North Bengal: ‘উত্তরবঙ্গকে উত্তর-পূর্বের সঙ্গে জুড়ে দেওয়া হোক’, মোদীর কাছে আর্জি নিয়ে গেলেন সুকান্ত

Sukanta Majumdar: বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করে এই প্রস্তাব দিয়েছেন সুকান্ত। তিনি প্রধানমন্ত্রীকে দেখিয়েছেন, কোন কোন ক্ষেত্রে উত্তরবঙ্গের সঙ্গে উত্তর-পূর্বের মিল আছে। সুকান্ত জানান, উত্তরের ৮ জেলা পশ্চিমবঙ্গের অংশ হিসেবে থাকলেও উত্তর-পূর্বের সঙ্গে জুড়ে দেওয়া সম্ভব কি না, তা জানতে চেয়েছেন।

North Bengal: 'উত্তরবঙ্গকে উত্তর-পূর্বের সঙ্গে জুড়ে দেওয়া হোক', মোদীর কাছে আর্জি নিয়ে গেলেন সুকান্ত
মোদীর দ্বারস্থ সুকান্তImage Credit source: GFX- TV9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Jul 24, 2024 | 9:07 PM

নয়া দিল্লি: উত্তরবঙ্গকে উত্তর-পূর্ব উন্নয়ন মন্ত্রকের সঙ্গে যুক্ত করা হোক। কেন্দ্রীয় সরকারের কাছে এমনই আবেদন জানালেন কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রী সুকান্ত মজুমদার। এই বিষয়ে রাজ্য সরকারের কোনও আপত্তি থাকবে না বলেও আশা প্রকাশ করেছেন তিনি। বালুরঘাটের সাংসদের দাবি, কেন্দ্রীয় সরকার এই বিষয়ে পদক্ষেপ করলে উত্তরবঙ্গ আরও বেশি সুযোগ-সুবিধা পাবে।

বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করে এই প্রস্তাব দিয়েছেন সুকান্ত। তিনি প্রধানমন্ত্রীকে দেখিয়েছেন, কোন কোন ক্ষেত্রে উত্তরবঙ্গের সঙ্গে উত্তর-পূর্বের মিল আছে। সুকান্ত জানান, উত্তরের ৮ জেলা পশ্চিমবঙ্গের অংশ হিসেবে থাকলেও উত্তর-পূর্বের সঙ্গে জুড়ে দেওয়া সম্ভব কি না, তা জানতে চেয়েছেন। তিনি মনে করেন, উত্তরবঙ্গকে উত্তর-পূর্বের অংশ হিসেবে ধরা হলে কেন্দ্রীয় প্রকল্পের সুবিধাগুলি পেতে সুবিধা হবে। উন্নয়নের ক্ষেত্রে সুবিধা হবে বলেও মনে করেন তিনি।

উল্লেখ্য, ২০২১ সালে প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী জন বার্লার মন্তব্য ঘিরে বিতর্ক চরমে ওঠে। উত্তরবঙ্গকে পৃথক রাজ্য করার দাবি তুলেছিলেন তিনি। পরে কেন্দ্রীয় মন্ত্রী হওয়ার পর সেই বিষয়ে সুর নরম করেন।

তৃণমূল সাংসদ সুখেন্দু শেখর রায় সুকান্তর এই দাবিকে ‘চক্রান্ত’ বলে উল্লেখ করেছেন। তিনি বলেন, উত্তরবঙ্গ বলে আলাদা কোনও ভূখণ্ড নয়। ওই ৮টি জেলা পশ্চিমবঙ্গের অবিচ্ছেদ্য অংশ। ওঁর এ কথা মেনে নিতে হলে, কেন্দ্রীয় সরকারকে মেনে নিতে হবে উত্তর প্রদেশ সহ একাধিক রাজ্যে নতুন রাজ্যের দাবি উঠেছে। ৪০টি এমন নতুন রাজ্যের দাবি জমা আছে স্বরাষ্ট্র মন্ত্রকের কাছে।” তাঁর দাবি, বাংলার বিরুদ্ধে একটা চক্রান্ত করার চেষ্টা করছে বিজেপি।