কোভ্যাকসিনে WHO-এর অনুমোদন কি শুধু সময়ের অপেক্ষা? কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকে সংস্থার মুখ্য বিজ্ঞানী

কোভ্যাকসিনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন নিয়ে এদিন আলোচনা হয়েছে বলে টুইটারে জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী।

কোভ্যাকসিনে WHO-এর অনুমোদন কি শুধু সময়ের অপেক্ষা? কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকে সংস্থার মুখ্য বিজ্ঞানী
ছবি-Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Aug 12, 2021 | 11:59 PM

নয়া দিল্লি: ভারত বায়োটেকের কোভ্যাকসিনকে এখনও অনুমোদন দেয়নি বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। ফলে এই টিকার গ্রহণযোগ্যতা নিয়ে প্রশ্ন উঠবে বিদেশে। বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও কোভ্যাকসিনের অনুমোদন প্রসঙ্গে কেন্দ্রের হস্তক্ষেপের দাবি তুলেছেন একাধিকবার। এরই মধ্যে বৃহস্পতিবার হু-এর মুখ্য বৈজ্ঞানিক সৌম্যা স্বামীনাথনের সঙ্গে বৈঠক করলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডবিয়া। কোভ্যাকসিনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন নিয়ে এদিন আলোচনা হয়েছে বলে টুইটারে জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী।

মনসুখ মান্ডবিয়া টুইটারে লিখেছেন, ‘হু-এর মুখ্য বৈজ্ঞানিক ডঃ সৌম্যা স্বামীনাথনের সঙ্গে বৈঠক হল। ভারত বায়োটেকের কোভ্যাকসিনে হু-এর অনুমোদন প্রসঙ্গ নিয়ে ফলপ্রসূ আলোচনা হয়েছে। সৌম্যনাথন কোভিডকালে ভারতের তৎপরতার প্রশংসা করেছেন।’

ইতিমধ্যেই বিশ্ব স্বাস্থ্যসংস্থার অনুমোদন পেয়েছে ফাইজ়ার, মডার্না, কোভিশিল্ড। কিন্তু কোভ্যাকসিনের ক্ষেত্রে হু জানিয়েছে এই টিকা নিয়ে তাদের আরও তথ্য প্রয়োজন। যদিও মাস দু’য়েক আগেই ভারত বায়োটেক বিবৃতি দিয়ে জানিয়েছিল, অনুমোদন পাওয়ার একেবারে দোরগোড়ায় রয়েছে কোভ্যাকসিন। প্রয়োজনীয় নথির একটা বড় অংশই জমা দেওয়া হয়ে গিয়েছে। অনুমোদন পাওয়া নিয়ে যথেষ্ট আত্মবিশ্বাসী তারা।

সূত্রের খবর, গত জুলাইয়ে কোভ্যাকসিনকে জরুরি ভিত্তিতে ব্যবহারের তালিকা বা EUL-এ যুক্ত করার জন্য সমস্ত কাগজপত্র বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে পাঠানো হয়েছে। তারা সবরকম পরীক্ষা নিরীক্ষাও করে দেখছে। মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, ইউরোপের দেশগুলি, আমেরিকায় কোভ্যাকসিন এখনও অনুমোদিত নয়। ফলে ভারতের যে পড়ুয়ারা বাইরে থেকে পড়াশোনা করেন তাঁদের জন্য এটা একটা বড় সমস্যা হয়ে রয়েছে। তবে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর ইঙ্গিত, খুব শীঘ্রই এই সমস্যা থেকে মুক্তি মিলতে পারে। আরও পড়ুন: অবশেষে ‘মুক্ত’ গোগরা হাইটস, সরল ভারত ও চিনের সেনা