UP Polls: ১০ লক্ষ টাকা অবধি বিনামূল্যে চিকিৎসা, নির্বাচনের কথা মাথায় রেখে প্রতিশ্রুতি প্রিয়াঙ্কার

Uttar Pradesh Assembly Election 2022, সম্প্রতি এক জনমত সমীক্ষায় প্রকাশিত হয়েছিল, আগামী বছরের বিধানসভা নির্বাচনে উত্তর প্রদেশের শাসনভার পুনরায় বিজেপির হাতেই যেতে পারে।

UP Polls: ১০ লক্ষ টাকা অবধি বিনামূল্যে চিকিৎসা, নির্বাচনের কথা মাথায় রেখে প্রতিশ্রুতি প্রিয়াঙ্কার
উত্তর প্রদেশের নির্বাচনী কর্মসূচিতে প্রিয়াঙ্কা গান্ধী। ফাইল চিত্র

লখনউ: বছর ঘুরলেই উত্তর প্রদেশে বিধানসভা নির্বাচন (UP Assembly Election 2022)। নির্বাচনের কথা মাথায় রেখেই বিভিন্ন প্রতিশ্রুতি দেওয়া নিয়ে প্রতিযোগিতা চলছে রাজনৈতিক দলগুলির মধ্যে। সংগঠন ও রাজনৈতিক লড়াইতে বাকিদের তুলনায় পিছিয়ে থাকলেও প্রতিশ্রুতির প্রতিযোগিতা পিছিয়ে থাকতে রাজি নয় কংগ্রেস। সোমবার কংগ্রেসের (Congress) সাধারণ সম্পাদর প্রিয়াঙ্কা গান্ধী (Priyanka Gandhi) দেশের সর্ববৃহৎ রাজ্যের ভোটারদের মন জয়ে এমনই এক প্রতিশ্রুতি দিলেন। তিনি জানিয়েছেন উত্তর প্রদেশের নির্বাচনে যদি কংগ্রেস ক্ষমতায় আসে তবে সেরাজ্যের জনগণকে ১০ লক্ষ টাকা অবধি চিকিৎসা পরিষেবা বিনামূল্যে দেওয়া হবে।

শনিবার, রাজ্যের বরাবঙ্কি জেলা থেকে কংগ্রেসের প্রতিজ্ঞা যাত্রার সূচনা করেন প্রিয়াঙ্কা গান্ধী। এই যাত্রায় উত্তর প্রদেশের জনগণকে সাতটি প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। কৃষকদের ঋণ মকুব, ২০ লক্ষ নতুন কর্মসংস্থান এর মধ্যে অন্যতম। “করোনার সময় এবং বর্তমানে অজানা জ্বর ছড়িয়ে পড়ার সময়ে সরকারি অবহেলার ও গাফিলতির কারণে উত্তর প্রদেশের স্বাস্থ্য ব্যবস্থার যে জরাজীর্ণ অবস্থা সকলেই দেখেছেন। সস্তায় উন্নতমানের চিকিত্সা পরিষেবা নিশ্চিত করার জন্য, ইস্তেহার কমিটির সম্মতিতে, উত্তর প্রদেশ কংগ্রেস সিদ্ধান্ত নিয়েছে, ক্ষমতায় এলে আমাদের সরকার যে কোনও রোগের চিকিত্সার জন্য ১০ লক্ষ পর্যন্ত টাকা জনগণকে প্রদান করবে।” টুইট বার্তায় জানিয়েছেন প্রিয়াঙ্কা।
তাৎপর্যপূর্ণঁভাবে প্রিয়াঙ্কার করা এই টুইটটি হিন্দিতে লেখা হয়েছে।

হাই ভোল্টেজ উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচনে আরও বেশ কিছু গুরুত্বপূর্ণ প্রতিশ্রুতি দিয়েছে কংগ্রেস। গম এবং ধান প্রতি কুইন্টাল ২,৫০০ টাকা এবং আখের জন্য প্রতি কুইন্টাল ৪০০ টাকা দেওয়া হবে। এছাড়াও ২০ লক্ষ নয়া কর্মসংস্থান, বিদ্যুতের অর্ধের বিল, কোভিডে আর্থিক সংকটের মধ্যে পরিবার গুলিকে ২৫ হাজার টাকা দেওয়া সহ একাধিক প্রতিশ্রুতি দিয়েছে কংগ্রেস।

সম্প্রতি এক জনমত সমীক্ষায় প্রকাশিত হয়েছিল, আগামী বছরের বিধানসভা নির্বাচনে উত্তর প্রদেশের শাসনভার পুনরায় বিজেপির হাতেই যেতে পারে। সমীক্ষা অনুযায়ী যোগী আদিত্যনাথ নেতৃত্বাধীন বিজেপি ৪১.৩ শতাংশ ভোট পেতে পারে। অখিলেশ যাদবের সমাজবাদী পার্টি ৩২ শতাংশ, মায়াবতীর বহুজন সমাজবাদী পার্টি ১৫ শতাংশ এবং কংগ্রেস ৬ শতাংশ ভোট পেতে পারে।

দেশের রাজনীতির পরিপ্রেক্ষিতেও এই রাজ্যের গুরুত্ব অপরিসীম। তাই নির্বাচনের অনেক আগেই থেকেই উত্তর প্রদেশের মাটি কামড়ে পড়ে আছেন প্রিয়াঙ্কা। বরিষ্ঠ কংগ্রেস নেতা সলমন খুরশিদ (Salman Khurshid) জানিয়েছিলেন, বিধানসভা নির্বাচনে কংগ্রেস যদি ক্ষমতায় আসে তবে প্রিয়াঙ্কা গান্ধীই হবেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী। এই মন্তব্যে ধুঁকতে থাকা কংগ্রেস কর্মীদের মনোবল চাঙ্গা হলেও, উত্তর প্রদেশের মানুষের মন জয়ে প্রিয়াঙ্কা বা কংগ্রেসের দেওয়া এই প্রতিশ্রুতি গুলি ভোটারদের মনে কতটা প্রভাব বিস্তার করবে তার উত্তর মিলবে আগামী বছর।

আরও পড়ুন Uttarakhand Disaster: ‘সবে গাড়িটা ঘোরানো হচ্ছে, ঠিক সেই মুহূর্তে পাহাড়ের ওপর থেকে একটা পাথর এসে পড়ল গাড়ির ছাদে’

Click on your DTH Provider to Add TV9 Bangla