Narendra Modi: ‘বদলাতে হবে পুরনো ভাবনা-চিন্তা’, সমাজে মহিলাদের ভূমিকা নিয়ে বার্তা মোদীর

Narendra Modi: মহিলা কমিশনের ৩০ তম প্রতিষ্ঠা দিবসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উল্লেখ করলেন, নতুন ভারত গড়ার ক্ষেত্রে মহিলাদের ভূমিকার ব্যপ্তি ক্রমশ বাড়ছে।

Narendra Modi: 'বদলাতে হবে পুরনো ভাবনা-চিন্তা', সমাজে মহিলাদের ভূমিকা নিয়ে বার্তা মোদীর
নয়া দিগন্তের দিশা দেখালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (ফাইল চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Jan 31, 2022 | 7:37 PM

নয়া দিল্লি : সমাজে মহিলাদের ভূমিকা ক্রমশ বাড়ছে। তাই জাতীয় মহিলা কমিশনের উচিত তাদের কাজের পরিধি আরও বিস্তৃত করা ও মহিলাদের নতুন দিশা দেখানো। সোমবার জাতীয় মহিলা কমিশনের ৩০ বছর পূর্তিতে এমনটাই বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। এ দিন তিনি বলেন, ‘নতুন ভারতের অগ্রগতিতে মহিলাদের অংশগ্রহণ বাড়ছে।’ তাঁর মতে, স্বনির্ভরতার ক্ষেত্রেও মহিলাদের এগিয়ে আনতে জাতীয় মহিলা কমিশনকে (National Commission for Women) উদ্যোগী হতে হবে।

এ দিন প্রধানমন্ত্রী বলেন, ‘মহিলাদের ভূমিকা ক্রমশ বাড়ছে। তাই মহিলা কমিশনকেও কাজের পরিধি বাড়াতে হবে।’ তিনি আরও উল্লেখ করেন, আগে মহিলাদের দক্ষতা শুধুমাত্র গৃহস্থালীর কাজকর্মের মাপকাঠিতেই বিচার করা হত। তবে দেশের অর্থনীতির অগ্রগতির সঙ্গে সঙ্গে সেই ভাবনা- চিন্তা থেকে বেরিয়ে আসতে হবে বলে বার্তা দেন প্রধানমন্ত্রী। তিনি বিরোধী তথা কংগ্রেসকে নিশানা করে বলেন, ‘আগের সরকার মহিলাদের নিরাপত্তার কথা ভাবত না। তাই মহিলারাও তাদের ক্ষমতা ছাড়া করতে পিছপা হয়নি।’

তিনি আরও উল্লেখ করেন, কেন্দ্রীয় সরকারের উদ্যোগে মহিলা ক্ষমতায়নে জোর দেওয়া হয়েছে। মোদী জানান, এ দেশে মহিলাদের ২৬ দিনের মাতৃত্বকালীন ছুটি দেওয়া হয়। বিশ্বের যে সব দেশে সর্বাধিক মাতৃত্বকালীন ছুটি দেওয়া হয়, তার মধ্যে অন্যতম ভারত।

সোমবার বাজেট অধিবেশনের শুরুতে ভাষণ দিতে গিয়েও মহিলা ক্ষমতায়নে কতটা জোর দিয়েছে সরকার, সে বিষয়ে আলোকপাত করেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। তিনি বলেন, ‘মহিলা ক্ষমতায়নে আমাদের সরকার সর্বদাই গুরুত্ব দিয়েছে।’ উজ্জ্বলা যোজনা, বেটি বাঁচাও, বেটি পড়াও প্রকল্পের প্রশংসা করেন রাষ্ট্রপতি। তিনি উল্লেখ করেন, সেনাবাহিনীতে মেয়েদের গুরুত্ব বেড়েছে, পুলিশেও মহিলাদের উপস্থিতি বেড়েছে। মেয়েদের বিয়ের বয়স ১৮ থেকে বাড়িয়ে ২১ করার উদ্যোগেরও প্রশংসা করেছেন কোবিন্দ। তিনি জানিয়েছেন সরকারের উদ্যোগে কমেছে স্কুলছুটের সংখ্যা। মুসলিম ছাত্রীদের স্কুলে উপস্থিতি বেড়েছে বলেও জানান তিনি।

আরও পড়ুন : Budget 2022 : মঙ্গলে বাজেট পেশ অর্থমন্ত্রীর, তার আগে আর্থিক সমীক্ষা রিপোর্টে প্রকাশ পেল সম্ভাব্য জিডিপি

আরও পড়ুন : Uttar Pradesh Assembly Election: ‘স্বপ্ন দেখে তারাই, যারা ঘুমিয়ে থাকে’, অখিলেশকে কটাক্ষ মোদীর