করোনার সঙ্গে লড়তে এল নতুন ওষুধ ২-ডিজি, জুনেই মিলতে পারে সমস্ত হাসপাতালে

ডিআরডিও (DRDO)-এর দাবি, সঙ্কটাপন্ন রোগীর ক্ষেত্রেও কার্যকর হবে এই ওষুধ। শ্বাসকষ্টও লাঘব করবে তা। খেতে হবে জলে গুলে।

করোনার সঙ্গে লড়তে এল নতুন ওষুধ ২-ডিজি, জুনেই মিলতে পারে সমস্ত হাসপাতালে
ছবি পিআইবি।
Follow Us:
| Updated on: May 17, 2021 | 7:59 PM

নয়া দিল্লি: করোনা যুদ্ধে আরও এক অস্ত্র। প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (DRDO)-র নতুন ওষুধ টু-ডিজি (2-DG)। প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং ও স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন দিল্লি থেকে টু-ডিজির প্রথম ব্যাচের উদ্বোধন করেন সোমবার। হর্ষবর্ধন বলেন, কোভিড-১৯ এর বিরুদ্ধে লড়াইয়ে আজ ভারতের ঐতিহাসিক দিন। করোনার সঙ্গে যুঝতে এতদিন টিকা তৈরি হয়েছে। এবার এল খাবার ওষুধও।

এদিনই আরও একটি সুখবর দেন ডিআরডিও-এর চেয়ারম্যান জি সতীশ রেড্ডি। খুব শীঘ্রই টু-ডিজির দ্বিতীয় ব্যাচও আসতে চলেছে। মে মাসের শেষের দিকেই হয়ত তা আসবে। তবে তা হবে ‘লিমিটেড’। করোনা ভাইরাসকে রুখতে ভারতের হাতে এ অস্ত্র নিঃসন্দেহে আলাদা গুরুত্বের দাবিদার। ডিআরডিও-এর দাবি, সঙ্কটাপন্ন রোগীর ক্ষেত্রেও কার্যকর হবে এই ওষুধ। শ্বাসকষ্টও লাঘব করবে তা। খেতে হবে জলে গুলে। প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা ও ডঃ রেড্ডির ল্যাবের যৌথ উদ্যোগে এই ওষুধ তৈরি করা হয়েছে।

দিল্লির প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থার মুখ্য কার্যালয়ে সোমবার এই অনুষ্ঠানে ২-ডিঅক্সি-গ্লুকোজ বা ২-ডিজির প্রথম ব্যাচের উদ্বোধন করা হয়। গত ৮ মে এক বার্তায় প্রতিরক্ষামন্ত্রক জানিয়েছিল, ২-ডিজির ক্লিনিক্যাল টেস্টে দেখা গিয়েছে হাসপাতালে ভর্তি রোগীর মেডিক্যাল অক্সিজেনের চাহিদা পূরণেও এই ওষুধ কার্যকর। রোগীকে দ্রুত সুস্থ করতে যথেষ্ট ভূমিকা রয়েছে ওষুধটির।

এদিন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং এই ওষুধ তৈরির জন্য ডিআরডিও এবং হায়দরাবাদের রেড্ডিজ ল্যাবরেটরিকে ধন্যবাদ জানান। প্রতিরক্ষামন্ত্রী বলেন, দেশের বৈজ্ঞানিক দক্ষতার এক নিখুঁত উদাহরণ হল এই ওষুধ। আত্মনির্ভরতা ক্ষেত্রে এই ওষুধ এক মাইল ফলক হিসেবে চিহ্নিত হবে।

ডিআরডিও-এর চেয়ারম্যান সংবাদসংস্থা এএনআইকে দেওয়া সাক্ষাৎকারে বলেন, “জুনের প্রথম সপ্তাহ থেকে নিয়মিত ভাবে এই ওষুধ তৈরি শুরু হবে। সর্বত্র এই ওষুধ পাওয়া যাবে।” এই ওষুধের প্রথম ব্যাচ যাবে এইমস, সেনা হাসপাতাল, ডিআরডিওর হাসপাতাল এবং যেখানে এই মুহূর্তে বিশেষ করে এই ওষুধের প্রয়োজন। জুন মাস থেকে সমস্ত হাসপাতালেই তা পাওয়া যাবে।