Rajnath Singh: তিন বাহিনীর ‘যৌথভাবে’ কাজ করার দিকে দ্রুত এগচ্ছে দেশ, তাৎপর্যপূর্ণ মন্তব্য রাজনাথের

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: অরিজিৎ দে

Updated on: Sep 12, 2022 | 5:20 PM

Armed Forces: এদিন দিল্লিতে আর্মি লজিস্টিকের এক সেমিনারে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী। সেই অনুষ্ঠানে ভারতীয় রেলওয়ের ভূয়সী প্রশংসা শোনা যায় রাজনাথের মুখে।

Rajnath Singh: তিন বাহিনীর 'যৌথভাবে' কাজ করার দিকে দ্রুত এগচ্ছে দেশ, তাৎপর্যপূর্ণ মন্তব্য রাজনাথের
ছবি সৌজন্যে : PTI

নয়া দিল্লি: ভারতীয় সেনা (Indian Army), বায়ুসেনা (Indian Air Force) ও নৌসেনার (Indian Navy) মতো দেশের তিনটি গুরুত্বপূর্ণ সশস্ত্র বাহিনীর যৌথতার দিকে ক্রমেই অগ্রসর হচ্ছে ভারত কারণ একটি বাহিনীর যাবতীয় প্রয়োজনীয় সম্পদ যেন অন্য বাহিনী ব্যবহার করতে পারে এবং যে কোনও প্রয়োজনে যাতে সমস্যার মুখোমুখি না হতে হয়, সোমবার এমনটাই জানিয়েছেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

এদিন দিল্লিতে আর্মি লজিস্টিকের এক সেমিনারে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী। সেই অনুষ্ঠানে ভারতীয় রেলওয়ের ভূয়সী প্রশংসা শোনা যায় রাজনাথের মুখে। তিনি জানিয়েছেন, দ্রুততার সঙ্গে ভারতীয় রেলওয়ের বিকাশ হয়েছে এবং বিগত ৭ বছরে ভারতীয় ৯ হাজার কিলোমিটার রেলপথ ‘ডবল’ করে দেওয়া হয়েছে। রাজনাথ জানিয়েছেন, ২০১৪ সালে আগের পাঁচ বছরে এই সংখ্যাটাই ছিল ১ হাজার ৯০০ কিলোমিটার।

এই সেমিনারে উদ্বোধনী অনুষ্ঠানে সেনা প্রধান মনোজ পাণ্ডে, বায়ুসেনা প্রধান এয়ার চিফ মার্শাল ভি আর চৌধুরি এবং নৌসেনা প্রধান অ্যাডমিরাল আর হরি কুমারের পাশাপাশি নীতি আয়োগ সদস্য ভিকে সারস্বতও উপস্থিত ছিলেন। এদিনের অনুষ্ঠানে কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং সামরিক ও অসামরিক অংশীদারদের মধ্যে প্রয়োজনীয় সংমিশ্রণের কথা বলেছেন এবং উভয় পক্ষের প্রতিনিধিদের এই বিষয়ে আগ্রহ দিয়েছেন।

এই সেমিনারে তিন বাহিনীর যুগ্ম কার্যকলাপ প্রসঙ্গে দিল্লি ক্যান্টনমেন্টের মানেকশা সেন্টারের এই সেমিনারে রাজনাথ বলেন, “আমরা খুব দ্রুত তিনি বাহিনীর যৌথ কার্যক্রমের দিকে এগিয়ে যাচ্ছি। যাতে এক বাহিনীর সম্পদ অন্য বাহিনী ব্যবহার করতে পারে, সেই নিয়ে প্রয়োজনীয় পদক্ষেপ করা হচ্ছে।” এদিন কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রীর এই ঘোষণা নিঃসন্দেহে তাৎপর্যপূর্ণ বলে মনে করছে সংশ্লিষ্ট মহল। এই ব্যবস্থা চালু হলে যে কোনও আপতকালীন পরিস্থিতিতে এক বাহিনীর সম্পদ এবং লোকবল অন্য বাহিনীর ব্যবহার করতে পারবে এবং এতে পরিস্থিতির মোকাবিলা করা অনেকটাই সহজ হবে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla