Tripura: ত্রিপুরা পুরভোটে অর্ধেক আসনেই প্রার্থী দিতে পারল না তৃণমূল! প্রার্থী-সঙ্কটে বাম ও কংগ্রেসও

Tripura Municipality Election: ত্রিপুরার পুরভোটের অর্ধেক আসনেও প্রার্থী দিতে পারল না তৃণমূল! অন্যদিকে তৃণমূলের থেকে আরও খারাপ হাল কংগ্রেসের। এমনকী সব আসনে প্রার্থী দিতে পারল না বিরোধী দল বাম-ও।

Tripura: ত্রিপুরা পুরভোটে অর্ধেক আসনেই প্রার্থী দিতে পারল না তৃণমূল! প্রার্থী-সঙ্কটে বাম ও কংগ্রেসও
তৃণমূলে আদি-নব্য দ্বন্দ্ব প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Nov 04, 2021 | 11:26 AM

আগরতলা: বাংলা জয়ের পর ২০২৩-এ বিজেপি শাসিত ত্রিপুরা (Tripura) রাজ্যকে পাখির চোখ করেছে তৃণমূল (TMC)। সামনেই বিপ্লব দেবের রাজ্যে পুর ও পঞ্চায়েত ভোট। কিন্তু ত্রিপুরার পুরভোটের (Municipality Election) অর্ধেক আসনেও প্রার্থী দিতে পারল না তৃণমূল! অন্যদিকে তৃণমূলের থেকে আরও খারাপ হাল কংগ্রেসের। এমনকী সব আসনে প্রার্থী দিতে পারল না বিরোধী দল বাম-ও।

অবশ্য আগরতলা পুরসভা (Agartala Municipality) সবক’টি আসনে প্রার্থী দিয়েছে তৃণমূল। বামেদের মতোই দল বেধে বিভিন্ন ওয়ার্ড থেকে মিছিল করে গিয়ে মনোনয়ন জমা দেওয়ার পর্ব চলে। মিছিলের নেতৃত্বে ছিলেন ত্রিপুরায় তৃণমূলের আহ্বায়ক সুবল ভৌমিক ও রাজ্যসভার সাংসদ সুস্মিতা দেব।

আগরতলা পুরসভ র ৫১ আসনে প্রার্থী দেওয়া তৃণমূল বলছে তাদের এবার মূল ফোকাস এখানেই। জানা গিয়েছে, আগরতলা পুরভোটে ৫০ শতাংশ প্রার্থীই মহিলা। আগরতলায় মোট ৫১ জন প্রার্থীর মধ্যে ২৫ জনই মহিলা প্রার্থী। সুস্মিতা দেবরা জানাচ্ছেন, বারবার বিরোধীদের উপর সন্ত্রাসের বাতাবরণ তৈরি করছে বিজেপি। তাই দুষ্কৃতীরা যাতে ভয় না দেখাতে পারে, এ জন্য তাঁদের পরিকল্পনা ভিন্ন। এ কারণে নাকি আগে থেকে প্রার্থী তালিকা ঘোষণাও করা হয়নি। সুস্মিতা দেব জানাচ্ছেন, আগরতলার সব আসনে প্রার্থী দিতে পারাটাই তাদের জয়ের প্রথম ধাপ। নির্বাচনে সাধারণ ভোটারদের সমর্থন পাওয়ার ব্যাপারে তাঁরা নিশ্চিত বলে আত্মবিশ্বাসী।

প্রসঙ্গত, আগামী ২৫ নভেম্বর ত্রিপুরার আগরতলা পুরনিগম, ১৩টি পুর পরিষদ এবং ৬টি নগর পঞ্চায়েতের নির্বাচন অনুষ্ঠিত হবে। তার জন্য ৩ নভেম্বর ছিল মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন। আগরতলা পুরনিগম, ১৩টি পুর পরিষদ এবং ৬টি নগর পঞ্চায়েত – মোট ২০ টি পুর ও নগর সংস্থায় আসন রয়েছে ৩৩৪টি।

৩৩৪টি আসনের জন্য মোট ৮২৯ জন প্রার্থী মনোনয়ন জমা দিয়েছেন। বিজেপি থেকে ৩৩৬, তৃণমূলের ১২৫, সিপিএম ২১৪, সিপিআই ৬, আরএসপি ২, ফরওয়ার্ড ব্লক ৫, কংগ্রেস ১০১, নির্দল ৩২ এবং অন্যান্য ৮ প্রার্থী মনোনয়ন জমা দিয়েছেন।

এদিকে শান্তিরবাজার, উদয়পুর, বিশালগড়, মোহনপুর ও রানির বাজার পুর পরিষদে একটিতেও প্রার্থী দিতে পারেনি বামেরা। একইসঙ্গে জিরানিয়া ও কমলপুর নগর পঞ্চায়েতেও প্রাথী দিতে পারেনি না তারা। জিরানিয়া নগর পঞ্চায়েতে ১১টি আসনের মধ্যে মাত্র ১ টি অন্যরা প্রার্থী দিয়েছে। আর শান্তিরবাজার পুর পরিষদে ১৫টির মধ্যে ৬টিতে নির্দল প্রাথী দিয়েছে। বাকিগুলিতে একটিতেও বিরোধীরা মনোননয়ন দিতে পারেনি। তাদের অবশ্য অভিযোগ, এর কারণ বিজেপি। যদিও তা মানতে নারাজ বিজেপি নেতৃত্ব। তাঁদের বক্তব্য, বিরোধীরা জনবিচ্ছিন্ন। তাই প্রার্থী খুঁজে পাচ্ছে না তারা। ৮ নভেম্বর মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন। ফলে তারপরে সংখ্যাতা কোথায় দাঁড়াবে, তা নিয়ে চিন্তায় বিরোধীরা।

আরও পড়ুন: Akhilesh Yadav: ‘মুসলিম ভোট পেতে ধর্মও বদলে ফেলতে পারেন অখিলেশ’, তোপ উত্তর প্রদেশের মন্ত্রীর