কলকাতা সহ ৯ শহরে হাজির স্পুটনিক-ভি, কবে থেকে শুরু হবে টিকাকরণ, জানাল সংস্থা

গত এপ্রিলেই জরুরি ভিত্তিতে প্রয়োগের অনুমোদন পেয়ে গেলেও গত ১৭ এপ্রিল থেকে অ্যাপোলো হাসপাতালের সঙ্গে মিলিত প্রয়াসে টিকাকরণ শুরু হয়। প্রথম টিকা দেওয়া হয় হায়দরাবাদেই।

কলকাতা সহ ৯ শহরে হাজির স্পুটনিক-ভি, কবে থেকে শুরু হবে টিকাকরণ, জানাল সংস্থা
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Jun 17, 2021 | 8:05 AM

নয়া দিল্লি: অনুমোদন মিলেছিল আগেই, তবে পরীক্ষামূলকভাবে প্রয়োগ চলছিল হায়দরাবাদেই। তবে এ বার শুধু হায়দরাবাদই নয়, দেশের আরও নয়টি শহরে পাওয়া যাবে রাশিয়ার করোনা টিকা স্পুটনিক ভি (Sputnik-V)।

জানা গিয়েছে, বেঙ্গালুরু, মুম্বই, কলকাতা, দিল্লি, চেন্নাই, বিশাখাপত্তনম, বাদ্দি, কোলাপুর ও মিরালাগুডায় এই ভ্যাকসিন পাঠানো হয়েছে। তবে রাশিয়ার সঙ্গে চুক্তিবদ্ধ ডঃ রেড্ডিস ল্যাবের তরফে জানানো হয়েছে, আনুষ্ঠানিকভাবে ভ্যাকসিনটি আত্মপ্রকাশ না করায় আপাতত কো-উইনে নাম নথিভুক্ত করে স্পুটনিক-ভি নেওয়া যাবে না। তবে প্রস্তুতি প্রায় শেষ পর্যায়ে এবং মাথা পিছু দুটি ডোজ় বরাদ্দ করার জন্যও যথাযথ প্রচেষ্টা চালানো হচ্ছে।

গত এপ্রিলেই জরুরি ভিত্তিতে প্রয়োগের অনুমোদন পেয়ে গেলেও গত ১৭ এপ্রিল থেকে অ্যাপোলো হাসপাতালের সঙ্গে মিলিত প্রয়াসে টিকাকরণ শুরু হয়। প্রথম টিকা দেওয়া হয় হায়দরাবাদেই। ডঃ রেড্ডিজ ল্যাবের তরফে বিবৃতি জারি করে জানানো হয়েছে, বর্তমানে বিভিন্ন শহরের কোল্ড স্টোরেজগুলির গুণমান যাচাই করা হচ্ছে স্পুটনিক-ভি রাখার জন্য। কো-উইন প্ল্যাটফর্মে স্পুটনিক-ভির নাম সংযুক্ত হলেই তা আনুষ্ঠানিকভাবে ভারতের বাজারে নিয়ে আসা হবে।

দেশে ১৮ থেকে ৪৪ বছর বয়সীদের টিকাকরণ শুরু হলেও পর্যাপ্ত টিকার অভাবে মন্থরগতিতে চলছে টিকাকরণ প্রক্রিয়া। স্পুটনিক-ভির প্রয়োগ শুরু হলে এই টিকা ঘাটতি অনেকটাই কাটিয়ে ওঠা যাবে বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন: ‘টিকার জন্য ভারতের উপরই নির্ভর করবে গোটা বিশ্ব’, আশাবাদী কোভিড কমিটির প্রধান