Narendra Modi: ‘২০৪৭ সালের মধ্যে উন্নত দেশে রূপান্তরিত হবে’, মোদীর ভাষণ ও স্বাধীনতা দিবস উদযাপন এক নজরে…

75th Independence Day: লালকেল্লা থেকে জাতির উদ্দেশে ভাষণে আগামী ২৫ বছর জনগণ তথা দেশের উন্নতির জন্য বেশ কিছু লক্ষ্য স্থির করে দিয়েছেন প্রধানমন্ত্রী।

Narendra Modi: '২০৪৭ সালের মধ্যে উন্নত দেশে রূপান্তরিত হবে', মোদীর ভাষণ ও স্বাধীনতা দিবস উদযাপন এক নজরে...
ছবি: পিটিআই
TV9 Bangla Digital

| Edited By: অরিজিৎ দে

Aug 15, 2022 | 2:48 PM

নয়া দিল্লি: সোমবার ৭৫ তম স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে রাজধানী দিল্লির লালকেল্লা থেকে ভাষণ দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ২৫ বছর পর দেশের স্বাধীনতার ১০০ তম বর্ষপূর্তি। লালকেল্লা থেকে জাতির উদ্দেশে ভাষণে আগামী ২৫ বছর জনগণ তথা দেশের উন্নতির জন্য বেশ কিছু লক্ষ্য স্থির করে দিয়েছেন প্রধানমন্ত্রী। এক নজরে দেখে নেওয়া যাক মোদীর ভাষণ ও এই স্বাধীনতা দিবসের ১০টি গুরুত্বপূর্ণ পয়েন্ট…

  1. ‘আমরা মহাত্মা গান্ধী, নেতাজি সুভাষচন্দ্র বসু, বাবাসাহেব অম্বেদকর, বীর সাভরকর দেশের জন্য নিজেদের গোটা জীবন অর্পণ করেছেন। তাদের কাছে আমরা ঋণী’, বলেন মোদী।
  2. ২০৪৭ সালের মধ্য স্বাধীনতা সংগ্রামীদের ৫টি স্বপ্ন পূরণ করার জন্য দেশের সাধারণ জনগণকে আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী মোদী। রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুও স্বাধীনতা দিবসের প্রাক্কালে নিজের বক্তব্যে এই কথা জানিয়েছিলেন।
  3. মোদী জানিয়েছেন, ২০৪৭ সালের মধ্যে ভারতকে উন্নত করা, ঐতিহ্যের প্রতি গর্বিত হওয়ার পাশাপাশি দেশের প্রতি একতা এবং দায়িত্ব পালন করতে হবে।
  4. এদিন লালকেল্লায় যাওয়ার আগে রাজঘাটে গিয়ে মহাত্মা গান্ধীকে শ্রদ্ধার্ঘ নিবেদন করেছিলেন প্রধানমন্ত্রী মোদী। লালকেল্লায় পৌঁছনোর পর প্রধানমন্ত্রীকে পুলিশের পক্ষ থেকে গার্ড অব অনার দেওয়া হয়। তারপর জাতীয় পতাকা উত্তোলন করেন প্রধানমন্ত্রী।
  5. স্বাধীনতার ৭৫ তম বর্ষপূর্তি উপলক্ষে বিগত এক বছর ধরে কেন্দ্রীয় সরকারের তরফে আজাদি কা অমৃত মহোৎসব কর্মসূচি ঘোষণা করা হয়েছিল। এদিন পতাকা উত্তোলন এবং বিভিন্ন জাতীয় স্থাপত্যে, জাতীয় মনুমেন্ট ও বিভিন্ন সরকারি বহুতল তেরঙ্গাতে রাঙিয়ে তোলা হয়েছিল।
  6. ইন্দো-তিব্বত বর্ডার পুলিশের কর্মীরা ‘অমৃতরোহন’-এর অঙ্গ হিসেবে ৭৫টি চূড়া অতিক্রম করেছেন এবং প্রতিটি চূড়ার জাতীয় পতাকা উত্তোলন করা হয়েছে।
  7. এইবারই প্রথম সোশ্যাল মিডিয়াতে নিজের প্রোফাইল ছবি বদলে ফেলে ‘হর ঘর তিরঙ্গা’ কর্মসূচি ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।
  8. প্রথমবারই দেশীয় প্রযুক্তিতে তৈরি হাউইটজার বন্দুক ব্যবহার করে ২১ গান সেলুট দেওয়া হয়েছে। ডিআরডিওর উদ্যোগে তৈরি অ্যাডভান্সড টোয়েড আর্টিলারি গান সিস্টেম প্রথমবারের মতো ব্যবহার করা হয়েছে।
  9. গোয়েন্দা সূত্রে জঙ্গি হামলার আশঙ্কা থেকেই এদিন নজিরবিহীন নিরাপত্তার বন্দোবস্ত করা হয়েছিল। ১০ হাজারও বেশি নিরাপত্তাকর্মী মোতায়েন করা হয়েছে। লালকেল্লা চত্বরে নিরাপত্তা ছিল চোখে পড়ার মতো।
  10. এদিন লালকেল্লা চত্বরের সাজসজ্জায় দেশের বিভিন্ন সাংস্কৃতিক নিদর্শন, স্বাধীনতা সংগ্রামীদের ছবি, বিভিন্ন রাজ্যের সংস্কৃতি তুলে ধরা হয়েছিল।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla