বালোচিস্তান নিয়ে তথ্যচিত্র, News9 Plus-এর মুখ বন্ধ করতে মরিয়া পাকিস্তান

News9 Plus: বালোচিস্তান নিয়ে News9 Plus-এর তথ্যচিত্র আটকাতে মরিয়া পাকিস্তান। তবে, তাদের দাবি মানল না টুইটার।

বালোচিস্তান নিয়ে তথ্যচিত্র, News9 Plus-এর মুখ বন্ধ করতে মরিয়া পাকিস্তান
বালোচিস্তান: বাংলাদেশ ২.০-এর পোস্টার
Follow Us:
| Edited By: | Updated on: Feb 07, 2023 | 9:22 PM

নয়ডা: News9 Plus-এর নির্ভীক সাংবাদিকতাকে ভয় পাচ্ছে পাকিস্তান। আর তাই যেনতেন প্রকারে News9 Plus-এর মুখ বন্ধ করতে মরিয়া হয়ে উঠেছে ইসলামাবাদ। পাক সরকারের বিরুদ্ধে বালোচিস্তানে যে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ ওঠে, সেই বিষয়ে News9 Plus-এর প্রতিবেদন সম্পর্কে সোশ্যাল মিডিয়া সংস্থা, টুইটার-এর কাছে অভিযোগ জানালো পাক সরকার। বালোচিস্তানে কী চলছে, সেই বিষয়ে দুই এপিসোডের একটি ডকুমেন্টারি সিরিজ তৈরি করেছে News9 Plus, নাম ‘বালোচিস্তান: বাংলাদেশ ২.০’। জানা গিয়েছে, ২০২২ সালের ২৫ ডিসেম্বর পাকিস্তান টেলিকমিউনিকেশন অথরিটি বা পিটিএ অভিযোগ করেছিল, এই ডকুমেন্টারি সিরিজটি পাকিস্তানের আইন লঙ্ঘন করেছে। জানা গিয়েছে, তারপরই টুইটার সংস্থাকে ডকুমেন্টারি সিরিজটি তাদের প্ল্যাটফর্ম থেকে সরিয়ে দেওয়ার নির্দেশ দিয়েছে পাকিস্তান।

এই বিষয়ে গত ৫ ফেব্রুয়ারি News9 Plus-এর কার্যনির্বাহী সম্পাদক আদিত্য রাজ কওলের সঙ্গে যোগাযোগ করেছিল টুইটার সংস্থা। উল্লেখ্য, ‘বালোচিস্তান: বাংলাদেশ ২.০’ ডকু-সিরিজটির পরিচালনা করেছেন আদিত্য। এই সিরিজটি তৈরির জন্য, পাক সেনাবাহিনী এবং ফ্রন্টিয়ার কর্পসের বাধা টপকে আদিত্য রাজ কওল এবং News9 Plus-এর ইউনিট গোটা বালোচিস্তানে ভ্রমণ করেছিল। রাষ্ট্রীয় মদতে বালোচ জনগণকে নির্বিচারে হত্যার যে অভিযোগ পাক বাহিনীর বিরুদ্ধে ওঠে, সেই অভিযোগ খতিয়ে দেখেছেন তাঁরা।

এই তথ্যচিত্র নিয়ে পাকিস্তানের আপত্তির বিষয়ে আদিত্য রাজ কওল বলেছেন, “আমরা পাকিস্তান সেনাবাহিনী এবং আইএসআই হাতে বালোচ জনগণের মানবাধিকার লঙ্ঘন এবং নিপীড়নের অভিযোগের তদন্ত করেছি। গোটা বালোচ প্রদেশ জুড়ে মানবাধিকার কর্মী, সাংবাদিক এবং সাধারণ মানুষের সঙ্গে কথা বলেছি। তাদের উপর যে ভয়ঙ্কর নির্যাতন চলে, তার প্রাথমিক প্রমাণ সংগ্রহ করেছি। বালোচিস্তান বর্তমানে কার্যত চিনা উপনিবেশে পরিণত হয়েছে। আমাদের বালোচিস্তান সিরিজ নিয়ে পাকিস্তানের আপত্তি, মত প্রকাশের স্বাধীনতার উপর আক্রমণ। এর ফলে আমরা যে প্রশ্নগুলি তুলেছি, সেগুলির সত্যতাই প্রমাণ হচ্ছে।”

১৯৭১ সালে পাকিস্তান ভেঙে বেরিয়ে এসেছিল পূর্ব পাকিস্তান। তৈরি হয়েছিল নতুন স্বাধীন দেশ, বাংলাদেশ। কূটনৈতিক বিশেষজ্ঞ এবং ভূ-রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে অশান্ত বালোচিস্তান প্রদেশের অবস্থা এখন সেই সময়ের পূর্ব পাকিস্তানের মতোই। তাঁদের মতে, দ্বিতীয় বাংলাদেশ হয়ে উঠতে চলেছে বালোচিস্তান। শুধু, রাষ্ট্রীয় মদতে অত্যাচারই নয়, বালোচ বিদ্রোহীদের ক্ষোভের অন্যতম কারণ হল এই প্রদেশে ক্রমশ চিনের প্রভাব বৃদ্ধি। চিন-পাকিস্তান অর্থনৈতিক করিডোরে (CPEC) বিনিয়োগ বাড়িয়েই চলেছে বেজিং। বালোচিস্তানের উপর দিয়েই গিয়েছে এই অর্থনৈতিক করিডোর। যেভাবে নিজ প্রদেশেই চিনা দাপটে কোনঠাসা হয়ে পড়ছেন বালোচ জনগণ, তাতে স্থানীয়দের অসন্তোষ ক্রমেই বাড়ছে। News9 Plus-এর তথ্যচিত্র এই বিষয়গুলিই ধরা পড়েছে।

তবে এই প্রথম নয়, এর আগেও News9 Plus-এর মুখ বন্ধ করার চেষ্টা করেছিল পাকিস্তান। ২৬/১১ মুম্বই হামলার মাস্টারমাইন্ড সাজিদ মিরকে নিয়েও একটি তথ্যচিত্র তৈরি করেছিলেন আদিত্য রাজ কওল, নাম ছিল ‘ইন্টারকন্টিনেন্টাল টেরোরিস্ট’। সেই তথ্য়চিত্রের প্রেক্ষিতে ২০২২ সালের অক্টোবরে পাকিস্তানের ফেডারেল ইনভেস্টিগেশন এজেন্সি আদিত্য রাজ কওল-সহ সাংবাদিকদের শনাক্ত ও গ্রেফতার করতে একটি দল গঠন করেছিল। এই পদক্ষেপগুলি যে তথ্য গোপন করা এবং বালোচিস্তানকে বৈশ্বিক সংবাদমাধ্যমের নজর থেকে দূরে রাখার জন্য ইসলামাবাদের মরিয়া প্রচেষ্টা তা বলাই বাহুল্য। টুইটার সংস্থা অবশ্য News9 Plus-এর তথ্যচিত্র আটকানোর বিষয়ে পাক সরকারের অনুরোধ মানেনি। সাংবাদিকতার মত প্রকাশের স্বাধীনতাকে সমর্থন করেছে তারা।