‘জারি থাকবে আন্দোলন’ হুমকি তিকাইতের, ‘খামতি খুঁজে দেখান’ চ্যালেঞ্জ কৃষিমন্ত্রীর

কৃষক আন্দোলনে(Farmers Protest)-র ১০০ দিন পূরণ হতেই গতকাল কুণ্ডলী-মানেসর-পালওয়াল এক্সপ্রেসওয়ে দখল করেছিল কৃষকরা। সেখান থেকেই কৃষক নেতা রাকেশ তিকাইত (Rakesh tikait) জানান, কৃষি আইন(Farm Laws) প্রত্যাহার না করা অবধি আন্দোলন জারি থাকবে।

'জারি থাকবে আন্দোলন' হুমকি তিকাইতের, 'খামতি খুঁজে দেখান' চ্যালেঞ্জ কৃষিমন্ত্রীর
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Mar 07, 2021 | 1:08 PM

নয়া দিল্লি: কৃষক আন্দোলনের ১০০ দিন পার করতেই ফের একবার বিরোধীদের সমালোচনার কড়া জবাব দিলেন কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার(Narendra Singh Tomar)। শনিবার তিনি বলেন, “আমরা আইনে পরিবর্তন আনতে প্রস্তুত কিন্তু একথা কেউ বলতে পারবে না যে আইনে কোনও খামতি রয়েছে।”

শনিবার একটি অনুষ্ঠানমঞ্চ থেকে তিনি বলেন, “কৃষকদের সঙ্গে আলোচনার সময় আমি আইন সংশোধনের প্রস্তাবটি তুলে ধরেছিলাম। কিন্তু সেই সময়ও আমি বলেছিলাম যে সংশোধনের প্রস্তাব দেওয়ার অর্থ এই নয় যে আইনে কোনও খামতি রয়েছে। আমি এই প্রস্তাব দিয়েছিলাম কারণ কৃষকরা প্রতিবাদ করছেন।”

বিরোধীদের বিরুদ্ধে রাজনীতি করার অভিযোগ তুলে তিনি বলেন, “আমি সংসদেও কেন্দ্রের দৃষ্টিভঙ্গি তুলে ধরেছিলাম। দীর্ঘক্ষণ ধরে আমরা সংসদের উভয় কক্ষেই বিরোধীদের সমালোচনা শুনেছি। এমনকি রাষ্ট্রপতির ভাষণের সময়ও বিরোধীরা কৃষক আন্দোলন নিয়ে কথা বলেছেন কিন্তু কেউই আইন নিয়ে কথা বলেননি।”

কৃষিমন্ত্রী আরও যোগ করে বলেন, “যতবারই বিরোধীরা নতুন আইন নিয়ে কথা বলেছেন, কোনওবারই তাঁরা আইনের ফাঁকফোকর নিয়ে কথা বলেননি। গণতন্ত্র সকলেরই রাজনীতি করার অধিকার রয়েছে কিন্তু তা কৃষকদের বা দেশের অর্থনীতি নিয়ে করা কি আবশ্যক? যখন কোনও পরিবর্তন আনা হয়, তখন তা কার্যকর করতেও বেগ পেতে হয়। কিছুজন আইন নিয়ে মজা ওড়ান, কেউ আবার প্রতিবাদ করেন। কিন্তু পরিবর্তনের পিছনে যদি উদ্দেশ্য সৎ হয়, তবে একসময়ে সকলেই সেই পরিবর্তনকে গ্রহণ করে নেন।”

অন্যদিকে, কৃষক নেতা রাকেশ তিকাইত (Rakesh Tikait) জানিয়েছেন, যতদিন না আইন প্রত্যাহার করা হবে, ততদিন কৃষকরাও আন্দোলন চালিয়ে যাবে। তিনি বলেন, “কৃষকরা আইনের সম্পূর্ণ প্রত্যাহার চায়। কেন্দ্র যতদিন এই দাবি পূরণ করবে না, কৃষকরা ততদিন আন্দোলন চালিয়েই যাবে।”

কৃষক আন্দোলনের ১০০ দিন পূর্তি উপলক্ষে ট্রাক্টর মিছিল(Tractor Tractor)-র সূচনাও করেন ভারতীয় কিষাণ ইউনিয়নের রাকেশ তিকাইত। তিনি জানান, উত্তর প্রদেশ (Uttar Pradesh) ও উত্তরাখণ্ড(Uttarakhand)-র প্রতিটি জেলায় ঘুরে বেড়াবে। এরপর ২৭ মার্চ গাজিপুর সীমান্তেই ফিরে আসবে এই ট্রাক্টরগুলি।