আগামী সপ্তাহেই নতুন সংসদ ভবনের ভিত্তি প্রস্তর স্থাপন করবেন প্রধানমন্ত্রী

শনিবার লোকসভার স্পিকার ওম বিড়লা নিজে প্রধানমন্ত্রীর বাসভবনে গিয়ে তাঁকে আমন্ত্রণ জানিয়ে এসেছেন। সূত্র মারফত খবর, প্রধানমন্ত্রী নতুন সংসদ (New Parliament) ভবনের শিলান্যাস করবেন আগামী ১০ ডিসেম্বর, বৃহস্পতিবার।

আগামী সপ্তাহেই নতুন সংসদ ভবনের ভিত্তি প্রস্তর স্থাপন করবেন প্রধানমন্ত্রী
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Dec 05, 2020 | 4:04 PM

নয়াদিল্লি: আগামী সপ্তাহেই নতুন সংসদ ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। শনিবার লোকসভার স্পিকার ওম বিড়লা নিজে প্রধানমন্ত্রীর বাসভবনে গিয়ে তাঁকে আমন্ত্রণ জানিয়ে এসেছেন। সূত্র মারফত খবর, প্রধানমন্ত্রী নতুন সংসদ (New Parliament) ভবনের শিলান্যাস করবেন আগামী ১০ ডিসেম্বর, বৃহস্পতিবার।

সংবাদ সংস্থা পিটিআই সূত্রে দাবি, বর্তমান সংসদ ভবনের অদূরেই তৃকোণাকৃতির নতুন ভবন তৈরি হবে। এর সঙ্গে একটি কেন্দ্রীয় সচিবালয় থাকবে। গত সেপ্টেম্বরে মাসেই নতুন সংসদ ভবন তৈরি করার চুক্তি পেয়েছে টাটা গোষ্ঠী। নয়া কলেবরে ‘গণতন্ত্রের মন্দির’ নির্মাণে ৮৬১.৯০ কোটি টাকা খরচ করছে কেন্দ্রীয় সরকার। আগামী এক বছরের মধ্যেই নির্মাণকাজ শেষ হয়ে যাবে বলে মনে করা হচ্ছে।

টাটা গোষ্ঠী ছাড়াও নতুন ভবন তৈরির জন্য বরাত পাওয়ার আগ্রহ দেখিয়েছিল লারসেন অ্যান্ড টার্বো সংস্থা। তাঁদের পক্ষ থেকে ৮৬৫ কোটির বাজেট ধার্য করা হয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত টাটাই চুক্তি হাসিল করে।

তবে করোনাভাইরাস নামক অতিমারি যখন গোটা বিশ্বকে নিজের কবলে নিয়েছে, সেই সময় বিপুল টাকা খরচ করে নতুন সংসদ ভবন তৈরি করার কেন্দ্রের সিদ্ধান্তের সমালোচনা করেছেন সোনিয়া গান্ধী এবং এনসিপি সাংসদ সুপ্রিয়া সুলে।

বছরের শুরুতেই অবশ্য লোকসভার স্পিকার ওম বিড়লা জানিয়ে দিয়েছিলেন, ২০২২ সালে ভারত যখন স্বাধীনতার ৭৫তম বছর উদযাপন করবে, তখন নতুন সংসদ ভবনেই অধিবেশন বসবে। ৭৫তম স্বাধীনতা দিবস উদযাপনের বছরকে স্মরণীয় করে রাখতে তাই সঠিক সময়ে নতুন সংসদ ভবন উদ্বোধন করে ফেলতে চাইছে কেন্দ্রীয় সরকার।

আরও পড়ুন: মোদী-মমতাকে বিস্ফোরক চিঠি সুদীপ্ত সেনের, কোটি কোটি টাকা নিয়েছেন শুভেন্দু-সুজন-অধীর-বিমানরা

নতুন ভবন তৈরির পাশপাশি বর্তমান ভবন সংস্কারের কাজও জোরকদমে চলছে। সংসদ ভবন চত্বরের পাঁচটি মূর্তি কিছুদিনের জন্য অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। তার মধ্যে মহাত্মা গান্ধী-সহ স্বাধীন ভারতের সংবিধান প্রণেতা ভীমরাও আম্বেদকরের মূর্তিও রয়েছে। সংস্কার কাজ শেষ হয়ে গেলে মূর্তিগুলিকে আগের জায়গায় ফিরিয়ে আনা হবে।

নতুন ভবনের পরিকল্পনা অনুযায়ী, সকল সাংসদের জন্য সেখানে আলাদা ঘর থাকবে। প্রত্যেই ঘরেই অত্যাধুনিক ডিজিটাল ইন্টারফেস ব্যবহার করা হবে। যাতে কাগজের ব্যবহার ন্যূনতম করা যায়। ভারতের গণতান্ত্রিক ঐতিহ্য আন্তর্জাতিক আঙিনায় তুলে ধরবে, এমন একটি বিশালাকার সাংবিধানিক কক্ষও তৈরি করা হচ্ছে নতুন সংসদ ভবনে। সংসদ সদস্যদের বিশ্ৰাম নেওয়ার জন্য থাকবে একটি লাউঞ্জ, পড়াশোনার জন্য থাকবে লাইব্রেরি, খাবার জন্য ডাইনিং চত্বর, ও আলাদা আলাদা দলের বৈঠকের জন্য একাধিক কমিটি রুম। সংসদ সদস্যরা যাতে গাড়ি রাখতে পারেন তার জন্য বিশাল এলাকাজুড়ে পার্কিং স্পেসও তৈরি হচ্ছে।