaiah Naidu : শেষ হচ্ছে মেয়াদ, 'বিদায়ী' মধ্যাহ্নভোজে রাজ্যপালদের পাঠ দিলেন বেঙ্কাইয়া নাইডু
ছবি সৌজন্য়ে : PTI
Follow Us:
| Edited By: | Updated on: Jul 18, 2022 | 1:21 PM

নয়া দিল্লি : আগামী ১০ অগাস্ট উপরাষ্ট্রপতি পদে মেয়াদ শেষ হচ্ছে এম বেঙ্কাইয়া নাইডুর। পরবর্তী উপরাষ্ট্রপতি নির্বাচনের তোড়জোড় শুরু হয়ে গিয়েছে এখন থেকেই। শাসক দল ও বিরোধী দলের প্রার্থীর নাম ঘোষণাও হয়ে গিয়েছে। উপরাষ্ট্রপতি ও রাজ্যসভার চেয়ারম্যান হিসেবে মেয়াদ তাঁর আর কয়েকদিনেরই। বিদায়ের মুহূর্তেও রাজ্যপালদের পাঠ দিলেন বিদায়ী উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডু। তিনি এদিন বেশ কিছু পরামর্শ দেন রাজ্যপালদের। মনে করিয়ে দেন তাঁদের দায়িত্ব ও কর্তব্যের কথাও। তিনি বলেন, রাজ্যপালের পদ কোনও রাজনৈতিক পদ বা আলঙ্কারিক পদ নয়। রাজ্য়ের পথ নির্দেশক হিসেবে কাজ করার কথা বলেন উপরাষ্ট্রপতি।

উপরাষ্ট্রপতি পদে মেয়াদ শেষ হওয়ার আগে তাঁর পৌরহিত্যে শেষ অধিবেশন শুরু হচ্ছে আজ থেকে। তার আগে রবিবার মধ্য়াহ্নভোজে নিমন্ত্রণের অয়োজন করেছিলেন বিদায়ী উপরাষ্ট্রপতি এম বেঙ্কাইয়া নাইডু। এই মধ্যাহ্নভোজে উপস্থিত ছিলেন বিভিন্ন রাজ্যে ও কেন্দ্রশাসিত অঞ্চল থেকে রাজ্যপাল, লেফটেন্যান্ট গভর্নর ও প্রশাসকরা। সেইখানেই তিনি রাজ্যপালদের কিছু পরামর্শ দেন। তিনি রাজ্যের সব বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে রাজ্যপালদের নিয়মিত পরিদর্শনে যাওয়ার আবেদন জানিয়েছেন। পাশাপাশি সেইসব বিশ্ববিদ্য়ালয়ের ছাত্র-ছাত্রী ও কর্মীদের অনুপ্রাণিত করার জন্য তাঁদের সঙ্গে কথাবার্তার জন্য বলেন বিদায়ী উপরাষ্ট্রপতি। তিনি এদিন রাজ্যপালদের আবেদন জানান যাতে সরকারি সকল প্রকল্প সব রাজ্যে সঠিকভাবে বাস্তবায়ন হয়। তাঁদের এই বাস্তবায়ন পদ্ধতি যেন রাজ্য প্রশাসনের কাছে একটি উদাহরণ তুলে ধরে। জাতীয় শিক্ষানীতি ২০২০ র বাস্তবায়নের তদারকি করার পরামর্শ দেওয়া হয়েছে রাজ্যপালদের।

উপরাষ্ট্রপতির সরকারি দফতরের তরফে প্রেস বিজ্ঞপ্তিতে গতকালের এই পরামর্শ দানের বিষয়ে জানানো হয়েছে। তিনি এদিন স্বাস্থ্য বিষয়েও রাজ্যপালের নজরদারির গুরুত্ব বোঝান। রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে যক্ষা দূরীকরণ এবং বিভিন্ন স্বাস্থ্য সম্বন্ধিত সচেতনতায় রাজ্যপালের গুরুত্বপূর্ণ ভূমিকার কথাও তুলে ধরেন তিনি। তিনি কোভিড টিকাকরণের উদাহরণ তুলে ধরেছেন। তিনি জানিয়েছেন কোভিড টিকা নেওয়ার ক্ষেত্রে সচেতনতার ফলে টিকাকরণের হার বেড়েছে। ফলে দেশে কমেছে মৃতের সংখ্যা। উপরাষ্ট্রপতি পদে মেয়াদ শেষের পথে বেঙ্কাইয়া নাইডুর। তার আগে মধ্য়হ্নভোজে রাজ্যপালদের দিলেন পাঠ।