ভ্যাকসিন সার্টিফিকেটে ভুল তথ্য! ঠিক করবেন কীভাবে?

স্বাস্থ্যমন্ত্রকের অতিরিক্ত সচিব বিকাশ শীল টুইট করে জানিয়েছেন, কো-উইনে নতুন ফিচার এসেছে।

ভ্যাকসিন সার্টিফিকেটে ভুল তথ্য! ঠিক করবেন কীভাবে?
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Jun 09, 2021 | 3:41 PM

নয়া দিল্লি: টিকার প্রথম ডোজ় নেওয়া হলেই কো-উইন (Co-win) পোর্টালে মিলছে ভ্যাকসিনেশন সার্টিফিকেট। এ বার সেই সার্টিফিকেটে যদি সামান্য কিছু ভুল থেকে যায়। তাহলে এতদিন ঠিক করার উপায় ছিল না। এই ধরুন, নামের বানান ভুল কিংবা জন্ম তারিখে তথ্যগত ভুল, সেক্ষেত্রে কী করবেন? কো-উইন পোর্টালে এই নয়া পদ্ধতি নিয়ে এসেছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক।

টিকাকরণের শুরু থেকেই কেন্দ্র সাফ জানিয়েছিল, রেজিস্ট্রেশন ছাড়া কেউ টিকা পাবেন না। তারপর থেকে কো-উইন পোর্টালে রেজিস্ট্রেশন করলেই মিলত টিকা। কিন্তু ছিল না ভুল সংশোধনের কোনও পথ। তাই স্বাস্থ্যমন্ত্রক www.cowin.gov.in ওয়েবসাইটে একটি নতুন অপশন এনেছে। যেখানে রেইজ অ্যান ইস্যু অপশনে ক্লিক করে যে কোনও সমস্যার সমাধান মিলবে।

স্বাস্থ্যমন্ত্রকের অতিরিক্ত সচিব বিকাশ শীল টুইট করে জানিয়েছেন, কো-উইনে নতুন ফিচার এসেছে। যেখান থেকে ভ্যাকসিন সার্টিফিকেটের ত্রুটি সংশোধন করা যাবে। আরোগ্য সেতুরও অফিসিয়াল টুইটার হ্যান্ডেল থেকে টুইট করে জানানো হয়েছে, নাম-জন্ম তারিখ, লিঙ্গ-সহ সব ধরনের সমস্যা সমাধান করা যাবে।

কো-উইনের হিসেব বলছে দেশে এ পর্যন্ত ২৩ কোটি ৬০ লক্ষ মানুষ করোনা টিকা পেয়েছেন। অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের মন্ত্রক সূত্রে জানা গিয়েছিল, দেশের নতুন করোনা টিকা নীতি অনুযায়ী, সকলকে করোনা টিকা দিতে খরচ হবে প্রায় ৫০ হাজার কোটি টাকা। যদিও তার জন্য আপাতত বরাদ্দের কোনও প্রয়োজন নেই বলেই জানা গিয়েছিল সূত্র মারফত।

আরও পড়ুন: টিকাপ্রাপ্ত হলে তবেই বিয়ে! ‘উপহার কি বুস্টার ডোজ়?’ প্রশ্ন শশীর