৭৬ দেশে ৬ কোটি করোনা টিকা পাঠিয়ে ‘জন আন্দোলন’ করছে ভারত

এ দিন আইএমটেক বায়ো ইনভেশন সেন্টারে উদবোধন করেন হর্ষ বর্ধন যা অটল ইনকিউবেশন সেন্টারের একটি শাখা।

৭৬ দেশে ৬ কোটি করোনা টিকা পাঠিয়ে 'জন আন্দোলন' করছে ভারত
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Mar 21, 2021 | 7:12 PM

চণ্ডীগঢ়: ভারতে অনুমোদিত দু’টি করোনা প্রতিষেধকের মাধ্যমে টিকাকরণ হচ্ছে। ইতিমধ্যে দেশে মোট করোনা টিকা পেয়েছেন ৪ কোটি ৪৬ লক্ষ ৩ হাজার ৮৪১ জন। কিন্তু তার থেকে বেশি করোনা টিকা ভারত পৌঁছে দিয়েছে বিশ্বের একাধিক দেশে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন জানিয়েছেন, বিশ্বের ৭৬টি দেশে ৬ কোটিরও বেশি করোনা টিকার ডোজ় পৌঁছে দিয়েছে ভারত।

একটি মাইক্রোবিয়াল টেকনলজি ইনস্টিটিউডের উদবোধনে গিয়ে হর্ষ বর্ধন বলেন, “প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা টিকাকরণ কর্মসূচিকে জন আন্দোলন নামে আখ্যায়িত করেছেন।” হর্ষ বর্ধন স্বাস্থ্যমন্ত্রীর পাশপাশি কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রীও। এ দিন আইএমটেক বায়ো ইনভেশন সেন্টারে উদবোধন করেন হর্ষ বর্ধন যা অটল ইনকিউবেশন সেন্টারের একটি শাখা।

আইএমটেক বায়ো ইনভেশন সেন্টারের লক্ষ্য হল অল্প সময়ের মধ্যে বিজ্ঞান, প্রযুক্তি স্টার্টআপগুলি ও এমএসএমইর হাব হয়ে ওঠা। বিজ্ঞানের অনেক এমন দিক রয়েছে যার মাধ্যমে অমীমাংসিত সমস্যা সমাধান হতে পারে। তাই বিজ্ঞানীদের মানবমুখী কর্মসূচির জন্য আবেদন করেন হর্ষ বর্ধন। প্রসঙ্গত, ভারত ভ্যাকসিন মৈত্রীর মাধ্যমে বিশ্বের একাধিক দেশে করোনা টিকা উপহার দিয়েছে। টিকা পৌঁছেছে বাংলাদেশ, নেপাল, মালদ্বীপ-সহ একাধিক দেশে। কয়েক দিন আগেই জানা গিয়েছে গাভির মাধ্যমে পাকিস্তানের পৌঁছতে পারে ভারতের করোনা টিকা।

আরও পড়ুন: Corona Cases and Lockdown News: কুম্ভেও করোনার কোপ, স্কুল-কলেজ বন্ধ হল ছত্তিসগঢ়ে