Tata Steel Fire: জামশেদপুরে টাটা স্টিলের প্ল্যান্টে বিধ্বংসী আগুন, ছড়িয়ে পড়ার ভয়ে আতঙ্কে স্থানীয় বাসিন্দারা

Tata Steel Plant: শেষ পাওয়া খবর অনুযায়ী প্রতিকূল পরিস্থিতিতে আগুন নিয়ন্ত্রণ করতে সক্ষম হয়েছেন দমকল আধিকারিকরা। আগুনের কারণে যারা আহত হয়েছেন তাদের স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে বলেই জানা গিয়েছে।

Tata Steel Fire: জামশেদপুরে টাটা স্টিলের প্ল্যান্টে বিধ্বংসী আগুন, ছড়িয়ে পড়ার ভয়ে আতঙ্কে স্থানীয় বাসিন্দারা
ছবি: নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: May 07, 2022 | 3:09 PM

জামশেদপুর: শনিবারের দুপুরে ভয়াবহ দুর্ঘটনার মুখে জামশেদপুরের টাটা স্টিলের প্ল্যান্ট (Jamshedpur Tata Steel Plant)। স্টিল উৎপাদনকারী এই সংস্থার প্ল্যান্টে ভয়াবহ অগ্নিকাণ্ডের (Fire Incident) ঘটনা ঘটেছে। দাউদাউ করে জ্বলে ওঠে টাটা স্টিলের প্ল্যান্ট। এই বিরাট অগ্নিকাণ্ডের ঘটনায় স্বাভাবিকভাবে আশেপাশের এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়েছে। জানা গিয়েছে, স্টিল প্ল্যান্টে প্রচুর পরিমাণে দাহ্য রাসায়নিক মজুত ছিল, সেই কারণেই আগুন ছড়িয়ে পড়ার সম্ভাবনা দেখা দিয়েছে। আগুনের লেলিহান শিখা নিয়ন্ত্রণ করতে রীতিমতো হিমশিম খেতে হয় দমকলকর্মীদের। দমকল সূত্রে খবর, কী কারণে আগুন সেই বিষয়ে এখনও কিছু জানা যায়নি। শনিবার তীব্র বিস্ফোরণে পর স্টিল প্ল্যান্টে দাউদাউ করে আগুন জ্বলতে দেখা গিয়েছিল। খবর পেয়েই তৎক্ষণাত ঘটনাস্থলে পৌঁছয় দমকল কর্মীরা। যুদ্ধকালীন তৎপরতার সঙ্গে আগুন নিয়ন্ত্রণের কাজ শুরু করা হয়। জানা গিয়েছে, প্ল্যান্টের ২ জন কর্মী এই অগ্নিকাণ্ডের ঘটনায় আহত হয়েছেন।

শেষ পাওয়া খবর অনুযায়ী প্রতিকূল পরিস্থিতিতে আগুন নিয়ন্ত্রণ করতে সক্ষম হয়েছেন দমকল আধিকারিকরা। আগুনের কারণে যারা আহত হয়েছেন তাদের স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে বলেই জানা গিয়েছে। পুলিশ সূত্রে খবর, টাটা স্টিল প্ল্যান্টের কুক ডিভিশনে এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। কুক প্ল্যান্টের ব্যাটারি সেন্টারে হঠাৎ বিস্ফোরণের ফলেই আগুল লেগে যায়। প্রত্যক্ষদর্শীদের মতে বিস্ফোরণের তীব্রতা এতাটাই বেশি ছিল যে সেখানে উপস্থিত কর্মী ও আশেপাশের এলাকার বাসিন্দারা আতঙ্কিত হয়ে পড়েছিলেন। প্ল্যান্টে উপস্থিত সকল কর্মীদের অক্ষত অবস্থায় সেখান থেকে বের করে আনা হয়েছিল। আহতদের সঙ্গে সঙ্গে টাটা হাসপাতালে ভর্তির বন্দোবস্ত করা হয়েছে, সেখানেই তাদের চিকিৎসা চলছে। হাসপাতাল সূত্রে খবর, তাদের পা আগুনের কারণে জখম হয়েছে, তবে আঘাত গুরুত্বর নয়। দমকল ও পুলিশ সূত্রে খবর, এখনও যেহেতু নির্দিষ্টভাবে অগ্নিকাণ্ডের কারণ জানা যায়নি, সেই কারণে দ্রুত তদন্ত শুরু করে কারণ খুঁজে বের করার চেষ্টা হবে। ফরেন্সিক দলও ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করবে বলেই খবর। প্রাথমকি ভাবে দমকলের অনুমান ব্যাটারি সেন্টারে শর্ট সার্কিটের ফলে এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।