High Petrol Price: পেট্রোলের দাম যতই বাড়ুক, কিচ্ছু যায় আসে না ইউসুফের, কারণ জানলে তাক লেগে যাবে

High Petrol Price: জ্বালানি তেলের অতিরিক্ত দামের জেরেই ঘোড়া কেনার সিদ্ধান্ত নেন ইউসুফ খান।

High Petrol Price: পেট্রোলের দাম যতই বাড়ুক, কিচ্ছু যায় আসে না ইউসুফের, কারণ জানলে তাক লেগে যাবে
কেরল, রাজস্থান, ওড়িশার দেখানো পথেই কি চলবে বাংলা?
TV9 Bangla Digital

| Edited By: tannistha bhandari

Mar 15, 2022 | 9:05 PM

ঔরঙ্গাবাদ: হু হু করে দাম বাড়ছে জ্বালানি তেলের। পেট্রোল আর ডিজেলের বর্ধিত দামে নাজেহাল মধ্যবিত্ত। কিন্তু এড়িয়ে চলার উপায় নেই। বাস কিংবা ক্যাব হোক অথবা নিজস্ব গাড়ি। সব ক্ষেত্রেই প্রত্যক্ষ বা পরোক্ষ প্রভাব পড়ছে সেই মূল্যবৃদ্ধির। কিন্তু, এ সব বিষয়ে কিচ্ছু যায় আসে না ঔরঙ্গাবাদের শেখ ইউসুফের। পেশায় ল্যাব অ্যাসিস্ট্যান্ট ইউসুফ লকডাউন চলাকালীনই খুঁজে নিয়েছেন এক অভিনব বিকল্প। একবারই মোটা টাকা খরচ করেছেন। কিন্তু মূল্যবৃদ্ধির জেরে তাঁর তেমন কোনও অসুবিধা হচ্ছে না। নিশ্চিন্তে প্রত্যেকদিন কাজেও যাচ্ছেন তিনি। ৪৯ বছর বয়সী ওই ব্যক্তি একটি ঘোড়া কিনে ফেলেছেন। তাঁর সেই কাহিনী সামনে আসতেই উৎসাহিত হয়েছেন অনেকে। আবার নেট নাগরিকদের মধ্যে কেউ কেউ সমালোচনাও করেছেন।

২০২০- তে করোনা পরিস্থিতির জেরে লকডাউন শুরু হয় দেশে। অনেকের মতোই শেখ ইউসুফের পকেটেও টান পড়ে। বেসরকারি কলেজে ল্যাব অ্যাসিস্ট্যান্টের চাকরি নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়। পরে চাকরি চলে যায়। ফলে মেয়ের পড়াশোনার খরচ, প্রতিদিনের বাজার হাট, ব্যাঙ্কের ঋণ, সবটা একসঙ্গে সামলে উঠতে পারছিলেন না তিনি। এক বন্ধুর সঙ্গে যৌথভাবে সবজি বিক্রি শুরু করেন তিনি। শহরে বিভিন্ন জায়গায় ঘুরে ঘুরে সেই কাজ করছিলেন তিনি।

পরে লকডাউন উঠে যেতে খবর পান কলেজের চাকরিটা আবার ফেরৎ পাবেন তিনি। কিন্তু ততদিনে অনেক কিছু বদলে গিয়েছে। পেট্রোলের দাম বেড়ে ১০০ ছাড়িয়েছে। নিজের পুরনো বাইক নিয়ে কী ভাবে কাজে যাবেন বুঝতেই পারছিলেন না তিনি। তখনই হঠাৎ জানতে পারেন এক আত্মীয় তাঁর ঘোড়াটি বিক্রি করছে। ৪০ হাজার টাকা দিয়ে সেই ঘোড়া কিনে নেন ইউসুফ। ছেলেবেলায় ঘোড়ায় চড়ার অভিজ্ঞতা ছিল। সে কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেন তিনি। সম্প্রতি এএনআই সেই ভিডিয়ো সামনে এনেছে, যেখানে দেখা যাচ্ছে, ঘোড়া ছুটিয়ে কাজে যাচ্ছেন তিনি।

আদর করে ঘোড়াটির নাম দিয়েছেন জিগর। অনেকেই ইউসুফকে ডাকেন ঘোড়াওয়ালা বলে। রাস্তা দিয়ে ঘোড়া ছুটিয়ে প্রত্যেকদিন কাজে যান তিনি। গাড়ির যাতে কোনও অসুবিধা না হয়, তার জন্য একেবারে ধার ঘেঁষে এগিয়ে যান তিনি। তাঁর ঘোড়াটিকে রাখার জন্য কলেজ কর্তৃপক্ষ একটি স্টোর রুমের ব্যবস্থা করে দিয়েছে। সেখানেই সারা দিন থাকে জিগর। তাকে সুস্থ রাখতে দিনে ৪০ টাকা খরচ করলেই চলে। তাই আর বাইক কেনার কথা ভাবেন না ইউসুফ।

ইউসুফের গল্প জানতে পেরে অনেকেই উৎসাহী হয়েছেন। তবে প্রশ্ন তুলেছেন পশুপ্রেমীরা। এ ভাবে ঘোড়াটিকে কষ্ট দেওয়া হচ্ছে বলেও মনে করছেন অনেকে।

আরও পড়ুন: Karnataka Hijab Controversy : কর্নাটক হাইকোর্টের রায়কে চ্য়ালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ শিক্ষার্থী

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla