PM Modi: অতীতের ভুল শুধরে অনালোচিত বীরদের স্মরণ করছে ভারত: মোদী

PM Modi: লাচিত বোরফুকনের ৪০০ তম জন্মবার্ষিকী উপলক্ষে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি এই অনুষ্ঠানে বলেন, অতীতের ভুল সংশোধন করছে ভারত।

PM Modi: অতীতের ভুল শুধরে অনালোচিত বীরদের স্মরণ করছে ভারত: মোদী
ছবি সৌজন্যে: PTI
TV9 Bangla Digital

| Edited By: অঙ্কিতা পাল

Nov 25, 2022 | 6:03 PM

গুয়াহাটি: লাচিত বোরফুকন (Lachit Barphukan)-র ৪০০ তম জন্মবার্ষিকী উপলক্ষে এক বছর ধরে উদযাপনের আয়োজন করা হয়েছে। আর বছরব্যাপী উদযাপনের সমাপ্তি অনুষ্ঠানে শুক্রবার নয়া দিল্লির বিজ্ঞান ভবন থেকে ভাষণ দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Prime Minister Narendra Modi)। এই অনুষ্ঠান থেকে প্রধানমন্ত্রী বলেন, ভারত তার বিচিত্র ঐতিহ্য উদযাপন এবং বীরদের স্মরণ করার মাধ্যমে অতীতের ভুল সংশোধন করেছে। তিনি বলেন, ঔপনিবেশিক আমলের ষড়যন্ত্রের অংশ হিসেবে রচিত ইতিহাসের পাতা থেকে এসব বীরদের কথা হারিয়ে গিয়েছে।

এই অনুষ্ঠানে মোদী বলেন, ভারতের ইতিহাস কেবলমাত্র দাসত্বেরই নয়। ভারতের উজ্জ্বল ইতিহাসে বহু যোদ্ধাও রয়েছেন। তবে ইতিহাসের পাতায় সকলের নাম উল্লেখ নেই। তিনি বলেন, ‘ভারতের ইতিহাস যোদ্ধাদের ইতিহাস, বিজয়ের ইতিহাস, আত্মত্যাগ, নিঃস্বার্থতা ও বীরত্বের ইতিহাস।’ মোদী বলেন, স্বাধীনতার পরও এই ইতিহাস পড়ানো হচ্ছে। তিনি বলেন, ঔপনিবেশিক আমলের ষড়যন্ত্রের স্বীকার সেই ইতিহাস। তিনি বলেছেন, ‘স্বাধীনতার পর দাসত্বের উদ্দেশ্য পরিবর্তনের প্রয়োজন ছিল। তবে তা করা হয়নি।’ তাঁর কথায়, দেশের বিভিন্ন প্রান্তে দাসত্বের বিরুদ্ধে বীর পুরুষ, নারীরা গর্জে উঠেছেন। তবে ইতিহাসের পাতায় তাদের জায়গা হয়নি। এবং উদ্দেশ্যপ্রণোদিতভাবে এ কাজ করা হয়েছে।

তিনি বলেন, ‘আজ ভারত ঔপনিবেশিকতার শিকল ভেঙে সামনে এগিয়ে গিয়েছে। ভারত বর্তমানে ঐতিহ্য উদযাপন করছে এবং গর্বের সহকারে আমাদের নায়কদের স্মরণ করছি।’ তিনি আরও বলেন, ‘লাচিত বোরফুকনের জীবন আমাদের পরিবারের ঊর্ধ্বে উঠে দেশের কথা ভাবতে শেখায়। তিনি বলেছেন, দেশের থেকে কোনও সম্পর্ক বড় নয়।’ উল্লেখ্য, ১৬২২ খ্রিস্টাব্দের ২৪ নভেম্বর জন্মগ্রহণ করেন লাচিত বোরফুকন। তিনি অহম রাজ প্রতাপ সিংহের অধীনস্ত অহম বাহিনীর সর্বাধিনায়ক ছিলেন। প্রবল পরাক্রমী মুঘল সেনাবাহিনীও লাচিত এবং তাঁর বাহিনীর কাছে হার মানত। ১৬৭১ সালের সরাইঘাটের যুদ্ধে নেতৃত্ব দিয়েছিলেন তিনি। লাচিত বোরফুকনের বীরত্ব এবং সরাইঘাটের যুদ্ধে অহম বাহিনীর বিজয়কে স্মরণ করার জন্য ২৪ নভেম্বর অসমে লাচিত দিবস পালিত হয়।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla