বিদেশে যেতে লাগবে কোভিশিল্ড, বকলমে ভ্যাকসিন পাসপোর্টেই কেন্দ্র

কেন্দ্রশাসিত অঞ্চল ও রাজ্যগুলিকে এই ক্ষেত্রে অতি দ্রুত টিকার দু'টি ডোজ় দেওয়ার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় সরকার।

বিদেশে যেতে লাগবে কোভিশিল্ড, বকলমে ভ্যাকসিন পাসপোর্টেই কেন্দ্র
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Jun 08, 2021 | 7:30 AM

নয়া দিল্লি: জি-৭ সামিটে ভ্যাকসিন পাসপোর্টের (Vaccine Passport) তীব্র বিরোধিতা করেছিলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন। উন্নয়নশীল দেশে অধিক হারে টিকাকরণ হয়নি। তাই ভ্যাকসিন পাসপোর্টে নীতিতে মত ছিল না দেশের। আন্তর্জাতিক চাপে আপাতত বকলমে সেই পথেই হাঁটতে হচ্ছে কেন্দ্রীয় সরকারকে। কেন্দ্র জানিয়েছে, বিদেশে শিক্ষা বা টোকিও অলিম্পিকের জন্য যেতে হলে পাসপোর্টের সঙ্গে কো-উইন সার্টিফিকেট লিঙ্ক করাতে হবে।

যেহেতু বিদেশে শুধুমাত্র কোভিশিল্ডকেই মান্যতা দেওয়া হচ্ছে, তাই যাঁরা বিদেশে যাবেন, তাঁদের কোভিশিল্ড দেওয়ার জন্য রাজ্যগুলিকে নির্দেশ দিয়েছে কেন্দ্র। এমনকি তাঁদের ২৮ দিনেই দ্বিতীয় ডোজ় দিতে রাজি কেন্দ্রীয় সরকার। বিবৃতি দিয়ে কেন্দ্র জানিয়েছে, সেরামের তৈরি কোভিশিল্ডকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনুমোদন দিয়েছে। তাই বিদেশে যাওয়ার জন্য কোভিশিল্ড যথেষ্ট।

কেন্দ্রশাসিত অঞ্চল ও রাজ্যগুলিকে এই ক্ষেত্রে অতি দ্রুত টিকার দু’টি ডোজ় দেওয়ার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় সরকার। উল্লেখ্য, এর আগে কোভ্যাক্সিন টিকা নিয়ে গিয়ে বিদেশে হয়রানির মুখে পড়তে হয়েছে পড়ুয়াদের। মার্কিন বিশ্ববিদ্যালয় জানিয়েছে, কোভ্যাক্সিন বা স্পুটনিক-ভি নিয়ে এলে সেখানে ফের একটি হু স্বীকৃত ভ্য়াকসিন নিতে হবে। তাই সেই সমস্যা দূরে রাখতে এ বার হু স্বীকৃত কোভিশিল্ড দিয়েই বিদেশে পড়ুয়া বা খেলোয়াড় পাঠাতে চায় কেন্দ্র।

উল্লেখ্য, দেশে টিকা নীতিতে বদল এসেছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জাতির উদ্দেশে ভাষণ দিতে এসে জানিয়েছেন, এ বার সকলকে বিনামূল্যে টিকা দেবে কেন্দ্র। রাজ্য স্রেফ টিকাকরণের দায়িত্বে থাকবে। নির্মাতাদের কাছ থেকে টিকা কিনে রাজ্যের হাতে তুলে দেবে কেন্দ্রীয় সরকারই।

আরও পড়ুন: বেতন দেওয়ার টাকা নেই, বন্ধ মুম্বইয়ের হায়াত রিজেন্সি