বেশ কয়েকটি রাজ্যে করোনা সংক্রমণ কমছে, স্বস্তির সুর স্বাস্থ্যমন্ত্রকের

ছত্তীসগঢ়ে ২৯ এপ্রিল করোনা আক্রান্ত হয়েছিলেন ১৫ হাজার ৫৮৩ জন। ২ মে সেখানে করোনা আক্রান্ত হয়েছেন ১৪ হাজার ৮৭ জন।

  • TV9 Bangla
  • Published On - 20:07 PM, 3 May 2021
বেশ কয়েকটি রাজ্যে করোনা সংক্রমণ কমছে, স্বস্তির সুর স্বাস্থ্যমন্ত্রকের
ছবি - পিটিআই

নয়া দিল্লি: দেশ করোনা (COVID) সংক্রমণে বিধ্বস্ত। একাধিক রাজ্যে ভেঙে পড়েছে স্বাস্থ্য পরিকাঠামো। অক্সিজেনের পর্যাপ্ত জোগানের অভাবে রোগী মৃত্যু হয়েছে কর্নাটক, দিল্লি, পঞ্জাবে। এই পরিস্থিতিতে অন্তত একটু স্বস্তির খবর শোনাল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। হর্ষ বর্ধনের যুগ্ম স্বাস্থ্য সচিব লব আগরওয়াল জানিয়েছেন, বেশ কয়েকটি রাজ্যে সংক্রমণ কমার ইঙ্গিত পাওয়া গিয়েছে। তবে এটাও সঠিক যে দেশের করোনা আক্রান্তের সংখ্যা বেশ কয়েকটি রাজ্যে বাড়তি সংক্রমণের জন্যই বাড়ছে।

লব জানিয়েছেন, ১৩ রাজ্য থেকে সংক্রমণ কমার ইঙ্গিত মিলেছে। সেই তালিকায় নাম রয়েছে ছত্তীসগঢ়, মহারাষ্ট্র, পঞ্জাব, দিল্লিরও। আবার বিহার, রাজস্থান, তামিলনাড়ু, ত্রিপুরা ও পশ্চিমবঙ্গে বাড়ছে করোনা সংক্রমণ। দেশের সামগ্রিক অক্সিজেনের আকালের বিষয়ে লব বলেন, “একাধিক নাইট্রোজেন প্ল্যান্টকে অক্সিজেন প্ল্যান্টে রূপান্তরের কাজ চলছে।”

ছত্তীসগঢ়ে ২৯ এপ্রিল করোনা আক্রান্ত হয়েছিলেন ১৫ হাজার ৫৮৩ জন। ২ মে সেখানে করোনা আক্রান্ত হয়েছেন ১৪ হাজার ৮৭ জন। লব জানান, গত ১৫ দিন ধরে ছত্তীসগঢ় ও মধ্য প্রদেশ ও লাদাখের বিভিন্ন অঞ্চলে দৈনিক সংক্রমণ কমছে। মহারাষ্ট্রেও গত ১৫ দিনে করোনা আক্রান্তের সংখ্যা কমার ইঙ্গিত মিলেছে বলে দাবি তাঁর। তবে এই বিষয়ে কোনও মন্তব্য করা এখনই উচিত নয়, পরিস্থিতির আরও পর্যালোচনা প্রয়োজন বলে জানান তিনি।

উল্লেখ্য, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ৩ লক্ষ ৬৮ হাজার ১৪৭ জন। একদিনেই মৃত্যু হয়েছে ৩৪১৭ জনের। তবে বেড়েছে সুস্থতার হারও। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৩ লক্ষ ৭৩২ জন। এই নিয়ে দেশে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ১ কোটি ৯৯ লক্ষ ২৫ হাজার ৬০৪-এ। এরমধ্যে সুস্থ হয়ে উঠেছেন ১ কোটি ৬২ লক্ষ ৯৩ হাজার ৩ জন। বর্তমানে দেশে সক্রিয়. রোগীর সংখ্যা ৩৪ লক্ষ ১৩ হাজার ৬৪২।

আরও পড়ুন: পরিচয়পত্র না থাকলেও করোনা আক্রান্তকে চিকিৎসা দিতে বাধ্য হাসপাতাল, নির্দেশ সুপ্রিম কোর্টের