শ্রীনগরেও বিক্রি বা ব্যবহার করা যাবে না ড্রোন, ধরা পড়লে কঠোর শাস্তির নিদান প্রশাসনের

Srinagar Puts Ban on Drone: কৃষি বা পরিবেশ সংরক্ষণের জন্য সমীক্ষা ও নজরদারির কাজে যে সরকারি ড্রোন ব্যবহার করা হয়, সেক্ষেত্রেও ব্যবহারের আগে স্থানীয় থানার থেকে অনুমতি নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

শ্রীনগরেও বিক্রি বা ব্যবহার করা যাবে না ড্রোন, ধরা পড়লে কঠোর শাস্তির নিদান প্রশাসনের
প্রতীকী চিত্র।
Follow Us:
| Updated on: Jul 04, 2021 | 6:37 PM

শ্রীনগর: ড্রোন হামলার পরই সতর্ক প্রশাসন। গোটা উপত্যকা জুড়েই জারি করা হয়েছে বিশেষ সতর্কতা। এ বার ড্রোন (Drone) ওড়ানোয় নিষেধাজ্ঞা জারি করল শ্রীনগর (Srinagar)। বিক্রি বা নিজের কাছে কোনও ড্রোন রাখাও যাবে না বলে জানিয়েছে জেলা প্রশাসন।

৩ জুলাই, শনিবার শ্রীনগরের জেলা শাসক মহম্মদ আইয়াজ একটি নির্দেশিকা জারি করে জানান, যাদের কাছে ড্রোন ক্যামেরা বা ওই জাতীয় কোনও বস্তু রয়েছে, তা যেন শীঘ্রই স্থানীয় পুলিশের কাছে জমা দেওয়া হয়। নিরাপত্তার কারণে জেলায় ড্রোনের ব্যবহার, বিক্রি ও রাখার উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। সামাজিক ও সাংস্কৃতিক অনুষ্ঠানেও যাতে ড্রোন ব্যবহার না করা হয়, সেই নির্দেশও দেওয়া হয়েছে। রাজৌরিতেও চলতি সপ্তাহেই একই নিয়ম চালু করা হয়েছে।

নির্দেশিকায় বলা হয়েছে, “গোপনীয়তায় হস্তক্ষেপ ও অনুপ্রবেশ ছাড়াও বর্তমান পরিস্থিতিতে ড্রোন ব্যবহার অত্যন্ত ভয়ঙ্কর। প্রাণহানি বা সম্পত্তি নষ্ট হওয়া থেকে রক্ষা করতে সকল ক্ষেত্রে ড্রোনের ব্যবহার বন্ধ করার নির্দেশ দেওয়া হচ্ছে।”

কৃষি বা পরিবেশ সংরক্ষণের জন্য সমীক্ষা ও নজরদারির কাজে যে সরকারি ড্রোন ব্যবহার করা হয়, সেক্ষেত্রেও ব্যবহারের আগে স্থানীয় থানার থেকে অনুমতি নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। যদি এই নিয়ম ভাঙা হয়, তবে কঠোর শাস্তি দেওয়া হবে বলেও জানানো হয়েছে।

গত সপ্তাহেই রবিবার জম্মু বিমানবন্দরের বায়ুসেনার ঘাঁটিতে ড্রোনের মাধ্যমে পরপর দুটি বিস্ফোরণ ঘটানো হয়। ঘটনায় আহত হন দুইজন সেনা মার্শাল। গোটা ঘটনার তদন্ত করছে জাতীয় তাদন্তকারী সংস্থা বা এনআইএ। এ দিকে, হামলার পর থেকেই একাধিকবার মধ্য রাত কিংবা ভোর রাতে বায়ুসেনা ও সেনাবাহিনীর ঘাঁটির কাছে ড্রোন উড়তে দেখা গিয়েছে। চলতি সপ্তাহেই আর্ণিয়া সেক্টরের কাছেও সীমান্ত টপকে ভারতের উপর নজরদারি চালাতে দেখা যায় দুটি ড্রোনকে। বিএসএফ জওয়ানরা ছয় রাউন্ড গুলি চালাতেই সেগুলি পাকিস্তান সীমান্তের দিকে পালিয়ে যায়।

আরও পড়ুন: ভারতরত্ন দেওয়া হোক চিকিৎসকদের, বিরোধ ভুলে প্রধানমন্ত্রীকে চিঠি কেজরীবালের