Narendra Modi: ভুজের ভূমিকম্পে ‘ভলান্টিয়ার’ নরেন্দ্র মোদী, ২২ বছরের পুরনো স্মৃতি শেয়ার প্রধানমন্ত্রীর

তৎকালীন গুজরাটের মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদী যে ভলান্টিয়ার হিসাবে ভুজ-ভূমিকম্পের সময় কাজ করেছিলেন, তার কিছু ছবি তাঁর টুইটার আর্কাইভে ধরা পড়েছে।

Narendra Modi: ভুজের ভূমিকম্পে 'ভলান্টিয়ার' নরেন্দ্র মোদী, ২২ বছরের পুরনো স্মৃতি শেয়ার প্রধানমন্ত্রীর
ভূমিকম্প-বিধ্বস্ত ভুজে নরেন্দ্র মোদী।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 21, 2023 | 12:39 AM

নয়া দিল্লি: ২০০১ সালে ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠেছিল গুজরাটের (Gujarat) ভুজ (Bhuj)। সেই সময় গুজরাটের মুখ্যমন্ত্রী (Gujarat CM) ছিলেন বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। সেদিন ওই ভয়াবহ ভূমিকম্পের খবর পেয়ে তিনি কেবল মুখ্যমন্ত্রীর কুর্সিতে বসে থাকতে পারেননি, একেবারে সশরীরের দুর্যোগ বিধ্বস্ত ভুজে গিয়ে ‘ভলান্টিয়ার’ হিসাবে কাজ করেছিলেন তিনি। তাই সোমবার ভূমিকম্প-বিধ্বস্ত তুরস্কে উদ্ধারকাজ সেরে দেশে ফিরে আসা সেই ‘অপারেশন দোস্ত’ দলের সদস্যদের সঙ্গে আলাপচারিতায় প্রধানমন্ত্রীর কথায় উঠে আসে সেই ভুজের ভয়াবহতার কথা। পুরোনো স্মৃতিচারণা করে তিনি বলেন, “২০০১ সালে গুজরাটের ভুজে যে ভূমিকম্প হয়েছিল, সেটাকে আগের শতাব্দীর সবচেয়ে বড় ভূমিকম্প বলে। ধ্বংসস্তূপের মধ্যে লোককে খোঁজা, জখমদের উদ্ধার করে সেখানে হাসপাতাল খুঁজে নিয়ে যাওয়া কতটা দুষ্কর, আমি জানি না। সেখানে খাওয়া-দাওয়া, জল পান করার কোনও অবস্থা থাকে না, হাসপাতালও ঠিক থাকে না। ভুজ তো সম্পূর্ণ ধ্বংস হয়ে গিয়েছিল। সেটা আমি দেখেছি। আমি নিজে ভলান্টিয়ার হিসাবে কাজ করেছি।”

তৎকালীন গুজরাটের মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদী যে ‘ভলান্টিয়ার’ হিসাবে ভুজ-ভূমিকম্পের সময় কাজ করেছিলেন, তার কিছু ছবি তাঁর টুইটার আর্কাইভে ধরা পড়েছে। সেই ছবিগুলিতে দেখা যাচ্ছে, ধ্বংসস্তূপের কাছে গিয়ে উদ্ধারকারী দলের সঙ্গে কথা বলছেন, আরও কী ভাবে দ্রুত উদ্ধারকাজ সম্পন্ন করা যায়, সে ব্যাপারে পরামর্শ দিচ্ছেন নমো। হাসপাতালে গিয়ে ধ্বংসস্তূপ থেকে উদ্ধার হওয়া জখমদের সঙ্গে কথা বলে তাঁদের পাশে থাকার আশ্বাস দিচ্ছেন। আবার ভূ-কম্প বিধ্বস্ত এলাকায় জীবিতদের খাদ্যের ব্যবস্থা করেছেন এবং একেবারে সরাইখানায় ঢুকে ‘ভলান্টিয়ার’ হয়ে সেই খাবার রান্নার তদারকি করছেন তৎকালীন গুজরাটের মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদী।

কেবল ভুজ ভূমিকম্প নয়,তার আগে ভুজে ভয়াবহ বন্যার সময়ও ভলান্টিয়ার হিসাবে সশরীরে ঘটনাস্থলে গিয়ে বানভাসীদের পাশে দাঁড়িয়েছিলেন এবং তাঁদের সমস্ত রকম সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছিলেন বলেও এদিন ‘অপারেশন দোস্ত’-এর সদস্যদের সঙ্গে আলাপচারিতায় জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই সকল কাজ করার সময় যে উদ্ধারকারী দলের সদস্যদের কীরকম শারীরিক ও মানসিক সহ্য করতে হয়, তা ভালভাবে বোঝেন তিনি। তাই বিগত ১০ দিন ধরে তুরস্ক ও সিরিয়ায় ভয়াবহ বিপর্যয়ে ‘অপারেশন দোস্ত’-এর সদস্যরা কী পরিস্থিতিতে কাজ করেছেন, তা ভালভাবে অনুভব করতে পারছেন জানিয়ে এদিন তাঁদের ‘স্যালুট’ও জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

প্রসঙ্গত, ১৪ দিন ধরে তল্লাশি অভিযান চালানোর পর অবশেষে রবিবার ভূমিকম্প-বিধ্বস্ত তুরস্কের উদ্ধারকাজ সম্পূর্ণ হয়েছে। ভারতই প্রথম ত্রাণ ও উদ্ধারকারী দল পাঠিয়েছিল দুর্যোগ-বিধ্বস্ত এই দুই দেশে। এদিনই তুরস্ক ও সিরিয়া থেকে দেশে ফিরে এসেছেন ভারতের উদ্ধারকারী দলের সদস্যরা।