Twitter Blue in India: ভারতেও এল ‘টুইটার ব্লু’, অ্যাকাউন্ট ‘অথেনটিকেশনে’র জন্য প্রতি মাসে খসবে কত টাকা?

Twitter Blue Tick: একাধিক ভারতীয় টুইটার ব্যবহারকারীরা বৃহস্পতিবার থেকেই জানিয়েছেন, তাদের ফোনে টুইটারের নোটিফিকেশন এসেছে। টুইটার ব্লু-র পরিষেবা সাবস্ক্রাইব করার কথা বলা হয়েছে এই নোটিফিকেশনে।

Twitter Blue in India: ভারতেও এল 'টুইটার ব্লু', অ্যাকাউন্ট 'অথেনটিকেশনে'র জন্য প্রতি মাসে খসবে কত টাকা?
হঠাৎ বন্ধ হল টুইটারের পরিষেবা।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 11, 2022 | 12:22 PM

নয়া দিল্লি:  বলেছিলেন এক মাসের মধ্যেই ভারতে চালু হবে টুইটার ব্লু-র পরিষেবা (Twitter Blue)। সেই কথা রাখলেন টুইটারের নতুন মালিক ইলন মাস্ক, এক মাসের বদলে এক সপ্তাহের মধ্যেই ভারতে চালু হল টুইটার ব্লু-র পরিষেবা। এবার থেকে টুইটার ব্লু টিক বা ভেরিফিকেশন ট্যাগ পাওয়ার জন্য খরচ করতে হবে গ্যাঁটের কড়ি। প্রাথমিক রিপোর্ট অনুযায়ী, আমেরিকার থেকেও ভারতে বেশি খরচসাপেক্ষ হবে টুইটার ব্লু। প্রতি মাসে ৭১৯ টাকা দিতে হবে টুইটার ব্যবহারকারীদের, যা ৮ ডলারের সামান্য বেশি।

গত বুধবার থেকেই আমেরিকা, ব্রিটেন, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড সহ বেশ কয়েকটি দেশে চালু হয়েছে টুইটার ব্লু। আইওএস ব্যবহারকারীদের ফোনে নোটিফিকেশন এসেছে যে টুইটারের ব্লু টিক পাওয়ার জন্য এবার থেকে মাসে ৭.৯৯ ডলার দিতে হবে সংস্থাকে। এবার ভারতীয় টুইটার ব্যবহারকারীদের কাছেও আসতে শুরু করল সেই নোটিফিকেশন। তবে টাকার অঙ্কটা একটু বেশি। টুইটার ব্লু-র জন্য খরচ করতে হবে ৭১৯ টাকা। আগামী কয়েক দিনের মধ্যেই গোটা ভারতজুড়েই এই পরিষেবা চালু হয়ে যাবে বলে মনে করা হচ্ছে। জানা গিয়েছে, বর্তমানে আইফোন ব্যবহারকারীরাই  টুইটার ব্লুৃর পরিষেবা পাবেন।

কী হবে টুইটার ব্লু-তে?

টুইটার সংস্থার মালিকানা হাতবদলের পরই নতুন মালিক ইলন মাস্ক একাধিক পরিবর্তন আনার কথা বলেছিলেন। তার অন্যতম হল টুইটার ব্লু। এবার থেকে টুইটারে অ্যাকাউন্ট অথেনটিকেশন বা ব্লু টিক পাওয়ার জন্য কোনও ভেরিফিকেশন বা যাচাইয়ের দরকার পড়বে না। প্রতি মাসে টাকা দিলেই মিলবে নীল টিক। অ্যাকাউন্টের রিচ অর্থাৎ অন্যান্য ব্যবহারকারীদের কাছে পৌঁছে যাওয়াতেও অগ্রগণ্যতা পাবেন ব্লু টিক যুক্ত ব্যবহারকারীরা।

একাধিক ভারতীয় টুইটার ব্যবহারকারীরা বৃহস্পতিবার থেকেই জানিয়েছেন, তাদের ফোনে টুইটারের নোটিফিকেশন এসেছে। টুইটার ব্লু-র পরিষেবা সাবস্ক্রাইব করার কথা বলা হয়েছে এই নোটিফিকেশনে। বর্তমানে শুধুমাত্র আইফোন ব্যবহারকারীরা এই নোটিফিকেশন পেলেও, আগামী কয়েকদিনের মধ্যেই অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরাও এই পরিষেবা পাবেন বলে জানানো হয়েছে।

এদিকে, বিনা যাচাইয়ে, টাকার বিনিময়ে টুইটারের অথেনটিকেশন বা ব্লু টিক দেওয়া নিয়ে ইতিমধ্যেই বিতর্ক শুরু হয়েছে। একাধিক ব্যবহারকারী প্রশ্ন তুলেছেন, টাকার বিনিময়ে এই অগ্রগণ্যতা পাওয়ার সুবিধার অপব্যবহার হতে পারে। যদিও ইলন মাস্ক আশ্বস্ত করে জানিয়েছেন, যদি এমন কোনও ঘটনা দেখা যায়, তবে ব্যবহারকারীর ব্লু টিক তুলে নেওয়া হবে। টাকা ফেরত দিয়ে তার অ্যাকাউন্ট পাকাপাকিভাবে বন্ধ করে দেওয়া হবে।