Supreme Court: ‘পরিবেশমন্ত্রকের অনুমতি ছাড়া গাছে হাত লাগাবেন না’, জোকা-বিবাদী বাগ মেট্রোর কাজে ছাড়পত্র সুপ্রিম কোর্টের

Supreme court: জোকা-বিবাদী বাগ মেট্রো প্রকল্পের জন্য ময়দান এলাকায় কয়েকশো গাছ কাটা হয়েছে এই অভিযোগ তুলে কলকাতা হাই কোর্টে জনস্বার্থ মামলা দায়ের করে একটি সংস্থা। উচ্চ আদালত মেট্রোর কাজে হস্তক্ষেপ না করায় তারা সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়।

Supreme Court: 'পরিবেশমন্ত্রকের অনুমতি ছাড়া গাছে হাত লাগাবেন না', জোকা-বিবাদী বাগ মেট্রোর কাজে ছাড়পত্র সুপ্রিম কোর্টের
জোকা-বিবাদীবাগ মেট্রোImage Credit source: Tv9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Oct 23, 2024 | 2:43 PM

নয়া দিল্লি: জোকা-বিবাদী বাগ মেট্রো প্রকল্পে কাটল জট। মেট্রোর কাজ চালানো যাবে বলে জানাল সুপ্রিম কোর্ট। তবে পরিবেশমন্ত্রকের অনুমতি ছাড়া নতুন করে কোনও গাছ কাটা যাবে না। বা অন্যত্র স্থানান্তর করা যাবে না। ময়দান এলাকায় বহু গাছ কাটার অভিযোগে হাইকোর্টে মামলা হয়। তবে হাইকোর্ট হস্তক্ষেপ না করায় সেই মামলার জল গড়ায় সুপ্রিম কোর্টে। বুধবার বিচারপতি বিআর গাভাই, বিচারপতি পিকে মিশ্র এবং বিচারপতি কেভি বিশ্বনাথনের বেঞ্চ জানায়, পরিবেশমন্ত্রকের অনুমতি ছাড়া গাছে হাত লাগানো যাবে না।

জোকা-বিবাদী বাগ মেট্রো প্রকল্পের জন্য ময়দান এলাকায় কয়েকশো গাছ কাটা হয়েছে এই অভিযোগ তুলে কলকাতা হাই কোর্টে জনস্বার্থ মামলা দায়ের করে একটি সংস্থা। উচ্চ আদালত মেট্রোর কাজে হস্তক্ষেপ না করায় তারা সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়। এরপর সলিসিটর জেনারেল তুষার মেহতা জানান যে, মামলাকারীরা ৮২৭টি গাছ কাটার অভিযোগ করলেও সেই গাছগুলি উপড়ে অন্যত্র প্রতিস্থাপনের ব্যবস্থা করা হয়েছে। বাস্তবে কোনও গাছ পুরোপুরি কেটে ফেলা হয়নি।

এমনকী, ৯৪টি গাছ অন্য জায়গায় লাগানো হয়েছে। অপরদিকে মামলাকারী আইনজীবীর বক্তব্য, যে নতুন স্টেশন তৈরি হচ্ছে ধর্মতলার কাছে, সেখানে আরও নতুন করে গাছ কাটা হতে পারে। সেই আশঙ্কা থেকে মামলা। উভয়পক্ষের বক্তব্য শোনার পর শীর্ষ আদালত নির্দেশ দেয় আর কোনও বাধা থাকছে না।