রেলওয়ের বড় সিদ্ধান্ত, এই ট্রেনগুলিতে আমিষ খাবার খাওয়া নিষিদ্ধ হতে চলেছে, জানুন কেন

Sattvik Trains: সাত্বিক কাউন্সিল অব ইন্ডিয়ার ফাউন্ডার অভিষেক বিশ্বাস জানিয়েছেন, সাত্বিক সার্টিফিকেট দেওয়ার আগে বেশ কয়েক ধরণের প্রক্রিয়া রয়েছে। এর মধ্যে খাবার তৈরি করার নিয়ম, রান্নাঘর, খাবার দেওয়ার আর পরিবেশন করার বাসন, খাবার রাখার ধরন ঠিক করা হবে।

রেলওয়ের বড় সিদ্ধান্ত, এই ট্রেনগুলিতে আমিষ খাবার খাওয়া নিষিদ্ধ হতে চলেছে, জানুন কেন
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Nov 19, 2021 | 6:40 PM

নতুন দিল্লি: খুব শীঘ্রই ট্রেনে আমিষ খাবার (Non veg) খাওয়া এবং সঙ্গে নিয়ে যাওয়া নিষেধ হবে। এই নিয়ম দেশজুড়ে সেই ট্রেনগুলিতে চালু হবে, যেগুলি ধর্মস্থানের দিকে যায়। ভারতীয় রেলওয়ে এর প্রক্রিয়া শুরু করে দিয়েছে। জানা গিয়েছে এই নিয়ম একসঙ্গে সব জায়গায় চালু করা হবে না, বরং এক এক করে ধর্মস্থানের দিকে যাওয়া সমস্ত ট্রেনগুলিতে চালু করা হবে। এই ট্রেনগুলিতে সাত্বিক ট্রেনের সার্টিফিকেট দেওয়া হবে। এর জন্য ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন (Indian Railway Catering and Tourism Corporation) সাত্বিক কাউন্সিল অব ইন্ডিয়ার সঙ্গে সমঝোতা করেছে। কাউন্সিল এই ট্রেনগুলিকে সার্টিফিকেট দেবে, যারপর এই ট্রেনগুলির সাত্বিক হবে।

ট্রেনে সফর করা বহু যাত্রী ট্রেনে পরিবেশন করা খাবার খান না। কারণ তারা এটা জানেন না যে, এই খাবার সম্পূর্ণভাবে নিরামিষ এবং হাইজেনিক হয়। অর্থাৎ খাবার তৈরির সময় পরিস্কার পরিচ্ছন্নতায় কতটা মনোযোগ দেওয়া হয়, আমিষ আর নিরামিষ আলাদা আলাদা রান্না করা হয়, খাবার তৈরি করা থেকে শুরু করে সার্ভে করা পর্যন্ত প্রক্রিয়াটি ঠিক কী। যাত্রীদের এই ধরনের সমস্যার সমাধান করার জন্য ভারতীয় রেলওয়ে নতুন উদ্যোগ শুরু করতে চলেছে। খাবার যাতে সম্পূর্ণ নিরামিষ হয় আর তা তৈরি করার প্রক্রিয়ায় পরিস্কার পরিচ্ছন্নতার মাপদণ্ড মাথায় রাখা হয়, এর জন্য আইআরসিটিসি সাত্বিক কাউন্সিল অব ইন্ডিয়ার সঙ্গে সমঝোতা করেছে।

এই ট্রেনগুলি হবে সাত্বিক

রেলওয়ে মন্ত্রকের অনুযায়ী, ধর্মস্থলগুলিতে যাওয়া সমস্ত ট্রেনগুলিকে সাত্বিক করার প্রস্তুতি নেওয়া হচ্ছে। কারণ ধার্মিকস্থলগুলির দিকে যাওয়া ট্রেনগুলিতে বেশিরভাগ মানুষই তীর্থযাত্রী, যারা সম্পূর্ণভাবে আস্থা আর শ্রদ্ধার সঙ্গে তীর্থস্থান দর্শনের জন্য যান। সেই সময় এই যাত্রীদের আশেপাশে যদি কোনও ব্যাক্তি আমিষ খান তাহলে তীর্থযাত্রীদের অস্বস্তি হতে পারে। ফলে বৈষ্ণদেবী যাওয়া বন্দেভারত ট্রেন হোক বা রাম সম্পর্কিত জায়গায় পৌঁছে দেওয়া রামায়ণ স্পেশান ট্রেন হোক, এই ট্রেনগুলিতে সফর করা বেশিরভাগ যাত্রী এমন থাকে যারা সম্পূর্ণভাবে সাত্বিক খাবার খেতে পছন্দ করেন। ফলে এই উদ্যোগের শুরু বন্দেভারত এক্সপ্রেসের মাধ্যমে করা হচ্ছে। এছাড়াও রামায়ণ স্পেশাল ট্রেন, বারাণসী, বোধগয়া, অযোধ্যা, পুরী, তিরুপতি সহ দেশের অন্যান্য ধর্মস্থলগুলির দিকে যাওয়া ট্রেনগুলিকে সাত্বিক ট্রেন করার প্রস্তুতি শুরু হয়েছে।

সাত্বিক কাউন্সিল অব ইন্ডিয়ার ফাউন্ডার অভিষেক বিশ্বাস জানিয়েছেন, সাত্বিক সার্টিফিকেট দেওয়ার আগে বেশ কয়েক ধরণের প্রক্রিয়া রয়েছে। এর মধ্যে খাবার তৈরি করার নিয়ম, রান্নাঘর, খাবার দেওয়ার আর পরিবেশন করার বাসন, খাবার রাখার ধরন ঠিক করা হবে। এই সমস্ত প্রক্রিয়া পাশ করার পরই ট্রেনগুলিকে সাত্বিক সার্টিফিকেট দেওয়া হবে। তিনি বলেছেন, ট্রেনগুলিকে সাত্বিক করা ছাড়াও বেস কিচেন, লাউঞ্জ আর ফুড স্টলগুলিকেও সাত্বিক করার পরিকল্পনা রয়েছে।

আরও পড়ুন: kangana on Farm Law: অখুশি কঙ্গনা, কৃষি আইন প্রত্যাহারের সিদ্ধান্তকে ‘লজ্জাজনক’ বলে কটাক্ষ অভিনেত্রীর