রেমডেসিভিরের পর করোনার আরেক ‘প্রাণদায়ী ওষুধের’ আকাল, কেন্দ্রের কাছে আর্তি চিকিৎসকের

তিনি স্বাস্থ্যমন্ত্রকের কাছে অবিলম্বে এই ওষুধের জোগানের আবেদন করেছেন।

  • TV9 Bangla
  • Published On - 21:57 PM, 3 May 2021
রেমডেসিভিরের পর করোনার আরেক 'প্রাণদায়ী ওষুধের' আকাল, কেন্দ্রের কাছে আর্তি চিকিৎসকের
ফাইল চিত্র

কলকাতা: দেশ করোনা (COVID) সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে একেবারে বিধ্বস্ত। হু হু করে ছড়াচ্ছে সংক্রমণ। রোজ প্রাণ হারাচ্ছেন হাজারে হাজারে মানুষ। এই পরিস্থিতিতে ভয় আরও বাড়াচ্ছে করোনা ওষুধের আকাল। বাজারে রেমডেসিভিরের ব্যাপক চাহিদা। কিন্তু একাধিক জায়গায় প্রাণদায়ী রেমডেসিভির মিলছে না। শুরু হয়েছে কালোবাজারিও। কালোবাজারি রুখতে পুলিশ কড়া পদক্ষেপ করলেও রোখা যাচ্ছে না অসাধু বিক্রেতাদের। এই পরিস্থিতে আরও এক প্রাণদায়ী ওষুধের আকালের কথা জানালেন ফেডারেশন অব ইন্ডিয়ান চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির প্রাক্তন প্রেসিডেন্ট তথা অ্যাপলো হাসপাতাল গ্রুপের জয়েন্ট ম্যানেজিং ডিরেক্টর চিকিৎসক সঙ্গীতা রেড্ডি।

টুইট করে তিনি লিখেছেন, “টসিলিজুমাব ওষুধ করোনায় মৃত্যু রুখতে সাহায্য করে। এই ওষুধ না মেলায় অসুস্থ রোগীদের চিকিৎসায় অত্যন্ত সমস্যা হচ্ছে।” এই মর্মে তিনি স্বাস্থ্যমন্ত্রকের কাছে অবিলম্বে এই ওষুধের জোগানের আবেদন করেছেন। উল্লেখ্য, করোনা সংক্রমণের এই দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ার পরেই রেমডেসিভিরের আকাল দেখা দেয়। পরিস্থিতি সামলাতে সরকার তা রফতানিতে নিষেধাজ্ঞা জারি করে।

কিন্তু তারপরেও সম্ভব হয়নি রেমডেসিভিরের পর্যাপ্ত জোগান। আর সংক্রমণ ক্রমেই বাড়ছে। গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ৩ লক্ষ ৬৮ হাজার ১৪৭ জন। একদিনেই মৃত্যু হয়েছে ৩৪১৭ জনের। তবে বেড়েছে সুস্থতার হারও। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৩ লক্ষ ৭৩২ জন। এই নিয়ে দেশে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ১ কোটি ৯৯ লক্ষ ২৫ হাজার ৬০৪-এ। এরমধ্যে সুস্থ হয়ে উঠেছেন ১ কোটি ৬২ লক্ষ ৯৩ হাজার ৩ জন। বর্তমানে দেশে সক্রিয়. রোগীর সংখ্যা ৩৪ লক্ষ ১৩ হাজার ৬৪২।

আরও পড়ুন: বেশ কয়েকটি রাজ্যে করোনা সংক্রমণ কমছে, স্বস্তির সুর স্বাস্থ্যমন্ত্রকের